Teacher Recruitment – দীর্ঘ 10 বছর পর PSC এর মাধ্যমে সরকারি স্কুলে শিক্ষক ও প্রধান শিক্ষক নিয়োগ। এইভাবে আবেদন করুন।

দীর্ঘ ১০ বছর ধরে প্রাথমিক থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক পর্যন্ত সকল স্তরের শিক্ষক নিয়োগ (Teacher Recruitment) নিয়ে রাজ্যে বহু ঝুট ঝামেলা চলেছে। এই গুলির জেরে নিয়োগ প্রক্রিয়া থমকে ছিল এতদিন। পরীক্ষা হয়েছে বহুবার কিন্তু তার নিয়োগ হয়নি। তবে অবশেষে সেই অপেক্ষার অবসান হলো আজ। বহুদিন পর রাজ্যের সরকারি স্কুল গুলিতে নতুন করে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (WBPSC).

Advertisement

WBPSC New Teacher Recruitment Notification Publish.

রাজ্য সরকারি গেজেট পত্রিকায় এই বিজ্ঞপ্তি (Teacher Recruitment Notification) প্রকাশিত হয়েছে। রাজ্যের যে কোন প্রান্ত থেকে ইচ্ছুক এবং উপযুক্ত যোগ্যতা সম্পন্ন প্রার্থীরা এই পরীক্ষার জন্য আবেদন করতে পারেন। সূত্রের খবর, খুব শীঘ্রই এই নিয়োগ সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে স্কুল শিক্ষা দপ্তর (WB Education Department). যা পরীক্ষার্থীদের জন্য অত্যন্ত সুখবর। এই জন্য যোগ্যতা কি লাগবে? কিভাবে নিয়োগ হবে? নিয়োগের পর বেতন কত দেওয়া হবে? সেই সব বিষয় দেখে নেওয়া যাক।

Advertisement

Teacher Recruitment Vacancy

গেজেটের বিজ্ঞপ্তি অনুসারে, মোট ১০০০ এরও বেশি শূন্য পদ পূরণের জন্য এই নিয়োগ প্রক্রিয়া পরিচালনা করবে পাবলিক সার্ভিস কমিশন। প্রধানত যে সকল পদে নিয়োগ হবে সেই গুলি হল প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষক। এক্ষেত্রে বাংলা মিডিয়াম এবং ইংরেজি মিডিয়াম দুই ধরনের স্কুলেই নিয়োগ হবে। ইংরেজি মিডিয়াম স্কুলে মোট ১৬৫ এবং বাংলা মিডিয়াম স্কুলের ৯৬৫ জনকে সহকারী শিক্ষক হিসেবে নিয়োগ (Teacher Recruitment) করা হবে। দুই ধরনের স্কুল মিলিয়ে মোট ৩৮ জন প্রধান শিক্ষক নিয়োগ করবে পি এস সি।

Teacher Recruitment Important Guidelines

১. ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশন (NCTE) এর গাইড লাইন মেনে এই নিয়োগ পরিচালনা করা হবে।
২. এখানে আবেদন করতে গেলে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে প্রার্থীকে।
৩. সরকার স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক অথবা স্নাতকোত্তর উত্তীর্ণ হতে হবে।
৪. এন সি টি ই স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বিএড বা ব্যাচেলার ইন এডুকেশন ডিগ্রী পাস করে থাকতে হবে।

Teacher Recruitment Process

উল্লেখিত চাকরির জন্য পি এস সি দুটি ধাপে যাচাই করে প্রার্থীদের নিয়োগ (Teacher Recruitment) করবে বলে জানিয়েছে। প্রথমে হবে ওএমআর পেপারে লিখিত পরীক্ষা। পরীক্ষার মোট নম্বর, সময়, সিলেবাস ইত্যাদি জানিয়ে দেওয়া হবে পরে। এরপরের ধাপে হবে পার্সোনালিটি টেস্ট ও ইন্টারভিউ। দুই ধাপে উত্তীর্ণ প্রার্থীরা নিয়োগ (Teacher Recruitment) পাওয়ার জন্য মনোনীত হবেন।

Advertisement

Teacher Recruitment Salary Structure

এখানে আলাদা আলাদা যোগ্যতার শিক্ষকদের জন্য আলাদা আলাদা বেতন রয়েছে। স্নাতক এবং বিএড পাস শিক্ষকদের ক্ষেত্রে, ষষ্ঠ বেতন কমিশনের (6Th Pay Commission) ১৪ পে লেভেল অনুযায়ী বেতন দেওয়া হবে। সব মিলিয়ে ৪৮ হাজার ১৮০ টাকা বেতন দেওয়া হবে তাদের। যার মধ্যে ১২ শতাংশ হাউজ রেন্ট অ্যালাওয়েন্স এবং ১৪ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া হবে। এছাড়া মেডিক্যাল অ্যালাওয়েন্সও দেওয়া হবে ৫০০ টাকা।

এদিকে জিপিএফ (GPF) এর জন্য কাটা হবে ২৩৯৪ টাকা এবং ট্যাক্স বাবদ কাটা যাবে ২০০ টাকা। নেট ইন হ্যান্ড স্যালারি পাওয়া যাবে ৩৯ হাজার ৯০০ টাকা। স্নাতকোত্তর এবং বিএড পাস এর ক্ষেত্রে, ষষ্ঠ বেতন কমিশনের ১৫ পে লেভেল অনুযায়ী বেতন দেওয়া হবে। যেখানে তাদের মোট বেতন থাকছে ৫১৪২০ টাকা। এর মধ্যে ১২ শতাংশ হাউজ রেন্ট অ্যালাওয়েন্স (HRA) এবং ১৪ শতাংশ মহার্ঘ ভাতা (Dearness Allowance) দেওয়া হবে।

Employee Benefits (সরকারি কর্মীদের সুবিধা)

এছাড়া মেডিক্যাল অ্যালাওয়েন্স (Medical Allowance) দেওয়া হবে ৫০০ টাকা। এই দিকে জিপিএফ (GPF) এর জন্য কাটা হবে ২৩৯৪ টাকা এবং ট্যাক্স বাবদ কাটা যাবে ২০০ টাকা অর্থাৎ বেসিক স্যালারি (Basic Salary) থাকছে ৪২৬০০ টাকা। আর এই সকল সুবিধা শুনে খুশি হয়েছেন অনেকেই। এবারে এই আবেদনের তথ্য সম্পর্কে জেনে নেওয়া যাক।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের আরো 4% DA বৃদ্ধির বিজ্ঞপ্তি প্রকাশ। কত টাকা বাড়ছে, কবে থেকে চালু?

Teacher Recruitment Online Apply Last Date

এই চাকরির জন্য কিভাবে আবেদন করতে হবে, কবে আবেদন শুরু বা শেষ হবে, সে সব বিষয় এখনো জানা যায়নি। এই জন্য শীঘ্রই পুঙ্খানুপুঙ্খ বিজ্ঞপ্তি প্রকাশ করবে পি এস সি। আর এই শিক্ষক নিয়োগ বা Teacher Recruitment সম্পর্কে আপনারা আরও তথ্য জানার জন্য আমাদের এই পেজটিকে ফলো করুন, এই সম্পর্কে সকল তথ্য আমাদের তরফে আপনাদের জানানো হবে, ধন্যবাদ।
Written by Nabadip Saha.

আপনার খুব টাকার দরকার? আধার ব্যাংক একাউন্ট আছে? আর চিন্তা করবেন না।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment