WBPSC Clerkship Recruitment – শুধুমাত্র মাধ্যমিক পাশ যোগ্যতায় রাজ্যে বিপুল শূন্যপদে ক্লার্ক নিয়োগ, দেখেনিন কিভাবে আবেদন করবেন।

পুজোর আগেই চাকরিপ্রার্থীদের মুখে হাসি। পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন বিপুল সংখ্যক ক্লার্ক নিয়োগের (WBPSC Clerkship Recruitment) কথা ঘোষণা করলো। আসলে ২০২৪-এই লোকসভা ভোট। আর ভোটের আগেই রাজ্যের একাধিক দপ্তরের প্রায় প্রচুর শূন্যপদে ক্লার্ক নিয়োগের কথা ঘোষণা করা হলো। গত ১৩ই অক্টোবর পাবলিক সার্ভিস কমিশনের ওয়েবসাইট থেকে এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এজন্য পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন ক্লার্কশিপ পরীক্ষা-র আয়োজন করতে চলেছে। কারা আবেদন করতে পারবে? কীভাবে আবেদন করতে হবে? সবটা প্রতিবেদন থেকে জেনে নিন।

Advertisement

WBPSC Clerkship Recruitment 2023

গত ১৩ সেপ্টেম্বর শুক্রবার পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের তরফ থেকে ক্লার্ক পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নির্দিষ্সট শূন্য পদ সম্পর্কে অফিসিয়াল বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি। ক্লার্ক পদে নিয়োজিত কর্মীদের প্রতি মাসে পে লেবেল ৬ অনুযায়ী ২২,৭০০ টাকা থেকে ৫৮,৫০০ টাকা বেতন দেওয়া হবে।

Advertisement

অফিসিয়াল বিজ্ঞপ্তিঃ- Click Here

যোগ্যতা

বয়সের কথা বললে নুন্যতম ১৮ বছর হলেই আবেদন করা যাবে এবং ৪০ বছর পর্যন্ত প্রার্থীরা আবেদন করতে পারবে। তবে সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের জন্য বয়সের ক্ষেত্রে বিশেষ ছাড় মিলবে। এসসি/এসটি প্রার্থীরা সর্বোচ্চ বয়সের উপর ৫ বছরের, ওবিসি প্রার্থীরা ৩ বছরের এবং পিডব্লিউডি প্রার্থীরা ৫ বছরের ছাড় পাবে।

এছাড়া, ক্লার্ক পদে (WBPSC Clerkship Recruitment) আবেদন করার জন্য প্রার্থীকে অবশ্যই ভারতীয় নগরীর হতে হবে। অর্থাৎ ভারত তথা রাজ্যের স্থায়ী বাসিন্দা হলেই আবেদন করা যাবে। পুরুষ ও মহিলারা উভয়েই এই পদের জন্য আবেদন করতে পারবে। উক্ত পদে আবেদন করার জন্য প্রার্থীদের রাজ্য কিংবা কেন্দ্রের যে কোনো স্বীকৃত বিশ্ব বিদ্যালয় থেকে নুন্যতম মাধ্যমিক পাস হতে হবে।

Advertisement
Constable Recruitment 2023

আবেদন কীভাবে করতে হবে?

ক্লার্ক পদে আবেদন করে জন্য ইচ্চুক ও যোগ্য প্রার্থীদের WBPSC-র অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এখান থেকে প্রথমে প্রত্যেক প্রার্থীকে ই-মেইল ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্টার করে নিতে হবে। একবার রেজিস্ট্রেশন হয়ে গেলে তারপর একই ওয়েবসাইট থেকে আবেদন নির্ভুল ভাবে আবেদন পত্র পূরণ করে নিতে হবে। তারপর প্রয়োজনীয় নথি স্ক্যান করে আপলোড করতে হবে এবং আবেদন পত্র জমা করে সাবমিট করলেই হয়ে যাবে।

নিয়োগ প্রক্রিয়া কীভাবে হবে?

পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের ক্লার্ক পদে (WBPSC Clerkship Recruitment) তিনটি ধাপে নিয়োগে পরীক্ষা নেওয়া হবে। প্রথম ধাপে আবেদনকারীদের প্রিলিমিনারি পরীক্ষা দিতে হবে। এই পরীক্ষায় যারা পাস করবেন তাদের একটি কম্পিউটার বেসড পরীক্ষা দিতে হবে। তারপর প্রার্থীদের মেনস পরীক্ষা নেওয়া হবে। এরপরই মেধা তালিকায় ভিত্তিতে নিয়োগ করা হবে।

অবশ্যই পড়ুন » Civic Volunteer Recruitment – জরুরীভিত্তিতে রাজ্যজুড়ে 35 হাজার সিভিক ভলেন্টিয়ার নিয়োগ। রইল বিজ্ঞপ্তি এবং আবেদন প্রক্রিয়া।

প্রসঙ্গত উল্লেখ্য, কবে থেকে আবেদন শুরু হবে কিংবা আবেদন ফি কত টাকা হবে? সে সম্পর্কে এখনো কিছু জানানো হয়নি। শুধুমাত্র নিয়োগ করা হবে এ সম্পর্কিত বিষয় উল্লেখ রয়েছে বিজ্ঞপ্তিতে। তবে WBPSC Clerkship Recruitment পরীক্ষার সময়, যোগ্যতা, সিলেবাস ইত্যাদি বিষয়গুলি পরবর্তীতে WBPSC-র অফিসিয়াল ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে। আর আগামী নভেম্বর বা ডিসেম্বর করে শুরু হতে পারে আবেদন। এ বিষয়ে সকল আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো রাখুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment