Advertisement
wbpsc clerkship salary
Advertisement

সম্প্রতি পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের ক্লার্কশিপ এর রেজাল্ট প্রকাশিত হয়েছে (WBPSC Clerk)। WBPSC Clerk এর স্যালারি কত, (WBPSC Clerk Salary Calculation), বেতনের সাথে আর কি কি সুবিধা পাওয়া যায়, বেতনের হিসাব কিভাবে হয়, প্রতি বছর বেতন কিভাবে বাড়বে, এই নিয়ে রইলো বিস্তারিত আলোচনা। প্রসঙ্গত এই ওয়েবসাইটের Govt Service Rules মেনুর প্রত্যেকটি ক্যাটাগরিতে সরকারী কর্মীদের বেতনের হিসাব, নিয়ম কানুন সম্পর্কিত বিস্তারিত তথ্য থাকবে, যা বাংলা ভাষায় সহজ করে এবং রেফারেন্স সহ নির্ভুলভাবে পরিবেশন করা হয়েছে।(WBPSC Clerkship Salary)

Advertisement

পশ্চিমবঙ্গের ৬ষ্ঠ বেতনক্রম (West Bengal 6th Pay Commission) (ROPA 2019) অনুযায়ী WBPSC Clerk রা পে লেভেল 6 এর অন্তর্গত (WBPSC Clerk Salary Calculation) । যা আগের পে কমিশনে ছিল 2600 গ্রেড পে এবং এন্ট্রি পে 8840 টাকা। গত পহেলা জানুয়ারী 2020 থেকে তাদের নতুন বেসিক হয়েছে 22700 টাকা। WBPSC Clerk রা বেসিকের সাথে, ডিএ, বাড়িভাড়া ভাতা, মেডিক্যাল ভাতা পেয়ে থাকেন। এবার বেসিক এবং অন্যান্য ভাতা যোগ করে বেতনের হিসাব করা যাক।

WBPSC Clerk Salary Calculation

পে লেভেল ( Pay Level) = 6
মুল বেতন (Basic Pay) = ₹ 22700
বাড়িভাড়া (বেসিকের ১২%) = ₹ 2724
মহার্ঘভাতা (DA)(বর্তমান 3%) = ₹ 681
মেডিক্যাল ভাতা = ₹ 500
( মেডিক্যাল ভাতা হেলথস্কিম নিলে পাবেন না)
_______________________
সর্বমোট বেতন (Gross) = 26605 টাকা

Advertisement

তবে বেতন থেকে 150 টাকা প্রফেশনাল ট্যাক্স কাটা যাবে এবং 1 বছর চাকরীর পর থেকে পিএফ. (Provident Fund) কমপক্ষে 12.50% কাটাতে হবে যা কম বেশি 1362 টাকা। অর্থাৎ নতুন জয়েন করলে আপনি হেলথ স্কীম না নিলে 26455 টাকা পাবেন, হেলথ স্কীম নিলে ২৫৯৫৫ টাকা পাবেন, এবং পরের বছর থেকে আপনাকে পিএফ এর টাকা কাটাতে হবে, তবে ইঙ্ক্রিমেন্ট বছর বছর পাবেন। সরকার ডিএ ঘোষণা করলে ডিএ এর পরিমানের সাথে সাথে বেতনও বাড়বে, এবং ইঙ্ক্রিমেন্ট এর জন্য প্রতি বছর ৩% করে বেসিক বাড়ে, আর বেসিক বাড়লে তার সাথে সাথে বাড়িভাড়া ও ডিএ এর পরিমান ও বাড়ে। এবং ৮ বছর ১৬ বছর ও ২৫ বছর পর এক্সট্রা ইঙ্ক্রিমেন্ট পাবেন। এছাড়া ডিপার্টমেন্ট অনুযায়ী প্রোমোশন রয়েছে, যার জন্য ও বেতন বাড়ে। (WBPSC Clerk Salary Calculation) Reference, WB ROPA 2019

আপনাদের কোনও প্রশ্ন কিম্বা সাজেশন থাকলে কমেন্ট করবেন।
আরও পড়ুন সরকারী কর্মীরা কোন কোন ছুটি কতদিন পায়, সম্পূর্ণ নিয়ম

EK24 News
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement