WBJEE Admit Card – পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড কিভাবে করবেন? নেগেটিভ মার্কিং এর নিয়ম জেনে নিন।

এই বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সুখবর (WBJEE Admit Card Download). সাধারণত প্রতিটা ছেলে মেয়ে যারা সাইন্স নিয়ে পড়াশোনা করে, তাদের স্বপ্নই থাকে ভবিষ্যতে ইঞ্জিনিয়ার বা ডাক্তার হবার। এই জন্য চালু হয়েছে JEE NEET পরীক্ষা। এবছর এই দুই পরীক্ষা কবে হবে? কবে এডমিট কার্ড প্রকাশ পাবে? পরীক্ষার প্যাটার্ন কি রকম হবে? ইত্যাদি নিয়ে প্রশ্ন অনেক পরীক্ষার্থীর মনে। সেই সবের উত্তরই দেওয়া হল আজকের প্রতিবেদনে।

Advertisement

WBJEE Admit Card Download Process Online.

সম্প্রতি রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বা WBJEE Admit Card প্রকাশের খবর পাওয়া গেছে। জয়েন্ট এন্ট্রান্স বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইট www.wbjeeb.nic.in এ এই বিষয়ে বিজ্ঞপ্তি জারি হয়েছে। এর সঙ্গে জানানো হয়েছে এই বছর জয়েন্ট পরীক্ষার এডমিট কার্ড (WBJEE Admit Card) কবে ছাড়া হচ্ছে, কোন লিংক থেকে ডাউনলোড করা যাবে, কিভাবে ডাউনলোড করবেন ইত্যাদি।

Advertisement

When WBJEE Exam Will Happen?

পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী, চলতি মাসের ২৮ তারিখ অর্থাৎ ২৮ এপ্রিল ২০২৪ তারিখে এই বছর জয়েন্ট পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু যেহেতু এপ্রিলের শেষ দিক থেকেই শুরু হচ্ছে লোকসভা নির্বাচন তাই অনেকের মনে আশঙ্কা ছিল হয়তো পরীক্ষার দিনক্ষণ বদলাতে পারে পড়ে। যদিও সে বিষয়ে রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড (WBJEE Admit Card) তেমন কোনো ঘোষণা করেনি।

প্রসঙ্গত উল্লেখ্য, মঙ্গলবার এই পরীক্ষার এডমিট কার্ডের (WBJEE Admit Card) বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বোর্ড। সেখানেও পরীক্ষার দিন বদল নিয়ে কোন অফিসিয়াল ঘোষণা করা হয়নি। সুতরাং বলা যায় পরীক্ষা আগের সময় সূচী অনুযায়ীই অনুষ্ঠিত হবে। তাহলে চলুন এই পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা সম্পর্কে আপনারা আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে জেনে নিন।

WBJEE Exam Pattern

1st Paper
এই পেপার হবে অংকের উপর। তিন ভাগে প্রশ্ন করা হয়। মোট ১০০ নম্বরের কোশ্চেন পেপার হয়। প্রথমে ৫০ টি অবজেক্টিভ প্রশ্ন থাকবে। প্রতিটির মান ১ নম্বর করে। নেগেটিভ মার্কিং থাকবে ০.২৫ করে। এরপরে বিভাগে থাকছে ২ নম্বরের সংক্ষিপ্ত প্রশ্ন মোট ১৫ টি। নেগেটিভ মার্কিং থাকবে ০.৫ করে। আর শেষে করা হবে আরো ২ নম্বরের ১০ টি সংক্ষিপ্ত টাইপ প্রশ্ন (WBJEE Admit Card). তবে এখানে কোন নেগেটিভ মার্কিং থাকবে না।

Advertisement

2nd Paper
এই পেপারের সাবজেক্ট হলো ফিজিক্স। মোট পরীক্ষা (JEE Exam 2024) হবে ৫০ নম্বরের মধ্যে। প্রথমেই করা হবে অবজেক্টিভ টাইপ ৩০ টি প্রশ্ন। যার প্রতিটির মান থাকবে ১ নম্বর করে। ভূল হলে নেগেটিভ মার্কিং করা হবে ০.২৫ করে। দ্বিতীয় ভাগে থাকবে ২ নম্বরের ৫ টি প্রশ্ন। দুই একটি বাক্যে উত্তর দিতে হবে। প্রতিটির পূর্ণমান ২ ‘নম্বর করে। নেগেটিভ মার্কিং থাকছে ০.৫ প্রতিটির জন্য। শেষে দেয়া হবে আরো ৫ টি ২ নম্বরের কোশ্চেন। কোন নেগেটিভ মার্কিং এক্ষেত্রে থাকবে না।

3rd Paper
এই পেপারের বিষয় হলো কেমিস্ট্রি। ফিজিক্স এর মত এই পেপারেও পূর্ণমান থাকছে ৫০। প্রথমে ৩০ টি ১ নম্বরের প্রশ্ন, তারপরে ৫ টি ২ নম্বরের এবং শেষে আরো ৫ টি ২ নম্বরের প্রশ্ন থাকবে। প্রথম বিভাগে ০.২৫ এবং দ্বিতীয় বিভাগের ০.৫ নেগেটিভ মার্কিং থাকবে, কিন্তু তৃতীয় বিভাগের কোন নেগেটিভ মার্কিং (JEE Exam Negative Marking) নেই (WBJEE Admit Card 2024).

Non Teaching Recruitment (নন টিচিং চাকরি)

When You Will Get WBJEE Admit Card?

মঙ্গলবার রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড (West Bengal Joint Entrance Board), যে বিজ্ঞপ্তি জারি করেছে তাতেই এডমিট কার্ড প্রকাশের তারিখ নির্দিষ্ট করে দিয়েছেন তারা। বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ১৮ই এপ্রিল তারিখ এই বছরের পরীক্ষার আবেদনকারীদের এডমিট কার্ড প্রকাশ (WBJEE Admit Card Publish) করা হবে। তার সঙ্গে তা ডাউনলোডের লিংকও এক্টিভেট করে দেওয়া হবে।

পশ্চিমবঙ্গে ফুড সাব ইনস্পেক্টরের ফলাফল কবে প্রকাশিত হবে? সম্ভাব্য তারিখ জেনে নিন।

How To Download WBJEE Admit Card 2024

১. প্রথমে www.wbjeeb.nic.in ওয়েব সাইটে যান।
২. হোম পেজের উপর WBJEE Admit Card Download Link লিংকের উপর ক্লিক করুন।
৩. লগইনের পেজ খুলবে। নিজের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে ফেলুন।
৪. আপনার এডমিট কার্ড স্ক্রিনে দেখা যাবে। Print বাটনে ক্লিক করে এডমিট কার্ড প্রিন্ট করে নিন।
৫. যদি এডমিট কার্ডে (JEE Admit Card) কোন রকম ভুল ত্রুটি লক্ষ্য করেন, তবে অবশ্যই কর্তৃপক্ষকে সেটি জানান।Written by Nabadip Saha

17 হাজার টাকা বেতনে জেলা আদালতে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment