পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের জন্য অর্থ দপ্তরের বিজ্ঞপ্তি প্রকাশ। সকলেই পাবেন ২০ লাখ টাকার সুবিধা।

রাজ্যের সরকারি কর্মীদের জন্য সরকারের অর্থদফতরের (WB Finance Department) তরফে এক জরুরি ঘোষণা করা হয়েছে। আর এই সিদ্ধান্তের জন্য সকল কর্মীরা অনেক দিন ধরেই অপেক্ষা করছিলেন এবং এর ফলে সকলের খুবই উপকার হতে চলেছে। সরকারি কর্মীদের অবসর গ্রহণের পর গ্রাচুইটি এর পরিমাণ এক ধাক্কায় অনেকটা বাড়ানোর ঘোষণা করেছে রাজ্য সরকার। এবার থেকে কেন্দ্র সরকারের মত গ্রাচুইটি (Gratuity) দেবে রাজ্য সরকার। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে মুখে হাসি ফুটেছে সরকারি কর্মীদের (West Bengal State Government Employees).

Advertisement

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের উদ্দেশ্যে বিশাল বড় আপডেট।

২০১৯ সালের রোপার (Ropa 2019) সময়ে সরকারি কর্মীদের গ্রাচ্যুইটির পরিমাণ বাড়িয়েছিল রাজ্য সরকার। ২০১৯ সালের আগে সরকারি কর্মীরা গ্রাচ্যুইটি হিসাবে পেতেন ৬ লক্ষ টাকা। তারপর ২০১৯ সালের রোপার সময়ে সেই টাকা বাড়িয়ে রাজ্য সরকারি কর্মীদের জন্য গ্রাচ্যুইটির পরিমাণ নির্ধারণ করেছিল ১২ লক্ষ টাকা। এখন ১২ লক্ষ টাকা থেকে এক ধাক্কায় সেই পরিমাণ গিয়ে দাঁড়ালো ২০ লক্ষ টাকায়।

Advertisement

রাজ্য সরকার সরকারি কর্মীদের জন্য গ্রাচ্যুইটির পরিমাণ ২০ লক্ষ টাকা করলেও এই পরিমাণের টাকা কিন্তু সমস্ত সরকারি কর্মীদের জন্য নয়। অবসর যাপনের পর ২০ লক্ষ টাকা গ্রাচ্যুইটি পেতে হলে সরকারি কর্মীদের কিছু শর্ত পূরণ করতে হবে। এই বিষয়ে পশ্চিমবঙ্গ অর্থদপ্তর থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেই বিজ্ঞপ্তিতে স্পষ্ট ভাবে জানানো হয়েছে যে ১৯৭২ সালের গ্র্যাচ্যুইটি আইনের অধীনে যে সমস্ত কর্মীরা পড়েন তারাই এই বর্ধিত টাকা পাবেন।

রাজ্য সরকারের বেশ কিছু সংস্থা আছে যারা অবসর যাপনের পর ২০ লক্ষ টাকা গ্রাচুইটি পাবেন। যেমন স্বশাসিত ক্ষেত্র এবং পুরসভার কর্মীরা রাজ্য সরকারের এই বর্ধিত হারে গ্রাচুইটি পাবেন অবসর যাপনের পর। তবে এক্ষেত্রে কিন্তু বিধি-নিষেধ আছে। সকল সরকারি কর্মীরা রাজ্য সরকারের বর্ধিত করা ২০ লক্ষ টাকার গ্রাচুইটি পাবেন না। এই কুড়ি লক্ষ টাকা বর্ধিত করা নীতি কার্যকর হবে ২৯ মার্চ ২০১৮ থেকে।

Advertisement
শিক্ষকদের পদোন্নতি (Teachers Promotion)

যে সমস্ত কর্মীরা ওই সময় কালে অবসর গ্রহণ করেছেন তাদেরই একমাত্র গ্র্যাচুইটির পরিমাণ ১২ লক্ষ টাকা থেকে বর্ধিত হয়ে ২০ লক্ষ টাকা হবে। অবসর গ্রহণ করা ব্যক্তিদের বাকি অর্থ দিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে সরকারের তরফ থেকে। আর বাকি রাজ্য সরকারি কর্মীরা ১২ লক্ষ টাকায় গ্রাচুইটি হিসেবে পাবেন। রাজ্য সরকারের সকল কর্মীরা গ্রাচুইটির পরিমাণ কুড়ি লক্ষ টাকা পাবেন না তার কারণ হল গ্রাচুয়িটি নির্ধারণের একটি অংক আছে।

Advertisement

পশ্চিমবঙ্গের সকল শিক্ষকদের স্পেশাল ট্রেনিং নেওয়ার নির্দেশিকা এলো। অন-ডিউটি দেওয়ার নির্দেশ স্কুল শিক্ষা দফতরের।

কত বছরের চাকরি এবং শেষ বেতনের উপর নির্ভর করে নির্ধারিত হয় গ্রাচুইটি। তবে কোনো ব্যক্তি যদি এই শর্ত পূরণ করে থাকেন তাহলে তিনি ২০ লক্ষ টাকায় পাবেন গ্রাচুইটি হিসাবে। এক্ষেত্রে রাজ্য সরকারের কর্মী সংগঠনের সদস্যরা জানিয়েছেন দিনে দিনে জিনিসপত্রের যেভাবে মূল্যবৃদ্ধি হচ্ছে সেই কথা মাথায় রেখে রাজ্য সরকারের উচিত সমস্ত কর্মীদের জন্য গ্রাচুইটি ২০ লক্ষ টাকা করে দেওয়া।
Written By Nupur Chattopadhyay.

Advertisement

এই মুহুর্তে শিক্ষকদের বেতন বৃদ্ধি সম্ভব নয়, সাফ জানিয়ে দিলো রাজ্য সরকার।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment