বেজে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষার ঘন্টা, পর পর 10 দিন ধরে টেস্ট ও প্রাকটিক্যাল, দেখুন পরীক্ষার নতুন রুটিন।

অবশেষে অপেক্ষার অবসান হলো। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) নতুন বিজ্ঞপ্তি প্রকাশের পরই কার্যত উচ্চমাধ্যমিক পরীক্ষার (WB HS Exam 2023) ঘণ্টা বেজে গেল। কি নির্দেশ রয়েছে, জেনে নেওয়া যাক।

Advertisement

গত বুধবার, আগামী ২০২৩ সালের উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষার নির্ঘন্ট ঘোষণা করে দিল উচ্চ শিক্ষা সংসদ। পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ থেকে এই মর্মে এক নির্দেশিকা জারি করা হয়েছে বুধবার। এই নম্বরই উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্টে যোগ হবে।

Advertisement

উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষার নির্ঘন্ট

সেই নির্দেশিকাতে জানানো হয়েছে,আগামী ৫ ডিসেম্বর থেকে ২০২৩ সালের উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা শুরু হবে। নির্দেশিকাতে বলা হয়েছে আগামী ৫ ডিসেম্বর থেকে ২১ ডিসেম্বরের মধ্যে ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক প্র্যাকটিক্যাল পরীক্ষা শেষ করে ফেলতে হবে। সংসদ (WBCHSE) থেকে প্র্যাকটিক্যাল পরীক্ষার প্রশ্নপত্র ২৩ নভেম্বরের মধ্যে স্কুলগুলিকে পাঠিয়ে দেওয়া হবে।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, প্রতিটি স্কুলকে আবশ্যিক ভাবে নির্দিষ্ট তারিখের মধ্যেই সংশ্লিষ্ট আঞ্চলিক দফতরে শিক্ষার্থীদের প্র্যাকটিক্যাল পরীক্ষার মার্কস ফয়েলের হার্ড কপি এসে জমা দেওয়া বাধ্যতামূলক। এই জমা দেওয়ার সময়সীমা রাখা ২ থেকে ১০ জানুয়ারি, ২০২৩ পর্যন্ত। এবং প্রাক্টিক্যাল পরীক্ষার খাতা স্কুলেই সঠিকভাবে সংগ্রহ করে রাখতে হবে।

নির্দেশিকাতে আরও জানানো হয়েছে, যারা আগেই এই উচ্চমাধ্যমিক প্র্যাকটিক্যাল পরীক্ষাতে পাশ করেছেন, তাদের আবার এই পরীক্ষা দেবার কোনো প্রয়োজন নেই। অর্থাৎ আগের বছর যারা পরীক্ষা দিয়েছে, কিন্তু মূল পরীক্ষায় পাশ করেনি বা অংশগ্রহণ করেনি তাদের পরীক্ষা দেওয়া লাগবে না। আগের রেজাল্ট ই এখানে যোগ হবে।

Advertisement

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক টেষ্ট পরীক্ষার আগেই বিরাট সুখবর, শুনলেই মন খুশি হয়ে যাবে।

এখানে আরোও বলা হয়েছে, সমস্ত পরীক্ষা স্কুলেই নেওয়া হবে। পরীক্ষার ব্যবস্থা করার দায়িত্ব স্কুলেরই। পরীক্ষার খাতাও স্কুলের শিক্ষকরাই দেখবেন।
প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরেও প্র্যাকটিক্যাল পরীক্ষা নেওয়া হয়েছিল ডিসেম্বর মাসেই। তবে শিক্ষকমহলের একাংশের দাবি, কয়েক বছর আগে পর্যন্তও এই পরীক্ষা ডিসেম্বর মাসের শেষ কিংবা জানুয়ারি মাসের শুরুতে নেওয়া হত।

আবার বদলে গেল উচ্চমাধ্যমিক 2023 পরীক্ষার সিলেবাস, প্রস্তুতি নিতে গিয়ে বিপাকে পরীক্ষার্থীরা। সঠিক জেনে নিন।

সংক্রমণের জেরে গত দু’বছর ক্লাস পুরোপুরি হয়নি। তাই, পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা হয়নি। এ বার পূর্ণাঙ্গ সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে, সেই হিসেবে প্র্যাকটিক্যাল পরীক্ষা এগিয়ে দেওয়াতে খানিক অসুবিধা হতে পারে পরীক্ষার্থীদের বলেও অভিমত দিয়েছেন অনেকে।

রাজ্যের পড়ুয়াদের জন্য সুখবর, ট্যাবের টাকা পাবে রাজ্যের সকল পড়ুয়ারা।

প্রসঙ্গত, আগামী বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৪ মার্চ। শেষ হবে ২৭ মার্চ, ২০২৩।
উচ্চ মাধ্যমিক পরীক্ষার বিষয়ভিত্তিক সাজেশন আগের বছরের মতো এবার ও খুব শীঘ্রই দেওয়া হবে। আগের বার প্রায় ৮৫% কমন পড়েছিল, আপনারা এই লিংকে প্রেস করে পরীক্ষার্থীদের কমেন্ট পড়ে জানতে পারবেন। আপডেট আসছে।
Written by Antara Banerjee.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment