HS Result 2024 – উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট নিয়ে সংসদের কি সিদ্ধান্ত দেখুন।

২০২৩-২৪ শিক্ষাবর্ষের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিরাট বড় আপডেট (HS Result 2024). সাধারণত প্রতি বছরই পরীক্ষা শেষ হওয়ার তিন মাসের মধ্যে প্রকাশিত হয় রেজাল্ট। এই বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam 2024) শেষ হয়েছে ২৯ ফেব্রুয়ারি। সেই অনুযায়ী মে মাসে রেজাল্ট প্রকাশের কথা। সূত্রের খবর কিছুদিনের মধ্যেই রেজাল্টের বিজ্ঞপ্তি জারি করতে পারে পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE). তাহলে কবে রেজাল্ট, মে নাকি এই এপ্রিলেই?

Advertisement

WBCHSE HS Result 2024.

এই দিকে পরীক্ষার পর থেকে রেজাল্টের (HS Result 2024) অপেক্ষায় দিন গুনছেন ছাত্র ছাত্রী ও তাদের অভিভাবকরা। কবে আদৌ রেজাল্ট, তা নিয়ে চিন্তা এখন। এই চিন্তা দূর করতেই আজকের প্রতিবেদন। অবশেষে সামনে চলে এল উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট প্রকাশের সম্ভাব্য তারিখ। কোন দিন বেরোচ্ছে রেজাল্ট? কিভাবে তা দেখা যাবে? সেই বিষয়ে বিস্তারিত জেনে নিন এখানে।

Advertisement

HS Result 2024 Important Update.

গত ফেব্রুয়ারিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলাকালীন সংসদের কর্ম কর্তাদের সঙ্গে একটি মিটিং করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সেই মিটিং এর সময় এই বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্টের (HS Result 2024) বিষয়ে জানানো হয়। পরীক্ষা শেষ হবার আগেই এই বছর রেজাল্ট কবে বেরোবে সেই নিয়ে একটা আন্দাজ দেওয়া হয় মিটিং এর পর। যদিও কোন নির্দিষ্ট তারিখ ঠিক করে জানানো হয়নি।

গত বছর মাস দুয়েকের মধ্যেই উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট (WBCHSE HS Result 2024) বের করেছিল সংসদ। এই বছর আরো আগে তা হতে পারে বলে মনে করছেন অনেকে। কেননা এবার পরীক্ষকরা খাতা দেখে অনলাইনে সংসদের কাছে প্রাপ্ত নম্বর সাবমিট করবেন। সব পদ্ধতি ঠিকঠাক ভাবে চললে উচ্চ মাধ‍্যমিকের ফল প্রত‍্যাশিত তারিখের আগেই প্রকাশ করা যাবে বলে জানিয়েছেন উচ্চ মাধ‍্যমিক সংসদের সভাপতি।

HS Result 2024 Publish Expected Date

শিক্ষামন্ত্রী ও সংসদের মিটিং বলা হয় এই বছর HS Result 2024 মে মাস নাগাদ বেরোতে পারে। কিন্তু এই মুহূর্তে সেই আপডেট নিয়ে সংশয়ে রয়েছেন পরীক্ষার্থীরা। কারণ এর মধ্যেই পড়ে গেছে লোকসভা ভোট। এপ্রিলের শেষ থেকে মে এর প্রথম সপ্তাহ পর্যন্ত চলবে ভোট। এর মাঝে পরীক্ষার রেজাল্ট বের হওয়া কোনোভাবেই সম্ভব নয়। তাই আন্দাজ করা যায়।

Advertisement
PSC Recruitment (সরকারী চাকরি)

ভোট শেষ হওয়া এবং ভোটের ফলাফল ঘোষণার মাঝে প্রকাশিত হতে পারে রেজাল্ট। আর তা না হলে একেবারে জুন মাসে প্রতি বছরের মতো বেরোবে রেজাল্ট। আর এই জুন মাসে ফলপ্রকাশ হলে আরও ২ মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে পড়ুয়াদের। কিন্তু এখনই সঠিক করে কিছু বলা সম্ভব হচ্ছে না। HS Result 2024 প্রকাশ সম্পূর্ণ পরিস্থিতির ওপরে নির্ভর করছে।

কোন গ্যারান্টি ছাড়াই 50 হাজার টাকা দেবে মোদী সরকার। ব্যাংকে একাউন্ট থাকলেই হবে।

How To Check HS Result 2024 Online

১. www.wbresults.nic.in, www.exametc.com, www.indiaresults.com এর মধ্যে কোন একটি ওয়েবসাইটে যেতে হবে, ছাত্র ছাত্রীদের।
২. “Higher Secondary Result 2024” লিংকের উপর ক্লিক করতে হবে।
৩. এরপর নির্দিষ্ট বক্সে নিজের রেজিস্ট্রেশন নম্বর এবং এডমিট কার্ডের রোল নম্বর বসাতে হবে।
৪. Enter Date Of Birth এর বক্সে নিজের ডেট অফ বার্থ নির্বাচন করতে হবে।
৫. সবশেষে Submit বাটনে ক্লিক করে দিলেই রেজাল্ট লোড হয়ে যাবে স্ক্রিনে।
Written by Nabadip Saha.

পশ্চিমবঙ্গে গরমের ছুটি বেড়ে গেল! কতদিন বাড়ল? খুশিতে উচ্ছসিত সকলে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment