Advertisement
WBCHSE HS Exam 2023 (উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২৩)
Advertisement

উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় ঘোষণা।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক টেস্ট পরীক্ষা (WBCHSE HS Exam 2023) শেষ। আর কয়েকদিন পরই রেজাল্ট। আর তারপর ফর্ম ফিলাপ। আর এরই মধ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি প্রকাশ করলো পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBBCHSE).

Advertisement

যে সমস্ত পরীক্ষার্থীরা এখনও পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করেন নি, তাদের জন্য বাড়ানো হলো উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের এনরোলমেন্ট ফর্ম আপলোড করার সময়সীমা। ১৪ ডিসেম্বর উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে নিজস্ব ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে যে, ২০২২-২০২৩ বর্ষে যে সব শিক্ষার্থী পরীক্ষা দেবেন, তাদের জন্য এই এনরোলমেন্ট ফর্মের শেষ দিনের মেয়াদ বাড়ানো হয়েছে।

এর আগে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) তরফ থেকে জানানো হয়েছিল, লেট ফাইন ছাড়া শিক্ষার্থীরা এনরোলমেন্ট ফর্ম আপলোড করতে পারবেন ১৫ ডিসেম্বর ২০২২ তারিখ পর্যন্ত। তবে লেট ফাইন সহ ফর্ম আপলোড করার মেয়াদ ছিল ১৯ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বরের মধ্যে।

Advertisement

অন্যদিকে, একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য রেজিস্ট্রেশন ফর্ম জমা দেওয়ার সময়সীমা ছিল ২৬ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর ২০২২ তারিখ পর্যন্ত। এই সময়সীমারও মেয়াদ বৃদ্ধি করা হয়েছে আজকের নোটিশে।

পর্ষদের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, লেট ফাইন ছাড়া উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের এনরোলমেন্ট ফর্ম আপলোড করার মেয়াদ ২৩ ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু লেট ফাইন দিয়ে এনরোলমেন্ট ফর্ম শিক্ষার্থীরা আপলোড করতে পারবেন ২৪ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত। অন্যদিকে, একাদশ শ্রেণির শিক্ষার্থীরা লেট ফাইন-সহ রেজিস্ট্রেশন ফর্ম জমা দিতে পারবেন ১ থেকে ৭ জানুয়ারি ২০২৩-এর মধ্যে।

EK24 News

পরীক্ষার আগের দিনই ফের জরুরী নির্দেশ, না জানলে ভুল হয়ে যাবে।

Advertisement

অন্যদিকে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সুত্রে জানা গেছে, এবছর পূর্ণ সিলেবাসে পরীক্ষা হবে, এবং বাইরের পরীক্ষা কেন্দ্রে। অর্থাৎ নিজের স্কুলে পরীক্ষা হবে না। অতিমারী পরিস্থিতির কারনে টানা দুই বছর নিজের স্কুলে পরীক্ষা হয়েছিল, কিন্তু পরিস্থিতির উন্নতি হওয়ায় আগের নিয়মে ফিরে যাচ্ছে সংসদ।

উচ্চ মাধ্যমিক সাজেশন পেতে ক্লিক করুন।

সাথে আরোও জানানো হয়েছে ওই বিজ্ঞপ্তিতে, যে বর্ধিত সময়সীমার মধ্যে যে সকল ছাত্রছাত্রীদের রেজিস্ট্রেশনের জন্য স্কুলগুলি আবেদন করবেন তারা রেজিস্ট্রেশন পাবেন না। সেক্ষেত্রে সেই সব পরীক্ষার্থীদের জন্য, রেজিস্ট্রেশন সার্টিফিকেট সরাসরি ডিসট্রিবিউশন ক্যাম্পে পাঠানো হবে।
এই ওয়েবসাইটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সাজেশন দেওয়া হবে। সঙ্গে থাকুন।
Written by Antara Banerjee.

Advertisement
Advertisement
2 thoughts on “মুখ্যমন্ত্রীর নির্দেশে, এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য স্পেশাল ব্যবস্থা, সবার সুবিধা হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement