Advertisement
উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২০২৩ এর নিয়ম (WBCHSE HS Exam 2023)
Advertisement

বছর বছর মাধ্যমিকের পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়া একপ্রকার ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। এই বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার (WBCHSE HS Exam 2023) প্রশ্নপত্র ফাঁস হওয়া রুখতে বদ্ধপরিকর পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ তথা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এই মর্মে ইতিমধ্যেই একাধিক পদক্ষেপের কথা ঘোষণা করা হয়েছে। এবারে গতকাল উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রুখতে একগুচ্ছ নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE HS Exam 2023).

Advertisement

চলতি বছরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে মার্চ মাসের ১৪ থেকে ২৭ তারিখ পর্যন্ত। সেই পরীক্ষা ঘিরে যাতে কোনও বিতর্ক না তৈরি হয় সেই বিষয়ে ইতিমধ্যেই সতর্কতা জারি করেছে সংসদ।
উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে, সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য ও সংসদের সেক্রেটারি ইনচার্জ তাপস মুখোপাধ্যায় এক নির্দেশিকা ঘোষণা করেছেন, যেখানে উচ্চ মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত সর্বমোট ২৬ টি নির্দেশ দেওয়া হয়েছে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার নতুন নিয়ম

নির্দেশিকায় বলা হয়েছে,
1) পরীক্ষার দিনগুলিতে সেন্টার ইনচার্জ প্রতি পরীক্ষার দিন সকাল বেলায় সেন্টার সেক্রেটারি ও দুজন পুলিশ আধিকারিককে সঙ্গে নিয়ে সংশ্লিষ্ট সংসদকর্মীর কাছ থেকে প্রশ্নপত্র সংগ্রহ করবেন এবং সেইগুলি ভেন্যু সুপারভাইজার বা তাঁর মনোনীত কোনও শিক্ষক প্রতিনিধির কাছে পৌঁছে দেবেন।
এই প্রশ্নপত্র পৌঁছে দেওয়ার কাজটি সম্পন্ন করতে হবে পরীক্ষা শুরু হওয়ার অন্তত এক ঘণ্টা আগে।

Advertisement

2) পাশাপাশি বলা হয়েছে, পরীক্ষা শুরু হওয়ার ঠিক আধ ঘন্টা আগে ভেন্যু সুপারভাইজারদের নির্দেশ মেনে প্রশ্নপত্রের প্যাকেট খুলতে হবে। এরপর প্যাকেটে থাকা প্রশ্নপত্রগুলো নিরীক্ষকদের উপস্থিতিতে ভাল করে পরীক্ষা করতে হবে। নির্দিষ্ট সময়ের আগে কোনও ভাবেই প্রশ্ন পত্রের প্যাকেটের সিল খোলা যাবে না। আর আগে থেকে প্যাকেটের সিল খোলা থাকলেও সেটা হল সুপার কে জানাতে হবে।

2023 উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নতুন স্কলারশিপ, HS পরীক্ষায় পাশ করলেই টাকা পাবেন।

3) বিষয় ভিত্তিক নির্দিষ্ট প্রশ্নপত্র সংসদ প্রেরিত খামে ঢুকিয়ে বন্ধ করে তা সংশ্লিষ্ট পরীক্ষার দায়িত্বপ্রাপ্ত নিরীক্ষকদের স্বাক্ষর করানোর পর তাদের হাতে তুলে দিতে হবে।
পরীক্ষার হলে মোবাই নিয়ে যাওয়া যাবে না। পরীক্ষা শুরুর আগেই এবং প্রশ্নপত্র খোলার আগে মোবাই হল সুপারের কাছে জমা দিতে হবে, এবং সেগুলো লকারে আটকে রাখতে হবে।

EK24 News

উচ্চ মাধ্যমিকের সাজেশন পেতে এখানে ক্লিক করুন।

৪) নির্দেশিকায় আরও বলা আছে, সকাল দশটার আগে পরীক্ষার্থীদের মধ্যে প্রশ্নপত্র বিতরণ করা চলবে না।
কড়া হাতে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস থেকে শুরু করে বিভিন্ন অসাধু কাজ যেমন টোকাটুকি ইত্যাদি আটকাতে সচেষ্ট পর্ষদ। পরীক্ষা শুরু হতে এখনোও দু মাস দেরী, তারমধ্যে পর্ষদ আরও কোনো নতুন নির্দেশিকা জারি করে কিনা, সেটাই দেখার। পরীক্ষার সাজেশন ও জরুরী আপডেট পেতে EK24 News এর সাথে থাকুন।
Written by Antara Banerjee.

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement