HS Exam Preparation – উচ্চমাধ্যমিক পরীক্ষায় পাস নম্বর কত? কম পড়েও উচ্চ মাধ্যমিকে ভালো রেজাল্ট করার উপায়।

উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি (HS Exam Preparation) নেওয়া ইতিমধ্যেই সকল পরীক্ষার্থীরা শুরু করে দিয়েছে। আর হাতে গোনা কয়েকদিন পরেই শুরু হচ্ছে এই পরীক্ষা। শিক্ষার্থী জীবনের সব থেকে গুরুত্বপূর্ণ দুটি পরীক্ষা হল মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা। সামনেই আসছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাবো কিভাবে অনুশীলন করলে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (HS Exam) ভালো ফল করা যায়।

Advertisement

HS Exam Preparation In 2024.

ফেব্রুয়ারি মাসের ১৬ তারিখ থেকে এই বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam 2024) শুরু হচ্ছে। এখন যে সকল পড়ুয়ারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে তারা দিনরাত এক করে এই পরীক্ষার জন্য পরিশ্রম (HS Exam Preparation) করছে যাতে ভালো ফলাফল হতে পারে। এবার জেনে নেব যে এই পরীক্ষায় কিভাবে ভালো ফলাফল করতে পারবে পড়ুয়ারা। উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য আর বাকি মাত্র দুই মাস।

Advertisement

উচ্চ মাধ্যমিকে ভালো রেজাল্ট করার উপায়

এই দুই মাসে ছাত্র ছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় সুফল অবশ্যই পাবেন। প্রথমে আপনি দিনে কতক্ষণ পড়াশোনা করবেন সেই বিষয়টি হিসাব করে নিন। তারপর দেখুন কোন কোন পেপারের পিছনে আপনি কতটা সময় দিতে পারছেন। উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা (HS Test Exam) হয়ে গেছে মানে সিলেবাস সকলেরই শেষ হয়ে যাওয়ার কথা। আর একবার সমস্ত বিষয়ের বই গুলি রিভিশন (HS Exam Preparation) করে নেবেন।

অল্প পড়ে ভালো রেজাল্ট করার উপায়

প্রতিদিন একটি করে পেপারের মডেল সেট প্রশ্ন দেখে পরীক্ষার সময় অনুযায়ী নিজেই বাড়ীতে পরীক্ষা দেবেন। আর এই বাড়িতে দেওয়া পরীক্ষার প্রাপ্ত নম্বর (HS Exam Preparation) কতটা হতে পারে সেটা একবার আপনার স্কুলের শিক্ষক বা শিক্ষিকা বা প্রাইভেটের শিক্ষক বা শিক্ষিকাকে দেখিয়ে নেবেন। এইভাবে যদি প্রতিটি পেপারের জন্য বাড়িতেই পরীক্ষা দিতে পারেন সে ক্ষেত্রে দেখবেন আপনার পরীক্ষা হলে প্রশ্ন উত্তর লেখার সময় সম্পর্কেও যথেষ্ট জ্ঞান তৈরি হবে এবং পরীক্ষার ফলাফল ভালো হবে।

WBCHSE HS Test Paper (উচ্চমাধ্যমিক টেস্ট পেপার)

ভালো রেজাল্ট করার রুটিন

আবার অনলাইনে যে মক টেস্ট (Mock Test) পরীক্ষা গুলি হয় সেই পরীক্ষা গুলোতে জয়েন্ট হয়ে প্রশ্ন উত্তর লেখার দক্ষতা বাড়াতে পারেন। প্রতিটি পেপারের নোটস নিজের মতো করে সহজ ভাষায় তৈরি করবেন। উত্তর লেখার সময় এমন ভাবেই উত্তর লিখবেন যাতে ওই প্রশ্নটি পড়ে সেটি সম্পর্কে পরীক্ষকের আর কোনো মনে প্রশ্ন জাগ্রত হতে না পারে। HS Exam Preparation এর মূল বিষয় হল আপনারা পরীক্ষার খাতায় ভুল বানান লিখবেন না।

Advertisement

আধার কার্ড নিয়ে বড় ঘোষণা মোদীর। দেশবাসী এটাই চাইছিল।

আর আপনারা পরীক্ষা হলে নিজেদের খাতার পরিষ্কার পরিছন্নতা বজায় রাখার মাধ্যমেও নিজেদের নম্বরে কিছুটা বৃদ্ধি করতে পারবেন। কারণ পরিষ্কার খাতায় ভালো করে সকল কিছু বুঝতে পারবেন পরীক্ষকেরা। HS Exam Preparation বা পরীক্ষার প্রস্তুতির মূল বিষয় হল আপনাদের খুবই মনোযোগ সহকারে পড়াশোনা (Education) ও পরীক্ষা (Exam). এছাড়াও নিজের ওপরে ভরসা (Self Confidence).
Written by Nupur Chattopadhyay.

রাজ্যে আবার শুরু হলো নবান্ন স্কলারশিপে আবেদন প্রক্রিয়া। উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা 10,000 টাকা পাবেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment