উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত, পরীক্ষা কেন্দ্র কোথায়, পরীক্ষার্থীদের আবার স্কুলে কবে যেতে হবে, শিক্ষকদের কি করণীয়।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় নতুন নিয়ম ঘোষণা করল সংসদ (WBCHSE), পরীক্ষা দিতে যাওয়ার আগে অবশ্যই জেনে নিন।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে নতুন নিয়ম ঘোষণা করল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ WBBHSE এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Examination 2023) শুরু হচ্ছে ১৪ মার্চ ২০২৩ থেকে। শেষ হবে ২৭ মার্চ ২০২৩ পাশাপাশি একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা হবে ২০২৩ সালের ১৪ মার্চ থেকে ২৭ মার্চের মধ্যেই।

Advertisement

প্র্যাকটিক্যাল পরীক্ষা (Practical Examination) নেওয়া হবে ৩১ মার্চ থেকে ১৮ এপ্রিলের মধ্যে। পরীক্ষার অ্যাডমিট কার্ড ৩ মার্চ থেকে দেওয়া শুরু হবে হবে। ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ১০ জুনের মধ্যে প্রকাশিত হওয়ার কথা রয়েছে। এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা দিচ্ছে ৮ লক্ষেরও বেশি পরীক্ষার্থী।
এবার সংসদের তরফে উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য যে নতুন নিয়মাবলী ঘোষণা করা হয়েছে, সেগুলি একবার জেনে নেওয়া যাক।

Advertisement

সংক্রমনের কারণে গত বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা হোম সেন্টারে নেওয়া হয়েছিল। এবার আর তা হচ্ছে না। ফের সেই পুরনো নিয়ম ফিরে এসেছে। অন্য স্কুলে গিয়েই ছাত্র-ছাত্রীদের পরীক্ষা দিতে হবে। গার্লস স্কুলের ছাত্রীরা নিকটবর্তী গার্লস স্কুলেই পরীক্ষা দেবে, ছাত্ররা বয়েজ স্কুলে। আর কোএড স্কুলের ক্ষেত্রে কোএড স্কুলেই পরীক্ষা পড়তে পারে। ক্ষেত্রে তারা যে বাইরের স্কুলে পরীক্ষা দিতে যাবে, সেটিও কোনো গার্লস স্কুল হবে বলেই সংসদ ইতিমধ্যে সিদ্ধান্ত নিয়েছে। তবে কোভিড বিধি পালন করতে হবে। পরীক্ষা কেন্দ্রে ঢোকার সময় হাত স্যানিটাইজ করতে হবে পরীক্ষার্থীদের।

Nikon Scholarship 2023 এ আবেদন করলেই পেয়ে যান ১ লক্ষ টাকার সুবিধা।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) পক্ষ থেকে আরো জানানো হয়েছে, এবার থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় একটি প্রশ্নপত্র এবং একটি উত্তর পত্র থাকবে। সেক্ষেত্রে উত্তরপত্রের প্রথম দিকের বেশ কিছু পাতা আগের থেকে ছাপানো থাকবে। সেখানে মাল্টিপল চয়েজের (Multiple Choice) প্রশ্নের উত্তর লিখতে হবে।

এর আগে মাল্টিপল চয়েজ এবং বড় প্রশ্ন লেখার জন্য আলাদা আলাদা ব্যবস্থা থাকত। আগে প্রশ্নে পার্ট এ এবং পার্ট বি আলাদা করে থাকতো। আলাদাভাবেই পরীক্ষার্থীদের সেগুলি লিখতে হতো। উত্তরপত্র লেখার পরে পরীক্ষার্থীকে সেই দুটি অংশ একসঙ্গে সেলাই করে জমা দিতে হতো। এর ফলে বহু ছাত্র-ছাত্রীকে সমস্যার সম্মুখীন হতে হচ্ছিল বলেই জানা গিয়েছে। আর সেই কারণেই এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এই পদ্ধতির সম্পূর্ণ পরিবর্তন করা হয়েছে।

Advertisement

ভারতীয় নোটে কিছু লেখা থাকলেই বাতিল! RBI Clean Note Policy নতুন নিয়ম জেনে নিন।

এবার থেকে একটি প্রশ্নপত্র এবং একটি উত্তরপত্র পরীক্ষার্থীদের দেওয়া হবে। যেখানে মাল্টিপল চয়েজের প্রশ্নের সমস্ত উত্তর ছাত্রছাত্রীদের লিখতে হবে। ফলে আগের কোনো সমস্যা আর এবার থাকছে না। বিবৃতি জারি করে জানিয়ে দিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।
Written by Rajib Ghosh.

উচ্চমাধ্যমিক পরীক্ষার সাজেশন পেতে ক্লিক করুন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment