HS Exam 2024 – এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষায় নতুন নিয়ম ঘোষণা সংসদের। শিক্ষার্থীদের কি কি সুবিধা হবে?

আর মাত্র কিছুদিনের অপেক্ষা আর তারপরেই HS Exam 2024 বা উচ্চমাধ্যমিক পরীক্ষা ২০২৪ শুরু হতে চলেছে। আর এই পরীক্ষাকে শিক্ষার্থী জীবনের ভীত বলেও ধরা হয়ে থাকে। কারণ এই পরীক্ষায় প্রাপ্ত নাম্বারের ওপরে নরভর করে পরীক্ষার্থীরা আগামী দিনে কোন দিকে এগিয়ে যাবে। নতুন বছর পড়লেই এক মাস বাদে অর্থাৎ ফেব্রুয়ারি মাসে শুরু হয়ে যাবে রাজ্যে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা। ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা যাতে সুস্থ ভাবে পরিচালিত হয় সেই জন্য একগুচ্ছ নিয়ম লাঘু হতে চলেছে এই পরীক্ষার উপর।

Advertisement

HS Exam 2024 Guidelines.

নতুন কি কি নিয়ম কার্যকর হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষার (HS Exam 2024) জন্য সেই বিষয়টি জানতে আর্টিকেলটি যত্ন সহকারে পড়ুন। অন্যান্য বছর মার্চ মাসের মাঝামাঝি দিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হতো কিন্তু ২০২৪ সালের লোকসভা ভোটের জন্য মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার পরীক্ষা সূচি এগিয়ে আনা হয়েছে। আগামী ১৬ই ফেব্রুয়ারি থেকে রাজ্যে HS Exam 2024 শুরু হচ্ছে আর শেষ হবে ২৯ শে ফেব্রুয়ারি।

Advertisement

উচ্চমাধ্যমিক বা মাধ্যমিক পরীক্ষার আগে ছাত্র ছাত্রীদের প্রস্তুতিপর্ব (HS Exam 2024) নিয়ে যেমন চিন্তা থাকে আবার ছাত্র ছাত্রীরা এবং অভিভাবকরা চিন্তিত হয়ে পড়ে যে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে যদি পরীক্ষার দিন বদলানো হয় সেই বিষয়ে। তবে এবার থেকে পরীক্ষা খাতায় নকল করা এবং প্রশ্ন ফাঁস যাতে না হয় সেই জন্য বেশ কিছু নিয়ম কার্যকর হতে চলেছে উচ্চমাধ্যমিক পরীক্ষায়।

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Exam 2024) হল ছাত্র ছাত্রীদের ক্যারিয়ার জীবন গড়ার জন্য গুরুত্বপূর্ণ পরীক্ষা। উচ্চ মাধ্যমিক পরীক্ষা সুস্থ ভাবে পরিচালনার জন্য কয়েকদিন আগে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদে একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। ওই আলোচনা পর্ব শেষ হওয়ার পর শিক্ষার সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন যে উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস এবং উত্তরপত্র নকল আটকানোর জন্য এক বিশেষ টেকনোলজি ব্যবহার করা হবে।

Primary TET Exam (প্রাথমিক টেট পরীক্ষা)

পরীক্ষা (HS Exam 2024) হলে প্রতিটি ছাত্র ছাত্রী নকল করতে না পারে সেই জন্য ব্যবহার করা হবে সিসিটিভি ক্যামেরা‌। এমনকি পরীক্ষা কেন্দ্রে মেটাল ডিটেক্টরেরও ব্যবস্থা করা হতে পারে বলে জানিয়েছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। এছাড়াও পরীক্ষা হলে কঠোরভাবে নিষিদ্ধ থাকছে স্মার্টওয়াচ এবং ফোন ব্যবহার। বিশেষত পরীক্ষা কেন্দ্রে ইলেকট্রনিক গ্যাজেট রোধ করার জন্য ব্যবস্থা রাখা হবে রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেকশন সিস্টেম।

Advertisement

সিম কার্ড কেনার নতুন নিয়ম চালু করলো মোদী সরকার। আর ইচ্ছে মতো সিম কেনা যাবে না। 10 লক্ষ জরিমানা।

পরীক্ষা হলে যেমন শিক্ষকরা গার্ডে থাকেন তেমন গার্ডে থাকবেন আর মাঝে মাঝে রানিং গার্ড দেওয়া হবে। এই বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Exam 2024) শুরু হচ্ছে ফেব্রুয়ারি মাসের ১৬ তারিখ থেকে। চলবে ২৯ শে ফেব্রুয়ারি পর্যন্ত। দুপুর ১২ টা থেকে এবং ৩.১৫ পর্যন্ত পরীক্ষা চলবে। এছাড়াও ডিসেম্বর মাস থেকেই শুরু হয়ে গেছে উচ্চ মাধ্যমিকের প্রাকটিক্যাল পরীক্ষা গুলি। এই প্র্যাকটিক্যাল পরীক্ষার নম্বর ছাত্র ছাত্রীদের স্কুলই নির্ধারণ করে দেবে।
Written By Nupur Chattopadhyay.

জেলায় জেলায় প্রাইমারি স্কুলে কর্মী নিয়োগ। বেতন 22000 টাকা, প্রশিক্ষণ

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment