WBCHSE HS Exam 2023 – বদলে গেল আগামী বছরের উচ্চ মাধ্যমিকের সূচী ও সিলেবাস, দেখতে এখানে ক্লিক করুন, PDF Download Free.

WBCHSE HS Exam 2023 : 2023 সালের উচ্চ মাধ‍্যমিকের নিয়মে বদল,নোটিশ জারি সংসদের।

এবছরের উচ্চ মাধ্যমিকের রেজাল্ট বেরতেই আগামী বছরের পরীক্ষার সুচী (WBCHSE HS Exam 2023) জানিয়ে দেয় উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তারই মাধ্যে আগামী বছরের সিলেবাস ও নিয়ম কানুন নিয়ে অনেক প্রশ্ন থাকে পড়ুয়াদের। আর সেই জন্যই সংসদ থেকে আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে নতুন নির্দেশিকা জারী করলো, এক নজরে দেখে নেওয়া যাক।

Advertisement

মহামারীর কারণে শিক্ষা ব্যবস্থার উপর যথেষ্ট প্রভাব পড়েছে। একদিকে স্কুল বন্ধ হয়ে যায়, কোনো রকমে অনলাইনে পড়াশোনা চালিয়ে যাওয়া হচ্ছিল, স্বাভাবিক পঠন-পাঠন প্রায় বন্ধ হয়ে যায়। বিশেষ করে 2020 সালে করোনা সংক্রমণ শুরু হবার পর থেকে পড়ুয়াদের ওপরে ব্যাপক প্রভাব পড়ে।

Advertisement

2020 সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্বাভাবিকভাবে নেওয়া সম্ভব হয়নি। বেশ কিছু পরীক্ষা বাতিল করে দিতে হয়। টেস্টের ফলাফলের উপর ভিত্তি করে চূড়ান্ত ফল তৈরি করতে হয়। তারপরে 2021 এবং 2022 সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা HS Exam নেওয়া হয়। (WBCHSE HS Exam 2023)

তবে 2022 সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হোম সেন্টারে নেওয়া হয়। যেহেতু নিয়মিত পঠন-পাঠন স্কুলগুলিতে শুরু হয়নি, তাই অল্প সিলেবাসের উপর ভিত্তি করেই পরীক্ষা নেওয়া হয়। কিন্তু তারপরেও দেখা যায় প্রায় 11 শতাংশ ছাত্র-ছাত্রী ফেল করেছেন।

এবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে নোটিশ জারি করা হয়েছে। 2023 সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (WBCHSE HS Exam 2023) সম্পূর্ণ সিলেবাস এর উপরে নেওয়া হবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেয়, যেহেতু স্কুলগুলিতে নিয়মিত পঠন-পাঠন শুরু হয়ে গিয়েছে, তাই উচ্চমাধ্যমিকের সম্পূর্ণ সিলেবাস এর উপরেই 2023 সালের পরীক্ষা নেওয়া হবে।

Advertisement

বোল্ড সিনের ছড়াছড়ি! পরিবারের সামনে ক্লিক করবেন না এই ওয়েব সিরিজটি,

এখন থেকেই সেই ভাবে ছাত্রছাত্রী এবং শিক্ষকেরা যেন সম্পূর্ণ সিলেবাসের উপর পরীক্ষা (WBCHSE HS Exam 2023) নেওয়ার ব্যাপারে প্রস্তুতি শুরু করে দেন। তবে পরিস্থিতি যদি বদলায় তাহলে সে ক্ষেত্রে পরবর্তীতে ভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করতে হতে পারে।

এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অসফল ছাত্র-ছাত্রীরা বেশ কিছু জায়গায় বিক্ষোভ কর্মসূচি নিয়েছিলেন। তাদের পাশ করিয়ে দিতে হবে বলে দাবি তুলেছিলেন। এই বিষয়টি নিয়ে রাজ্য জুড়ে তোলপাড় হয়। কারণ সেই সময়ে নির্দিষ্ট সংখ্যক সিলেবাস (WBCHSE HS Exam 2023) এর উপরেই পরীক্ষা নেওয়া হয় হোম সেন্টারে।

তবে এবার 2023 সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা কিন্তু সম্পূর্ণ সিলেবাসের (WBCHSE HS Exam 2023) উপর নেওয়া হবে বলেই জানিয়ে দিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এই বিষয়ে আপনার কি মতামত, এবং কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করবেন।
Written by Rajib Ghosh.

দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের জন্য স্পেশাল স্কলারশীপ, ক্লিক করুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment