Advertisement
উচ্চ মাধ্যমিক 2023 কবে (WBCHSE HS Exam 2023)
Advertisement

উচ্চ মাধ্যমিক 2023 পরীক্ষার প্রশ্নের ধরন কেমন হবে, তা নিয়ে ইতিমধ্যেই নির্দেশিকা প্রকাশ করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE). সেখানে জানানো হয়েছে প্রশ্নের ধরন, কোন পরিচ্ছেদ থেকে ক’টি প্রশ্ন আসবে, সেগুলির নম্বরের বিভাজন কী হবে ইত্যাদি। বিজ্ঞপ্তিতে বলা রয়েছে, অতিমারীর আগে, অর্থাৎ ২০২০ সাল বা তার আগে যে ধরনের প্রশ্ন আসত, যে পরিচ্ছেদ থেকে যত সংখ্যক ও যত নম্বরের প্রশ্ন দেওয়া হত, সেই ধারা মেনেই প্রশ্ন আসবে আগামী বছরের উচ্চ মাধ্যমিকে।

Advertisement

বদলে গেল উচ্চ মাধ্যমিক 2023 পরীক্ষার প্রশ্নের ধরণ।

কিন্তু মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন এবং গণিত এই দুই বিষয়ের ক্ষেত্রে প্রশ্নের ফর্ম্যাটে বদল দেখা গেছে।
এই বছর যে ধরনের প্রশ্ন প্রকাশ করা হয়েছে পর্ষদের তরফে, তার সঙ্গে ২০২০ সালের প্রশ্নের ধরনে বেশ কিছুটা ফারাক রয়েছে। ফলে ধন্দে পড়েছে উচ্চ মাধ্যমিক 2023 এর পড়ুয়ারা।

মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে, পাঁচটি পরিচ্ছেদ থেকে সাত নম্বরের পাঁচটি বড় প্রশ্ন আসে। কোন পরিচ্ছেদ থেকে কত নম্বরের প্রশ্ন আসবে, সেটাও আগে থেকেই বলা থাকে। কিন্তু উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ প্রশ্নের যে ধরন এই বছর প্রকাশ করেছে, তাতে প্রশ্ন ও নম্বর বিভাজনে মিল থাকলেও দুটো পরিচ্ছেদ থেকে যে বড় প্রশ্ন আসত, সেই গুলি পাল্টে গিয়েছে।

Advertisement

এর ফলে কোন পরিচ্ছেদ থেকে ওই দু’টি বড় প্রশ্ন আসবে, তা নিয়ে বিভ্রান্ত পড়ুয়ারা। ফলত তাদের প্রস্তুতি নিতেও সমস্যা হচ্ছে।
ঠিক একই ভাবে, অঙ্কের ক্ষেত্রেও একটি পরিচ্ছেদের প্রশ্নের ক্ষেত্রে এই সমস্যা রয়েছে বলে অভিযোগ উঠেছে। এদিকে অঙ্কের সিলেবাস ও জয়েন্ট এন্ট্রান্সের পরীক্ষার সিলেবাস আলাদা হয় বলে, এমনিতেই চাপ পড়ে পরীক্ষার্থীদের। আর এর মধ্যেই উদয় হয়েছে নতুন বিভ্রান্তি।

উচ্চ মাধ্যমিক 2023 নতুন নিয়ম কি, দেখতে ক্লিক করুন

পুজোর ছুটির পর স্কুল খুললেই টেস্ট পরীক্ষা (WBCHSE HS Test Exan 2023). স্কুলগুলিতে এই দুই বিষয়ে কোন বছরের প্রশ্নের ধরণ মেনে টেস্টের প্রশ্নপত্র বানানো হবে তা নিয়ে শিক্ষকরাও ধন্দে আছেন। তবে, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে, খুব তাড়াতাড়ি এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানিয়ে সমস্ত সংশয় কাটিয়ে দেওয়া হবে।

EK24 News

মোদীর ঘোষণা, 36 হাজার টাকা পাবে প্রত্যেক পড়ুয়া ! জানতে ক্লিক করুন।

উচ্চ মাধ্যমিক 2023 টেষ্ট পরীক্ষার সাজেশন, বিভিন্ন বিষয়ের নোটস EK24 News এ গতবারের মতো এবারও দেওয়া হবে। সঙ্গে থাকুন। আপনাদের মতামত নিচের কমেন্ট করে জানাবেন।
Written by Antara Banerjee.

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement