WBCHSE HS Exam 2023 – উচ্চ মাধ্যমিক পরীক্ষার নিয়ম কানুন প্রকাশ, পরীক্ষার আগে জেনে শুনে প্রস্তুতি নিন।

উচ্চ মাধ‍্যমিকের নয়া গাইডলাইন – WBCHSE HS Exam 2023 Guidelines:

কয়েকদিন পরেই শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Examination 2023) কয়েক লক্ষ পরীক্ষার্থী জীবনে প্রথম বোর্ডের পরীক্ষায় বসতে চলেছে। এক্ষেত্রে প্রথম বলার কারণ এবার যে ব্যাচ উচ্চ মাধ্যমিক দিতে চলেছে, সংক্রমনের সময়ে এদের মাধ্যমিক পরীক্ষা বাতিল ছিলো, সবাই পাশ করেছিলো। তাই বলা যায় এটি পরীক্ষার্থীদের জন্য প্রথম বোর্ড পরীক্ষা। সুতরাং HS Exam নিয়ে সংসদের খুবই তৎপরতা ও সতর্কতামূলক ব্যবস্থা নিতে হচ্ছে।

Advertisement

ইতিমধ্যেই উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Exam) নিয়ে একাধিক কড়া নির্দেশিকা জারি করা হয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে। উচ্চ মাধ্যমিক শুরু হচ্ছে আগামী ১৪ ই মার্চ, চলবে ২৭ মার্চ পর্যন্ত। পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের মোবাইল নিয়ে প্রবেশের ক্ষেত্রে এবার যথেষ্ট কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, মোবাইল নিয়ে কোনো পরীক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রে ধরা পড়লে, শুধু তার পরীক্ষাই বাতিল করা হবে না, রেজিস্ট্রেশনও বাতিল (Registration Cancel) হয়ে যাবে।

Advertisement

দিন কয়েক আগেই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ চলতি বছরের HS Exam 2023 পরীক্ষার জন্য একাধিক নির্দেশিকা জারি করে দিয়েছে। সেখানে নির্দেশিকায় কি কি বলা হয়েছে, এক নজরে দেখে নেওয়া যাক।

১) উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় প্রতিটি পরীক্ষা হলে ২জন করে পরিদর্শক নিয়োগ করা হবে।
২) পরীক্ষার্থীদের কাছে মোবাইল ফোন (Mobile Phone) রয়েছে কিনা সেটা নিশ্চিত হওয়ার পরেই প্রশ্নপত্র বিতরণ করা হবে।
৩) পরীক্ষা একবার শুরু হয়ে যাওয়ার পর কোনো শিক্ষক এবং শিক্ষা কর্মী পরীক্ষার হল থেকে বাইরে যেতে পারবেন না।

৪) নজরদারির ক্ষেত্রে কোনো গাফিলতির অভিযোগ পাওয়া গেলে সরকার কড়া পদক্ষেপ করবে।
৫) পরীক্ষকদের বিরুদ্ধে কোনো ধরনের গুরুতর অভিযোগ এলে কড়া পদক্ষেপ গ্রহণ করা হবে।
৬) ভেনু সুপারভাইজারদের আইডি কার্ড (HS Exam Venue Supervisor ID Card) দেওয়া হবে। পরীক্ষা কেন্দ্রের সম্পূর্ণ সুরক্ষার দায়িত্ব তাদের।
৭) পরীক্ষার সময় যেদিন যে বিষয়ের পরীক্ষা থাকবে, সেই বিষয়ের শিক্ষক পরীক্ষার হলে ডিউটি করতে পারবেন না।

৮) পড়ুয়ারা কোনো অসৎ উপায় যাতে অবলম্বন না করে তার জন্য কড়া নজরদারি রাখতে হবে।
৯) সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, কোনো HS Exam পরীক্ষার্থীর কাছে মোবাইল ফোন রাখা যাবে না।
১০) পরীক্ষা শুরু হওয়ার পর ১ ঘন্টা পর্যন্ত কাউকেই বাইরে বা টয়লেটে যাওয়ার অনুমতি দেওয়া যাবে না।

Advertisement

কোভিডের পরে এবার যে পড়ুয়ারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam 2023) দিচ্ছে, তাদের এটাই প্রথম বোর্ড পরীক্ষা। তাই শিক্ষার্থীদের মানসিক চাপ কমানোর জন্য সেশনের আয়োজন করা হয়। মাওলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অব টেকনোলজিতে ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন হয়। সেখানেই সংসদ-সভাপতি মোবাইল নিয়ে পড়ুয়াদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশের ক্ষেত্রে কড়া বার্তা দিয়েছেন। স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছেন, কোনো পরীক্ষার্থী মোবাইলসহ ধরা পড়লে পরীক্ষায় যেমন তাদের বসতে দেওয়া হবে না, বাতিল করা হবে পরীক্ষা, তেমনি ওই পরীক্ষার্থীর রেজিস্ট্রেশনও বাতিল করে দেওয়া হবে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার সাজেশন পেতে এখানে ক্লিক করুন

এবারের মাধ্যমিক পরীক্ষাতেও মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE Mahyamik Exam 2023) কড়া নিরাপত্তার বন্দোবস্ত করেছিল। ঠিক একইভাবে যাতে উচ্চমাধ্যমিক পরীক্ষায় কোনো অশান্তি, বিশৃঙ্খলার পরিস্থিতি তৈরি না হয়, সেই কারণে ২০ দফা নির্দেশিকা জারি করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।
Written by Rajib Ghosh.

এয়ারটেলের বিশেষ অফার 105 টাকায় 1GB ডেটা সহ বাকি সুবিধা, সময়সীমিত।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment