বিরাট বদল উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রে, না মানলে পরীক্ষা বাতিল, এক্ষুনি জেনে নিন।

পুজোর মধ্যেই গুরুত্বপূর্ণ পরিবর্তন হলো উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে। এবছর যারা উচ্চমাধ্যমিক (Higher Secondary) পরীক্ষা দিচ্ছে তাদের জন্য জরুরী ঘোষণা। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) পক্ষ থেকে প্রতিটি স্কুলকে নোটিশ দিয়ে এই পরিবর্তন সম্পর্কে বিস্তারিত জানিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

বদলে গেল উচ্চ মাধ্যমিকের নিয়ম।

এতদিন উচ্চ মাধ্যমিক পরীক্ষার (WB HS Exam, 2023) প্রশ্নপত্রের (HS Question Paper) যে ধরন ছিল সেই ধরনের গুরুত্বপূর্ণ বদল আসতে চলেছে।
উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রে পার্ট এ তে থাকা যে সমস্ত প্রশ্ন তার উত্তর লেখার জন্য ছাত্র-ছাত্রীদের আলাদা খাতা দেওয়া হতো। সেই আলাদা খাতায় ছাত্রছাত্রীরা উত্তর লিখত এবং অবজেক্টিভ টাইপের প্রশ্ন থাকতো পার্ট বিতে। এই পার্ট বির অবজেক্টিভ প্রশ্নপত্রের মধ্যেই উত্তর লিখতে হতো। পরে সেই দুটি উত্তরপত্র একসঙ্গে জুড়ে জমা দেওয়ার নিয়ম ছিল।

Advertisement

এবার থেকে এই ধরনেই বদল আসতে চলেছে। উচ্চমাধ্যমিক পরীক্ষায় এবার থেকে অবজেক্টিভ এবং সাবজেক্টিভ সমস্ত প্রশ্ন একটাই প্রশ্ন পত্রের মধ্যে দেওয়া থাকবে। পড়ুয়াদের আলাদাভাবে দেওয়া খাতায় সমস্ত প্রশ্নের উত্তর লিখতে হবে।

আরও পড়ুন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের বিরাট উপহার

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে জারি করা বিজ্ঞপ্তিতে ছাত্র ছাত্রী শিক্ষক শিক্ষিকা এবং পরীক্ষকের উদ্দেশ্যে জানানো হয়েছে, প্রশ্নপত্র এবং উত্তর-পত্রে পরিবর্তনের এই বিষয়টি (New Question Orientation) শিক্ষা মহলের পক্ষ থেকে জানানো হচ্ছে, এর আগে যে প্রশ্নপত্রের ধরন ছিল সেখানে বেশ কিছু জটিলতা ছিল। উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্রের ধরনে বদল আসায় সেটা অনেকটাই সরল হবে বলে মনে করা হচ্ছে।

এই সরকারি স্কলারশিপে আবেদন করলেই পাবেন 20,000 টাকা

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শিক্ষক, পড়ুয়া এবং পরীক্ষকদের মতামত এবং পরামর্শকে গুরুত্ব দিয়ে সংসদের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

অন্যদিকে উচ্চ মাধ্যমিক টেস্ট পরীক্ষা কবে শুরু হবে, এই বিষয়ে আগামী সপ্তাহে জানানো হবে। নিয়মিত আপডেট পেতে EK24 News এর সঙ্গে থাকুন।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment