উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2023 – বাংলায় ভালো নম্বর পাওয়ার শেষ মুহূর্তের টিপস।

রাত পোহালেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা। আর বাংলায় ভালো করতে দেখে নিন উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2023. শেষ মুহুর্তের এই টিপস ভালো নম্বর পেতে সাহায্য করবে।

Advertisement

HS Bengali Suggestion 2023 PDF Free Download : উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2023 ফ্রী পিডিএফ ডাউনলোড

HS Bengali Suggestion 2023 PDF Free Download – লাস্ট মিনিট উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন ফ্রী পিডিএফ, HS Bengali Suggestion 2023 উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2023পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক বাংলা পরীক্ষার সাজেশন ২০২৩ (West Bengal Higher Secondary Bengali Suggestion 2023)। নামী স্কুলের বিশিষ্ট শিক্ষক মন্ডলীর দ্বারা প্রস্তুতকৃত এবং EK24 News এর শিক্ষা বিভাগের সম্পাদিত সাজেশন। উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2023।

Advertisement

উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2023
আগের বছর কম সিলেবাসে পরীক্ষা হলেও এবছর পূর্ণ সিলেবাসে পরীক্ষার পাশাপাশি উচ্চ মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হয়েছে। আগের বছরের প্রশ্নপত্র এবং উত্তরপত্রের ধরনের চেয়ে এবারের টাইপ কিছুটা আলাদা। এবছরই প্রথমবার একটি প্রশ্নপত্র এবং একটি উত্তরপত্রে পরীক্ষা দেবেন পরীক্ষার্থীরা। সর্ব প্রথমেই নজর থাকবে উত্তরপত্রের প্রথম পৃষ্ঠার উপরে। যেখানে MCQ বা নৈবেত্ত্যিক টাইপের উত্তর লেখার নির্ধারিত জায়গা এবং পরবর্তী দুটি পৃষ্ঠায় লিখতে হবে MCQ এর উত্তর। MCQ এর ক্ষেত্রে উত্তর দিতে হবে অতি সংক্ষিপ্তভাবে এক বা দুই লাইনে। এর বেশি লেখা চলবে না। উত্তর দিতে হবে নির্দিষ্ট বাক্সে।

HS Political Science Suggestion 2023 PDF Download, উচ্চ মাধ্যমিক রাষ্ট্র বিজ্ঞান সাজেশন ২০২৩
সাজেশন পেতে ছবিতে ক্লিক করুন

কিভাবে পরীক্ষার খাতায় লিখতে হবে?
প্রথমেই সময় অনুযায়ী পরিকল্পনা করে ফেলতে হবে। যেমন পরীজেমন্র শুরু থেকেই সহজ প্রশ্ন বা যে প্রশ্ন গুলো কমন পড়েছে তার উত্তর আগেই লিখে ফেলতে হবে। যেতে কনফিডেন্স বজায় থাকে। তবে মাথায় রাখতে হবে, রচনার মতো বড় লেখার পেছনে যাতে বেশি সময় না চলে যায়। যে প্রশ্নে বেশি ভাগ বা বিভাজন থাকবে, অর্থাৎ ১+২+২ এই টাইপের প্রশ্ন উত্তর করার চেষ্টা করতে হবে। এই ধরনের প্রশ্নে ফুল মার্কস পাওয়া যায়। তবে বড় প্রশ্নে যেমন পুরোটা না জানলেও বানিয়ে লিখলে কিছু নম্বর পাওয়া যায়। এই ক্ষেত্রে কিন্তু তার সম্ভাবনা কম। তাই ভাগ করা প্রশ্নের উত্ত্র জানা থাকলেই উত্তর দেবে।

বিগত কয়েক বছরের প্রশ্নপত্র (Last 10 Years Questions) ঘাটলে, ২০২৩ এর উচ্চমাধ্যমিকের প্রশ্নপত্র নিয়ে কিছু ধারণা করা যেতে পারে। যদিও সিলেবাস ও প্রশ্নের ধরণ আলাদা। তবে আগের প্রশ্ন গুলো সল্ভ করলে অভিজ্ঞতা বাড়বে। অন্যদিকে আগের বছরের অর্থাৎ ২০২২ এর প্রশ্ন গুলো বাদ দিয়ে পড়তেই পারো।

Advertisement

উচ্চ মাধ্যমিক পরীক্ষার খাতা নিয়ে জরুরী নির্দেশ, পরীক্ষার আগে জেনে নিন।

কোন গল্প ও কবিতা পড়বে?
যেমন গল্প এবং কবিতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হতে পারে জীবনানন্দ দাসের ‘শিকার’ এবং মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘কে বাঁচায়, কে বাঁচে’। তবে অনেকেই ‘আমার বাংলা’ সহায়ক পাঠটি নিয়ে চিন্তায় থাকে। তাই এই বিষয় গুলো নজর দেবে, যেমন এবারের পরীক্ষায় ‘হাত বাড়াও’, ‘ছাতির বদলে ছাতি’ ‘কলের কলকাতা’, কমন পড়বে। আর ‘শিল্প সংস্কৃতি’ এর মধ্যে ‘গানের ইতিহাস’, সলিল চৌধুরী, কবিগান, অতুলপ্রসাদ, নজরুল এবং রবীন্দ্রনাথ ঠাকুর। অন্যদিকে ভাষাতত্ত্বের মধ্যে শব্দার্থতত্ত্ব এবং রূপতত্ত্ব অবশ্যই প্র্যাকটিস করে যাবে। সবশেষে নাটকের ক্ষেত্রে যে কোনও একটি নাটক গুরুত্ব দিয়ে পড়লেই সবকটি কমন পাবে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য পশ্চিমবঙ্গের 5টি সেরা স্কলারশিপ।

সর্বোপরি মাথা ঠান্ডা করে পূর্ণ মার্কস উত্তর দিতে হবে। সব বিষয়ের প্রশ্নেই দুই একটি বিদ্ঘুটে প্রশ্ন থাকবে। কিন্তু বুদ্ধি খাটিয়ে উত্তর করে আসতে হবে। মনে রাখতে হবে, টেন্সনের মধ্যে জানা জিনিস যেমন ভুল করে আশার সম্ভাবনা রয়েছে, তেমনি মাথা ঠান্ডা করে লিখলে অজানা জিনিস ও উত্তর করে কিছু নম্বর পাওয়া যায়। আগামীকালের পরীক্ষায় সকলের মঙ্গল কামনা করে শেষ করছি।
উচ্চ মাধ্যমিক বাংলা সাজেশন 2023।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment