Advertisement
WBCHSE-Exam-2023
Advertisement

এবারের উচ্চ-মাধ্যমিকে (WBCHSE Exam 2023) নতুন নিয়ম।

আর কিছুদিন পরই উচ্চমাধ্যমিকের টেস্ট পরীক্ষা (WBCHSE Exam 2023). আর বছর ঘুরলেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা। আর এরই মধ্যে সকল পরীক্ষার্থী তথা শিক্ষকদের জন্য গুরুত্বপুর্ন ঘোষণা সংসদের (WBCHSE). এক নজরে দেখে নেওয়া যাক, কি কি বদল হলো।

Advertisement

আর গতানুগতিক অফলাইন সিস্টেম নয়, এবার গোটা পরীক্ষার প্রস্তুতি হবে অনলাইনে। সংসদের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে তারা ইতিমধ্যেই উচ্চ মাধ্যমিক (WBCHSE Exam 2023) এর জন্য নতুন ভাবে একটি ওয়েবসাইট তৈরী করে ফেলেছে। এর আনুষ্ঠানিক উদ্বোধন হবে ২৬শে আগস্ট, ২০২২. অনলাইন বিষয়টি যুক্ত হবার ফলে কাজগুলি করা যাবে নির্ভুলভাবে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে প্রায় সকল রকম সমস্যার সমাধান করে ফেলল। পশ্চিমবঙ্গে প্রায় সাড়ে ৭ লক্ষ পরীক্ষার্থী রেজিস্ট্রেশন করেছিল গত উচ্চ মাধ্যমিক পরীক্ষা – ২০২২ এ। এই বিপুল সংখ্যক পরিক্ষার্থীর সম্পূর্ন পরীক্ষা পদ্ধতি সামলাতে রীতিমত হিমশিম খেতে হয় সবাইকে।

Advertisement

পরীক্ষা নিয়ে মুশকিল আসান করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। উচ্চ মাধ্যমিকের শিক্ষা সংক্রান্ত যাবতীয় কাজ (WBCHSE Exam 2023) এবার থেকে হবে অনলাইনেই। বুধবার এমনই বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

মূলত স্কুলগুলির জন্য অনেকটাই উচ্চমাধ্যমিকে ফর্ম পূরণ থেকে শুরু করে একাধিক ক্ষেত্রে সুবিধা করে দিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। উচ্চ মাধ্যমিক স্কুলগুলো উচ্চ মাধ্যমিক পরীক্ষা (WBCHSE Exam 2023) সংক্রান্ত সব কাজই এবার অনলাইনে করতে পারবেন। ফলে খুব দ্রুততার সাথে সকল প্রক্রিয়া সম্পন্ন হবে।

EK24 News

বুধবার বিজ্ঞপ্তি করে জানিয়ে দেওয়া হয়েছে মূলত উচ্চ মাধ্যমিকের কাজে আরও গতি আনতেই এই অনলাইনে যাবতীয় কাজ করার সিদ্ধান্ত নিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সুতরাং এই পদ্ধতিতে আগামী 2023 এর উচ্চ মাধ্যমিক পরীক্ষার (WBCHSE Exam 2023) কাজ সম্পন্ন করা হবে।

Advertisement

সংসদ জানিয়েছে ২৬ আগস্ট থেকে সংসদ একটি নতুন ওয়েবসাইট ও পোর্টাল চালু কোরতে চলেছে। এই অনলাইন পদ্ধতির মাধ্যমে বিদ্যালয়গুলি রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করতে পারবে এবং তার সঙ্গে টাকা জমা দেওয়ার কাজও অনলাইনেই হবে। সেক্ষেত্রে অনলাইন ব্যাঙ্কিং বা ইউপিআই পদ্ধতির সবই থাকবে।

আগে এই সকল কাজগুলি বিভিন্ন জেলার স্কুল তাদের রিজিওনাল অফিস বা কলকাতার অফিসে এসে যে কা করতো। এবার থেকে ঐ সকল কাজ গুলির জন্য (WBCHSE Exam 2023) তাদের আর কলকাতায় আসতে হবে না। ফলে সময় এবং অর্থ দুই সাশ্রয় হবে।

এই মর্মে স্কুলগুলি একজন করে একটি নির্দিষ্ট প্রশিক্ষণ দেওয়ার কথা ভেবেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। প্রশিক্ষণের মধ্য দিয়ে উক্ত ওয়েবসাইটে কিভাবে কাজ (WBCHSE Exam 2023) করতে হবে তা নির্দিষ্টভাবে বোঝানো হবে। যাতে নতুন ওয়েব সাইট সকলের জন্যই বোধগম্য হয়।

Advertisement

বিরাট ঘোষণা জিও, কবে আসছে 5G, দাম কত, পশ্চিমবঙ্গের কোন কোন শহরে

মূলত কিভাবে গোটা প্রক্রিয়াকে বাস্তবায়িত করা হবে তার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। যদিও এই প্রথম উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে এই উদ্যোগ নেওয়ায় কিছু ভুল ত্রুটি হতে পারে বলে মেনে নিয়েছেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। তবে তার জন্য স্কুল গুলিকেও সতর্ক থাকার (WBCHSE Exam 2023) আবেদনও জানিয়েছেন সংসদ সভাপতি।

এই পদ্ধতিতে রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করার পাশাপাশি স্কুলের মেয়াদ পুনর্নবীকরণের মতো বিষয়গুলি করা যাবে। তবে সুবিধার জন্য আপাতত নতুন ও পুরনো দুটো ওয়েবসাইটই চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে সংসদ। যাতে সব রকম সমস্যা এড়ানো যায়।

তবে কোন স্কুলের কোন সমস্যা হলে তার জন্য একটি নির্দিষ্ট ই-মেইল আইডি দেওয়া হয়েছে যেখানে স্কুলগুলি তাদের সমস্যার কথা মেইল করে জানাতে পারবেন। সংসদের তরফে গত কয়েক মাস ধরেই এই কাজ নিয়ে আলোচনা শুরু হয়েছিল। মূলত গোটা প্রক্রিয়াটি (WBCHSE Exam 2023) কে কিভাবে অনলাইনে করা যায় তা নিয়ে চলছিল স্কুল শিক্ষা দফতরের সঙ্গেও আলোচনা।

Advertisement

অনলাইনে গোটা প্রক্রিয়াটি শুরু হলে তার জেরে ডেটা ব্যাংকও আরও স্বচ্ছ হবে বলেই মনে করছে সংসদ। পাশাপাশি ফর্ম পূরণ নিয়ে স্কুল গুলি তরফে কোন গাফিলতি পরীক্ষার ঠিক আগে আগে উঠে এলে তাও চিহ্নিত করা যাবে বলেও মনে করছেন সংসদের আধিকারিকরা।

মূলত উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার আগে দেখা যায় ছাত্রছাত্রীরা সংসদে এসে পরীক্ষা দেওয়ার দাবি জানাতে থাকে। এক্ষেত্রে অধিকাংশ সময় স্কুল গুলির বিরুদ্ধে অভিযোগ ওঠে। এই অনলাইনে পদ্ধতি চালু হলে অনেকটা সেই অভিযোগ থেকেও সুরাহা পাওয়া যাবে বলে মনে করছেন সংসদের আধিকারিকরা।

সকল স্টুডেন্টদের জন্যে বিশাল বড় সুখবর! চলতি মাসেই চালু হচ্ছে সেরা 5 টি স্কলারশিপ, আজই আবেদন করুন

ভুল ত্রুটি কাটিয়ে উঠে এই অনলাইন প্রক্রিয়া বাস্তবায়িত হলে পরীক্ষার্থীর সংখ্যাও গতি বাড়বে বলেই মনে করছে সংসদ। শিক্ষা সংক্রান্ত আরো গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন। আপনার মূল্যবান কমেন্ট জানাতে ভুলবেন না। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement