Advertisement
মাধ্যমিক টেস্ট পরীক্ষার রুটিন
Advertisement

সাধারণত মাধ্যমিক টেস্ট পরীক্ষা নেওয়া হয় ডিসেম্বর মাসে। কিন্তু এই বছর আগেই নেওয়া হবে মাধ্যমিক টেস্ট পরীক্ষা। মাধ্যমিক শিক্ষা পর্ষদ বা WBBSE এক বিজ্ঞপ্তি প্রকাশ করে এমনটাই জানিয়েছে। আর পুজোর মধ্যেই এই নির্দেশিকায় কার্যত পরীক্ষার্থীদের আবার পড়ার টেবিলে নিয়ে যাবে। পর্ষদের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, ১৭ নভেম্বর থেকে ৩০ শে নভেম্বরের মধ্যে মাধ্যমিক টেস্ট পরীক্ষা সম্পন্ন করে ফেলতে হবে।

Advertisement

গতকাল এই প্রসঙ্গে পর্ষদ জানিয়েছে, কালীপুজোর পরই সমস্ত প্রতিষ্ঠানে বিজ্ঞপ্তিটি মেইল করে দেওয়া হবে। এই বছরে টেস্ট পরীক্ষা শেষ হলেই মাধ্যমিক টেস্ট পরীক্ষার সমস্ত খাতা সঠিক ভাবে সংরক্ষিত করে তার রেজাল্ট কপিটি পর্ষদের মেইল অ্যাড্রেসে মেইল করতে হবে বলেও জানানো হয়েছে।

মাধ্যমিক টেস্ট পরীক্ষা কবে?

পর্ষদের এই টেস্ট পরীক্ষা এগিয়ে দেওয়া থেকে মোটামুটিভাবে স্পষ্ট যে আগামী ১৭ তারিখ থেকে টেস্ট পরীক্ষা শুরু হবে। এবং আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা ফেব্রুয়ারি-মার্চের মধ্যেই হতে চলেছে। এবং পরীক্ষা হবে সম্পুর্ন সিলেবাসের উপর।

Advertisement

রাজ্যের স্কুলে স্কুলে চালু হলো নতুন নিয়ম।

অন্যদিকে মাধ্যমিক টেস্ট পরীক্ষা শেষের পরই প্রত্যেক স্কুলকে প্রশ্নপত্র পর্ষদের দপ্তরে ইমেইল করে পাঠাতে হবে।এবং সেখান থেকে বাছাইকৃত প্রশ্নপত্র নিয়ে টেস্ট পেপার তৈরী করবে মধ্যশিক্ষা পর্ষদ। সেই টেস্ট পেপার প্রত্যেক পড়ুয়াকে দেওয়া হবে। এছাড়াও টেস্ট পরিক্ষার রেজাল্ট বোর্ডে পাঠাতে হবে এবং খাতা সংরক্ষন করে রাখতে হবে। প্রয়োজনে পরীক্ষা না হলে সেই রেজাল্টই মাধ্যমিকের রেজাল্ট হিসাবে গন্য হবে। তাই পড়ুয়ারা যথেষ্ট প্রস্তুতি নিয়েই এই পরীক্ষা দেবে।

রিচার্জের দাম বাড়লো, ৩০০ টাকা মিনিমাম রিচার্জ। নতুন রিচার্জ প্ল্যানের তালিকা

প্রসঙ্গত উল্লেখ্য, মাধ্যমিকের টেস্ট পরীক্ষা নেওয়ার পাশাপাশি ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত একাডেমিক ক্যালেন্ডারও প্রকাশ করে ফেলেছিল মধ্যশিক্ষা পর্ষদ। সেখানে জানানো হয়েছিল ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত প্রথম পর্যায়ের সামেটিভ মূল্যায়ন প্রক্রিয়া ৭ মে-র মধ্যেই হবে।

EK24 News

দ্বিতীয় পর্যায়ের সামেটিভ মূল্যায়ন প্রক্রিয়া ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত করতে হবে ২০  অগাস্টের মধ্যে,এবং তৃতীয় পর্যায়ের সামেটিভ মূল্যায়ন প্রক্রিয়া ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত করতে হবে ২৫ নভেম্বর থেকে ৭ ডিসেম্বরের মধ্যে। অর্থাৎ কালীপুজোর পরে স্কুল খুললেই সব শ্রেণীতেই শুরু হতে চলেছে পরীক্ষার মরসুম।
Written by Antara Banerjee.

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement