WBBSE Madhyamik Routine and WBCHSE HS Exam Routine 2022 – মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের রুটিন ও টেস্ট পরীক্ষা

রাজ্যের স্কুল খলে কবে খুলবে, সেটা যেমন যথেষ্ট চিন্তার বিষয়, তেমনি মাধ্যমিক (WBBSE Madhyamik Routine) ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা (WBCHSE HS Exam Routine 2022) ও টেস্ট পরীক্ষা কবে, আর আদৌ হবে কিনা সেই বিষয়টি ও ভাবাচ্ছে পড়ুয়া থেকে অভিবাকদের।

Advertisement

এদিকে দশম ও দ্বাদশের প্রথম সিমেস্টারের চূড়ান্ত পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করেও তা স্থগিত করে দিয়েছে সিআইএসসিই (CISCE ICSE) বোর্ড। তবে পশ্চিমবঙ্গের বোর্ড পরীক্ষার্থীদের ক্ষেত্রে তাড়াহুড়ো করে চূড়ান্ত নির্ঘণ্ট ঘোষণার রাস্তায় না হেঁটে আপাতত আগামী বছরের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের পরীক্ষাসূচির খসড়া করা হয়েছে রাজ্যে। আর খসড়া মানে কিন্তু সেটাই যে চুড়ান্ত হবে তা কিন্তু নয়। করোনা পরিস্থিতি বিচার করে সেই খসড়া অদলবদল করে নির্ঘণ্ট চূড়ান্ত করা হবে বলে বিকাশ ভবন সূত্রের খবর। (WBBSE Madhyamik Routine)

Advertisement

প্রতিবছর সাধারণত পুজোর পর হয় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের টেস্ট পরীক্ষা এবং মাধ্যমিক পরীক্ষা শুরু হয় ফেব্রুয়ারির মাঝামাঝি। আর মার্চের প্রথম সপ্তাহে শুরু হয় উচ্চ মাধ্যমিক পরীক্ষা। বিকাশ ভবনের এক কর্তা জানান, করোনা পরিস্থিতির উন্নতি হলে নির্দিষ্ট সময়সূচি অনুসারেই পরীক্ষা নেওয়া হবে বলেই এখনও পর্যন্ত ঠিক আছে। কিন্তু অতিমারি পরিস্থিতি ফের জটিল হয়ে উঠলে ওই দুটি পরীক্ষাই কিছুটা পিছিয়ে যেতে পারে। দুটি পরীক্ষাই অফলাইনে অর্থাত্‍ বিভিন্ন কেন্দ্রে নেওয়ার পরিকল্পনা রয়েছে। (WBBSE Madhyamik Routine)

সোমবার দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার প্রথম সিমেস্টারের সূচি প্রকাশ করেছে সিবিএসই (CBSE) । সিআইএসসিই (CISCE) ও খুব শীঘ্রই নতুন পরীক্ষাসূচি প্রকাশ করবে বলে ওই বোর্ড সূত্রের খবর। স্বভাবতই প্রশ্ন উঠছে, করোনা পরিস্থিতির মধ্যেও সিবিএসই বোর্ড যদি তাদের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের সূচি জানিয়ে দিতে পারে, তা হলে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরীক্ষাসূচি নিয়ে এখনও কোনও সিদ্ধান্তের কথা জানাতে পারল না কেন? খসড়া সূচি তো পরিবর্তন হতে পারে, এই কনফিউশন নিয়ে প্রস্তুতি কিভাবে নেবে, সময় চলে যাচ্ছে, এখনই সিদ্ধান্ত আশা করছে লাখ লাখ পড়ুয়া। আর প্রতি বছর আগের বছরের পরীক্ষার দিন অর্থাৎ ১ বছর আগেই জানতে পারে নির্দিষ্ট রুটিন, সেটা জানতে পারলে লক্ষ্য স্থির করে এগোনোর মনস্তাত্ত্বিক সুবিধা পাওয়া যায়। কিন্তু দুই বোর্ডের ভূমিকায় ছাত্রছাত্রী ও অভিভাবকদের দুশ্চিন্তা কাটছে না।

অন্যদিকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক টেস্ট নিয়েও উদ্বেগে রয়েছে পড়ুয়ারা। অনেক পরীক্ষার্থীর প্রশ্ন, সাধারণ ভাবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট হয় নভেম্বরের শেষে বা ডিসেম্বরের প্রথমে। সেই টেস্ট কি এ বার আদৌ হবে? যদি হয়, তা হলে অনলাইনে হবে, না অফলাইনে?

Advertisement

Must Read ন্যাশনাল অ্যাচিভমেন্ট সার্ভে, পড়ুয়া ও শিক্ষকদের কি কি করতে হবে?

শিক্ষকদের একাংশের বক্তব্য, গত বছর করোনার দাপটে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট হবে না বলে ঘোষণা করেছিল শিক্ষা দফতর। কিছু স্কুল অবশ্য নিজেদের উদ্যোগে ছোট পরিসরে টেস্টের ব্যবস্থা করেছিল। এ বার টেস্টের ব্যাপারেও দ্রুত সিদ্ধান্ত জানানো দরকার। অর্থাৎ টেস্ট পরীক্ষার ও সিদ্ধান্ত স্কুলের উপর ছেড়ে দিতে চায় শিক্ষাদপ্তর। তাতে কি সব স্কুলের একদিনে পরীক্ষা নেওয়া কিম্বা সব স্কুল যে একক ভাবে টেস্ট পরীক্ষা নেবে তার নিশ্চয়তা কি? আর টেস্ট না নিলে গত বছরের মত এবার ও যদি ফাইনাল পরীক্ষা না হয়, নম্বর নিয়ে আবার বিক্ষোভ দেখবে না তো রাজ্য?

যদিও শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এ দিন বলেন, টেস্ট হবে কি না, সেই সিদ্ধান্ত স্কুলের নেওয়ার কথা। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের সূচিও দ্রুত জানিয়ে দেওয়া হবে। সেই প্রক্রিয়া চলছে। তবে সংবাদ সূত্রে জানা যাচ্ছে ২৭ তারিখের পর বোর্ড ও কাউন্সিল এই বিষয়ে বিবৃতি জানাতে পারে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment