Madhyamik Pariksha – মাধ্যমিক পরীক্ষার সময় বদল নিয়ে আদালতের চূড়ান্ত সিদ্ধান্ত। 30 শে জানুয়ারীর মধ্যে করতে হবে।

হাতে গোনা আর মাত্র কয়েকটা দিন। তারপরেই ১ ফেব্রুয়ারি Madhyamik Pariksha বা মাধ্যমিক পরীক্ষা রাজ্য জুড়ে অনুষ্ঠিত হতে চলেছে। অন্যান্য বছরের তুলনায় এবারে পরীক্ষা খানিকটা আগেই ফেলা হয়েছে। তবে শুধু মাধ্যমিকই নয়, বরং উচ্চ মাধ্যমিক (HS Exam 2024) অনেকটাই আগে হতে চলেছে এই বছর। মাধ্যমিক পরীক্ষা শেষ হবার পরই ১৬ই ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অরীক্ষার সময় এগিয়ে আসায় আদালতে মামলা দায়ের হয়েছে। কি রায় দিলো কোলকাতা হাইকোর্ট? জেনে নিন।

Advertisement

WBBSE WBCHSE Madhyamik Pariksha HS Exam 2024 Timing.

আর এই দুই পরীক্ষাকে কেন্দ্র করে বর্তমানে রাজ্যে শুরু হয়েছে জটিলতা। সম্প্রতি নবান্নের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Pariksha 2024) সময়সূচি আরও এগিয়ে আনা হয়েছে। এদিকে পরীক্ষা দোড়গোড়ায় চলে এসেছে। এতদিন পর্যন্ত নির্ধারিত পরীক্ষার রুটিন অনুযায়ী প্রস্তুতি নিচ্ছিল সকলে। আর এই মুহূর্তে পরীক্ষার সময় এগিয়ে আনায় মহা অসুবিধায় পড়েছে পরীক্ষার্থীরা।

Advertisement

পূর্বের রুটিন অনুযায়ী, এই বছরের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha) হওয়ার কথা ছিল ১ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ থেকে ১২ ই ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত। অন্যদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা ছিল ১৬ ফেব্রুয়ারি থেকে ২৯ তারিখ পর্যন্ত। পরীক্ষার সময়সূচিও আগের মতই ছিল অর্থাৎ মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha) যেমন বেলা ১১:৪৫ থেকে শুরু হয় তেমনি। আর উচ্চ মাধ্যমিক পরীক্ষাও বেলা ১২:০০ থেকে হওয়ার কথা ছিল।

কিন্তু গত ১৮ই জানুয়ারি নবান্নে মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE), উচ্চ মাধ্যমিক সংসদ (WBCHSE) এবং রাজ্য প্রশাসনের আধিকারিকদের মধ্যে একটি বৈঠক হয়। এই বৈঠকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এখন Madhyamik Pariksha বেলা ১১:৪৫ এর পরিবর্তে সকাল ৯:৪৫ মিনিট থেকে শুরু হবে। অন্যদিকে, উচ্চ মাধ্যমিক পরীক্ষাও ১২:০০ টার পরিবর্তে সকাল ৯:৪৫ থেকে শুরু হবে। নবান্নের (Nabanna) নেওয়া এই নতুন সিদ্ধান্তের ফলে বর্তমানে চরম উত্তেজনা সৃষ্টি হয়েছে রাজ্যে।

ছাত্র ছাত্রী থেকে শুরু করে শিক্ষক-শিক্ষিকা সকলেই বিরোধিতা করছেন এই নিয়মের। কারণ তাদের মতে পরীক্ষার সময়সূচি (Madhyamik Pariksha Time) এগিয়ে আনায় পরীক্ষার্থী, অভিভাবক, এমনকি পরীক্ষকদেরও নানান অসুবিধা সৃষ্টি হতে পারে। কয়েকজন শিক্ষকের দাবি, “যেভাবে লাফিয়ে লাফিয়ে পারদ পতন হচ্ছে, সেক্ষেত্রে সকালে আসা বেশ কষ্টকর হবে।

Advertisement

এদিকে পরীক্ষা কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষককে পরীক্ষার প্রশ্নপত্র নিতে ভোর ৬টার মধ্যে আসতে হবে থানায়।সকাল ৮টার মধ্যে প্রধান পরীক্ষা কেন্দ্রের অধীনে থাকা কেন্দ্র গুলিতে প্রশ্নপত্র পৌঁছতে হবে। কোনো কারণে দেরি হলে পরীক্ষা শুরু করতে দেরি হয়ে যাবে। এই প্রসঙ্গে জনৈক স্কুল শিক্ষক অনিমেষ হালদার বলেন, “আমাদের দক্ষিণ ২৪ পরগনার মন্দিবাজারের স্কুলের প্রধান শিক্ষক থাকেন সল্টলেকে (Madhyamik Pariksha).

SVMCM Scholarship - স্বামী বিবেকানন্দ স্কলারশিপ

তাঁকে ভোর ৪টেয় বাড়ি থেকে বেরোতে হবে। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board Of Secondary Education) এবং সংসদের নতুন সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে নিখিল বঙ্গ শিক্ষক সমিতির শিক্ষকরা বলেছেন যে অনেক পরীক্ষার্থী এবং পরীক্ষক দূর-দূরান্ত থেকে পরীক্ষা কেন্দ্রে আসবেন। এই মুহূর্তে শীতের সকালে কুয়াশার কারণে যদি তাদের বাস কিংবা ট্রেন আসতে দেরি হয় তখন মহা বিপদে পড়বেন সকলে (Madhyamik Pariksha).

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার খাতা দেখা নিয়ে নয়া জটিলতা। টেনশনে রয়েছে পরীক্ষার্থী ও শিক্ষকেরা।

এই কারণে উল্লেখিত প্রতিষ্ঠানের শিক্ষকরা তাদের সকলের মতামত একত্রিত করে নবান্নে একটি স্মারকলিপি জমা করেছেন। সেখানে তারা দাবি জানিয়েছেন, “যদি নবান্ন চায়, তবে তারা পরীক্ষার সময় অবশ্যই এগিয়ে আনতে পারে। কিন্তু সেই সময় ৯:৪৫ এর পরিবর্তে ১০:৪৫ করা হোক। সবার কথা চিন্তা করেই সিদ্ধান্ত নিতে হবে।

আদালতের মন্তব্য

এদিকে মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Pariksha) সময় বদল নিয়ে আদালতে মামলা দায়ের হয়। আজ কোলকাতা হাইকোর্ট জানায়, পর্ষদের দেওয়া সময় মেনেই নির্ধারিত সময়ে হবে মাধ্যমিক পরীক্ষা। সকাল ৯টা ৪৫ মিনিতে শুরু হবে পরীক্ষা। বিচারপতি বিস্বজিত বসু জানান, এই মুহুর্তে সময়সূচী পরিবর্তন করলে প্রশাসনিক ক্ষেত্রে অসুবিধা হতে পারে। তবে আগামী শে জানুয়ারীর মধ্যে মাধ্যমিক পরীক্ষার কন্ট্রোল রুম চালু করতে হবে, এবং সেটা বিজ্ঞপ্তি দিয়ে জানাতে হবে।
Written by Nabadip Saha.

পরীক্ষার অ্যাডমিট কার্ড কবে হাতে পাবে পরীক্ষার্থীরা? জেনে নিন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment