Advertisement
WBBse Madhyamik Exam Result 2022
Advertisement

Madhyamik Exam Result 2022 – এক ক্লিকেই কিভাবে দেখবেন মাধ্যমিকের রেজাল্ট।

এবার মোবাইলের মাধ্যমেই, এক ক্লিকেই মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট (Madhyamik Exam Result 2022) দেখা যাবে। কিভাবে মাধ্যমিকের রেজাল্ট দেখবেন, কিভাবে ডাউনলোড করবেন দেখে নেওয়া যাক।

Advertisement

হাতে আর মাত্র কয়েক দিনের অপেক্ষা। জুন মাসের গোড়াতেই বের হতে চলেছে ২০২২ সালের মাধ্যমিকের ফলাফল (Madhyamik Exam Result 2022)। ছোটবেলা থেকেই অভিভাবক অভিভাবিকা শিক্ষক শিক্ষিকারা ছাত্র-ছাত্রীদের বোঝানোর চেষ্টা করেন মাধ্যমিক পরীক্ষা কতখানি গুরুত্ব তাদের জীবনে।

কারণ বস্তুত মাধ্যমিক পরীক্ষার পর থেকে জীবন একটার পর একটা বড় পরীক্ষার মুখোমুখি হতেই হয় সকল ছাত্র-ছাত্রীদের। এই মাধ্যমিক পরীক্ষা দিয়েই শুরু হয় জীবনের প্রথম কঠিন পরীক্ষা। তাই স্বভাবতই পরীক্ষার (Madhyamik Exam Result 2022) আগে সকলেই নিয়ে থাকেন কড়া প্রস্তুতি।

Advertisement

মাধ্যমিক পরীক্ষার পরেই ছাত্র-ছাত্রীদের জীবনের চাকা আস্তে আস্তে চলতে শুরু করে। কেউ যায় আর্টস স্ট্রিমে, আবার কেউবা সায়েন্স তো কেউবা কমার্স নিয়ে পড়তে। অনেক সময় সামান্য একটু নম্বরের জন্য পিছিয়ে পড়তে হয় অনেকের থেকে। নেওয়া যায়না পছন্দমত পড়ার স্ট্রিম।

তাই এই নম্বর নিয়ে একটি চাপা উদ্যোগ আগাগোড়াই থেকে যায় ছাত্র-ছাত্রী থেকে শুরু করে অভিভাবক সকলের মধ্যে। গত দু’বছর ধরে প্রতিবারই আবহে বন্ধ ছিল সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। গত বছর অর্থাৎ ২০২১ সালে নেওয়া হয়নি মাধ্যমিক পরীক্ষাও। তবে এ বছর পর অতিমারির গ্রাফ নামতেই নেওয়া হয়েছে মাধ্যমিক পরীক্ষা।

EK24 News

তবে নেওয়া যায় নি অফলাইনে ক্লাস। আমাদের দেশ একটি উন্নয়নশীল দেশ যেখানে কারো ঘরে নেই স্মার্টফোন, তো কারো ঘরে নেই ভালো ইন্টারনেট ব্যবস্থা। আবার কেউ বা ঘর সংসার চালানোর চাপে করতে পারেনি ঠিক করে পড়াশোনা। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৯০ দিনের মধ্যে বেরিয়ে যায় মাধ্যমিকের ফলাফল। এ বছর গত ৭ মার্চ থেকে ১৬ মার্চ পর্যন্ত হয়েছিল মাধ্যমিক পরীক্ষা।

Advertisement

আশা করা যাচ্ছে জুলাইয়ের প্রথম সপ্তাহে বেরিয়ে যাবে এই ফলাফল। একটি জনপ্রিয় সংবাদ মাধ্যম মধ্যশিক্ষা পর্ষদের সূত্র উদ্ধৃত করে রিপোর্টে বলেছে, আগামী ৩ জুন ফল প্রকাশের প্রস্তুতি নিয়ে এগোচ্ছে পর্ষদ। তবে সরকারি ভাবে এখনও দিনক্ষণ নিয়ে কিছু জানানো হয়নি। Madhyamik Exam Result 2022

প্রতিবছরই মাধ্যমিকে ছাত্রের তুলনায় ছাত্রীসংখ্যা রেকর্ড করছে। এ বছর মোট মাধ্যমিক পরীক্ষার্থী সংখ্যা ছিল প্রায় ১১ লাখ ২৬ হাজার ৮৬৩ জন। এদের মধ্যে ছাত্র ৫ লাখ ৫৯ জন এবং ছাত্রী ৬ লাখ ২৬ হাজার ৮০৪ জন।‌ এ বছর মোট ৪ হাজার ১৫৪ টি কেন্দ্রে নেওয়া হয়েছিল পরীক্ষা। (Madhyamik Exam Result 2022)

Jio Recharge Plan – মাত্র ১৫৫ টাকায় Jioর মাসিক কভার আপ প্ল্যান, না জানলেই মিস করবেন

তথ্যপ্রযুক্তি সহযোগিতায় ইন্টারনেট এবং এসএমএসের মাধ্যমে আগে থেকে পরীক্ষার্থীরা জানতে পেরে যান তাদের পরীক্ষার ফলাফল। তাহলে বিস্তারে দেখে নেওয়া যাক কোন কোন ওয়েবসাইটের মাধ্যমে জানা যেতে পারে এবার এর মাধ্যমিকের ফলাফল।
ওয়েবসাইটের নাম-
১) www.wbbse.wb.gov.in
২) wbresults.nic.in

Advertisement

লিঙ্ক কাজ না করলে, www.ek24.in এখান থেকেও রেজাল্ট দেখতে পাবেন।

কীভাবে দেখা যাবে মাধ্যমিকের রেজাল্ট? (Madhyamik Exam Result 2022)
১) wbresults.nic.in বা www.wbbse.wb.gov.in সাইট ওপেন করতে হবে।
২) এরপর ‘WBBSE class 10th Results’ লিঙ্কে ক্লিক করতে হবে।
৩) নিজের রেজিস্ট্রেশন নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে।
৪) ‘Submit’ অপশনে ক্লিক করতে হবে।

5) এরপর স্ক্রিনে মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখাবে।
6) ভবিষ্যতের জন্য এখান থেকেই একটা প্রিন্ট আউট বের করা প্রয়োজনীয়।
শিক্ষা সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট পেতে ফলো করতে ভুলবেন না এই ওয়েব পোর্টালটি।
Written by Manisha Basak.

Advertisement

মাধ্যমিকের রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন

Bank New Rules – জুন মাসের গোড়াতেই বদলাতে চলেছে ব্যাংকের এই নিয়ম, জানুন কতটা বাড়বে খরচ

Advertisement
Advertisement
3 thoughts on “WBBSE Madhyamik Exam Result 2022 Official Link – সবার আগে মাধ্যমিকের রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement