Madhyamik Exam – মাধ্যমিকের বাকি পরীক্ষাগুলোতে হবে আরও কড়াকড়ি, পরীক্ষার মাঝেই হটাত নিয়ম বদল।

শেষের মুখে মাধ‍্যমিক (Madhyamik Exam 2023) , এর মধ্যে কড়া নির্দেশিকা জারি করলো পর্ষদ, অযথা চিন্তিত না হয়ে সঠিক নিয়ম জেনে নিন।
প্রায় শেষের দিকে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) ইতিমধ্যেই বেশ কয়েকটি পরীক্ষা হয়ে গিয়েছে। তার মধ্যে মাধ্যমিকের ইংরেজি পরীক্ষার দিন প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ তুলেছিলেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। আর সেই অভিযোগকে ঘিরে রাজ্যজুড়ে রীতিমতো আলোড়ন তৈরি হয়ে যায়।

Advertisement

ইংরেজি পরীক্ষার দিন বিজেপির সভাপতি সুকান্ত পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্র সোশ্যাল মিডিয়ায় (Social Media) ঘুরে বেড়াচ্ছে বলে টুইটার হ‍্যান্ডেলে অভিযোগ করেন। তার সেই পোষ্ট করা প্রশ্নপত্রের ছবি ১৬ পাতার ইংরেজি প্রশ্নপত্রের ৩টি পাতা, সেট স্বীকার করে তদন্ত শুরু করা হয়।
মধ্যশিক্ষা পর্ষদের তরফে এটিকে পরিকল্পিত অন্তর্ঘাত বলে জানানো হয়। বিবৃতি দিয়ে বলা হয়, প্রশ্ন ফাঁসের ঘটনা নয়। এটি পরিকল্পিত অন্তর্ঘাত।

Advertisement

এদিন ১২টায় পরীক্ষা শুরু হয়। ১১ঃ৪৫ মিনিটে প্রশ্নপত্র দেওয়া হয়। যখন ছবি তোলা হয়েছিল, পরীক্ষাকেন্দ্রের শিক্ষক শিক্ষিকারা হলের মধ্যেই ছিলেন। এরপরে পর্ষদ তদন্ত প্রক্রিয়া শুরু করে জানায়, বিষয়টি নিয়ে সাইবার কাইম এর সাহায্যে চাওয়া হয়েছে। কোথা থেকে বিষয়টি ঘটেছে, তার সূত্র খুঁজে পাওয়া সম্ভব হয়েছে। এবং তদন্ত চলাকালীন পূর্ণ তথ্য না দেওয়া হলেও, মালদহ থেকে যে এই কান্ড হয়েছে, সেটা বলা হয়েছে।

তাই আর এবার ফের যাতে মাধ্যমিক পরীক্ষাকে (Madhyamik Exam) কেন্দ্র করে প্রশ্ন ফাঁস বা এই ধরনের কোনো অপ্রীতিকর পরিস্থিতি তৈরি না হয়, তাই সোমবার আরো ৮ দফা নির্দেশ জারি করলেন পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। এবার দেখে নেওয়া যাক, মাধ্যমিকের যে শেষ কটা দিন বাকি রয়েছে, তাতে আরো কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার জন্য কি ঘোষণা করা হয়েছে:

Madhyamik Exam New Rules:

১) এতদিন শিক্ষকদের উপস্থিতিতেই পরীক্ষা কেন্দ্রের ভিতর পরীক্ষার্থীরা আগে প্রবেশ করতেন। কিন্তু এবার পরীক্ষা কেন্দ্রের দরজায় উপস্থিত থাকবেন পুলিশ কর্মীরা। তারা পরীক্ষার্থীদের কাছে মোবাইল ফোন বা কোনো ইলেকট্রনিক গ‍্যাজেট রয়েছে কিনা সেটা খতিয়ে দেখবেন।
২) Madhyamik Exam পরীক্ষা কেন্দ্রে নজরদারি আরো কড়াকড়ি করার জন্য জানালা খুলে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। যাতে গোটা শ্রেণীকক্ষ জুড়ে নজর রাখা সম্ভব হয়।

Advertisement
WBBSE Madhyamik Suggestion 2023 All Subject PDF Dowonlad - মাধ্যমিক সাজেশন ২০২৩

৩) পর্ষদের ধারণা, যে সমস্ত পরীক্ষার্থীরা অসুস্থ বা হাসপাতালে বসে কিম্বা আলাদা পরীক্ষা দিচ্ছেন, সেখানে বিধি-নিষেধ শিথিল হচ্ছে। সেই জায়গায় নজরদারি বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।
৪) পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যক্তিরা নির্দিষ্ট জায়গায় ফোন জমা রাখছেন কিনা, সেটা লগবুকে লিখে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।
৫) পরীক্ষা কেন্দ্রের ভিতর যাতে অচেনা কোনো ব্যক্তি ঢুকতে না পারে, সেই বিষয়ে পর্ষদ কঠোর পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে।

ফলে শেষ কয়েকদিন মাধ্যমিক পরীক্ষাকে ঘিরে আরো কড়াকড়ি বন্দোবস্ত নিতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ। যদিও এই আঁটসাঁট নিরাপত্তায় পরীক্ষার্থীদের ভীত না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।
পরবর্তী আপডেট পেতে EK24 News এর সঙ্গে থাকুন।
মাধ্যমিকের সাজেশন পেতে এখানে ক্লিক করুন।
Written by Rajib Ghosh.

আরও পড়ুন,  মাধ্যমিক পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীদের জন্য এই নতুন ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী, সবাই দারুন খুশি।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment