Madhyamik Exam 2024 – মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য দারুণ সুবিধা ঘোষণা। এই নিয়ম জানলেই বেশি বেশি নম্বর।

মাধ্যমিক পরীক্ষা বা WBBSE Madhyamik Exam 2024 নিয়ে টেস্ট পরীক্ষা (Madhyamik Pariksha) চলাকালীন এক গুরুত্বপূর্ণ খবর প্রকাশিত হল। সকল শিক্ষার্থীদের জীবনের সব থেকে বড় পরীক্ষা হল মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা ছাত্র-ছাত্রীদের ক্যারিয়ার জীবন গড়ার পক্ষে অত্যন্ত প্রয়োজনীয় একটি পরীক্ষা। এই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (HS Exam 2024) পরীক্ষার সংক্রান্ত বিষয়ে বড় পদক্ষেপ গ্রহণ করল রাজ্য সরকার।

Advertisement

Madhyamik Exam 2024 New Update.

একজন শিক্ষককে Madhyamik Exam এবং HS Exam এর খাতা দেখতে হয়। আর এই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার মধ্যে ব্যবধান থেকে মাত্র ১৫ থেকে ২০ দিনের। আর এই এত অল্প সময়ের মধ্যে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার খাতা দেখা একজন শিক্ষকের পক্ষে পেশ চাপের বিষয় হয়ে দাঁড়ায়। আবার অপরদিকে ওই শিক্ষককে একাদশ থেকে দ্বাদশ শ্রেণীতে ওঠার পরীক্ষার খাতাও দেখতে হয়।

Advertisement

অপরদিকে আবার কোনো কোনো শিক্ষক থাকেন যাদের Madhyamik Exam ও উচ্চমাধ্যমিক পরীক্ষার কোনো খাতাই দেখতে হয় না। একজন শিক্ষককে যদি মাধ্যমিক উচ্চ মাধ্যমিকের মত গুরুত্বপূর্ণ পরীক্ষার খাতা দেখতে হয় সে ক্ষেত্রে ওই শিক্ষকটির পক্ষে যথেষ্ট মূল্যায়ন করা দুষ্কর ব্যাপার হয়ে যায়। আর এই পরীক্ষার নম্বর যদি ছাত্র ছাত্রীদের ঠিকঠাক মতো না হয় সে ক্ষেত্রে তাদের ক্যারিয়ারের ক্ষেত্রে অনেকটা খাদ রয়ে যায়।

সেই জন্য শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সদস্যরা মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের (WBCHSE) কাছে আবেদন জানিয়েছে যে ভিন্ন ভিন্ন শিক্ষক দিয়ে যাতে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার খাতা দেখানো হয়। এই প্রসঙ্গে শিক্ষানুরাগী ঐক্যমঞ্চের রাজ্য সম্পাদক কিঙ্কর অধিকারী বলেছেন, ‘‘দেখা যাচ্ছে, একই শিক্ষকেরা প্রতি বছর Madhyamik Exam এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার খাতা দেখছেন।

Primary TET (প্রাথমিক টেট)

অনেক শিক্ষক কোনও খাতাই দেখেন না। এই রকম কেন হবে? সমস্ত শিক্ষককেই খাতা বণ্টন করার দাবি জানিয়ে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদকে চিঠি দিয়েছি। এই প্রসঙ্গে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেছেন, ‘‘শিক্ষক সংগঠনের এই আবেদন সহানুভূতির সঙ্গে দেখা হচ্ছে। কিন্তু অনেক গুলো দিক খতিয়ে দেখতে হবে। আলাদা আলাদা করে Madhyamik Exam পরীক্ষার খাতা দেখাতে গেলে পর্যাপ্ত পরিমাণে পরীক্ষক, প্রধান পরীক্ষক আছেন কি না দেখতে হবে।

Advertisement

Gmail Account বন্ধ, SIM Card এর জন্য নতুন নিয়ম। ১লা ডিসেম্বর থেকে বদলে গেল গুরুত্বপূর্ণ একাধিক নিয়ম।

খাতা দেখার জন্য যোগ্যতার মাপকাঠি সব শিক্ষকের থাকে না। সব দিক দেখে তার পরই সিদ্ধান্ত নিতে হবে।’’ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, ‘‘Madhyamik Exam বা মাধ্যমিক পরীক্ষার খাতা দেখার জন্য কিছু যোগ্যতামান প্রয়োজন। যাঁরা তা পেরোন তাঁদেরই খাতা দেখতে দেওয়া হয়। তাই সব শিক্ষককে খাতা দেওয়া যায় না। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ও মধ্যশিক্ষা পর্ষদ শিক্ষানুরাগীদের এই মতকে প্রাধান্য দিলেও কবে এই নিয়মের ব্যতিক্রম হবে সেই বিষয়েই এখনো স্পষ্ট ভাবে কিছু জানায়নি।
Written by Nupur Chattopadhyay.

Mid Day Meal – স্কুলে স্কুলে মিড ডে মিলে শুরু হল ব্রেকফাস্ট প্রকল্প। পড়ুয়াদের সুখবর।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment