এবারের মাধ্যমিক পরীক্ষা নিয়ে নতুন নিয়ম, পরীক্ষার্থীরা খুশি, বিশাল চাপে স্কুল শিক্ষকেরা।

আর কদিন পরই মাধ্যমিক টেস্ট পরীক্ষা (WBBSE Madhyamik Exam 2023). আর এই পরীক্ষায় যারা পাশ করবে তাঁরাই মাধ্যমিক পরীক্ষায় বসতে পারবে। আর টেস্ট পরীক্ষার এক সপ্তাহ আগেই আবার, নতুন বিজ্ঞপ্তি জারি করল মধ্য পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE). মাধ্যমিক পরীক্ষার টেস্ট নিয়ে মধ্যশিক্ষা পর্ষদের তরফে দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যেই Madhyamik Parikhsha এর রুটিন প্রকাশিত হয়েছে। ফেব্রুয়ারি মাসের শেষ দিকে রাজ্যের মাধ্যমিক পরীক্ষা হতে চলেছে।

Advertisement

মাধ্যমিক পরীক্ষার রুটিন (টেস্ট)

মাধ্যমিকের আগে স্কুলগুলিতে টেস্ট পরীক্ষা নেওয়ার জন্য দিনক্ষণ জানিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ।
আগামী ১৭ ই নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে প্রত্যেকটি স্কুলকে মাধ্যমিকের পূর্বের টেস্ট পরীক্ষা নিয়ে নিতে হবে। প্রতিটি স্কুল প্রতিটি বিষয়ে নিজেরাই প্রশ্নপত্র তৈরি করবে এবং সেই প্রশ্নপত্র বাধ্যতামূলকভাবে মধ্যশিক্ষা পর্ষদকে ইমেইল করে পাঠাতে হবে। স্কুলগুলোর প্রশ্নপত্রের উপর নজরদারি করতে চলেছে পর্ষদ, এমনটাই মনে করছেন অনেকে।

Advertisement

এছাড়া মধ্যশিক্ষা পর্ষদের WBBSE) তরফে Madhyamik Pariksha এর টেস্ট নিয়ে বেশ কয়েকটি নির্দেশিকা পাঠানো হয়েছে। প্রতি বছর মাধ্যমিক পরীক্ষার টেস্ট পেপার এর জন্য পর্ষদ বিভিন্ন স্কুলগুলির টেস্টের প্রশ্নপত্র নেয়। তারপর পর্ষদের তরফে টেস্ট পেপার তৈরি করা হয়। এবারও টেস্ট পেপার তৈরি করতে চায় পর্ষদ। এবং সেই টেস্ট পেপার বিনামূল্যে পরীক্ষার্থীদের দেওয়া হবে। তাই এবার প্রত্যেক স্কুলকে আলাদা আলাদা প্রশ্ন করতে হবে।

অনেক স্কুলই বাইরে থেকে প্রশ্নপত্র কিনে আনেন। এবার আর তা চলবে না। প্রত্যেক বিষয়ের প্রশ্নে স্কুলের নাম লেখা থাকতে হবে। সেক্ষেত্রে আগের মতোই রাজ্যের বিভিন্ন স্কুলের টেস্ট পরীক্ষার প্রশ্নপত্র ইমেইলে পাঠাতে হবে। তবে সমস্ত স্কুলের প্রশ্নপত্র নিয়ে টেস্ট পেপারে দেওয়া সম্ভব নয়। সেক্ষেত্রে প্রশ্নপত্র আগাম দেখে নিয়ে বাছাই করে তারপর টেস্ট পেপারের জন্য নির্ধারিত করা হবে। এজন্য প্রত্যেক স্কুলের প্রশ্নপত্র নির্ভুল ও নতুন সিলেবাস ও স্টান্ডার্ড মেইনটেইন করতে বলা হয়েছে। আর এতে শিক্ষকদের চাপ বাড়লেও আখেরে লাভ হবে পরীক্ষার্থীদের।

সমস্ত মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের একাউন্টে 10000 টাকা দেবে সরকার, কবে থেকে টাকা দেওয়া শুরু?

এবার মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা আগের বারের তুলনায় অনেকটাই বাড়তে চলেছে। ফেব্রুয়ারির শেষ সপ্তাহের দিকে মাধ্যমিক শুরু হচ্ছে। আগের বছর ৭৫% সিলেবাসে পরীক্ষা হলেও এবার পুরো সিলেবাস এর উপরেই WBBSE Madhyamik Exam 2023 হতে চলেছে। ডিসেম্বর মাস থেকেই রাজ্যের প্রতিটি জেলায় মাধ্যমিক পরীক্ষা নিয়ে প্রস্তুতি পর্ব শুরু করে দেওয়া হবে। ইতিমধ্যেই আধিকারিকরা দফায় দফায় বৈঠক শুরু করে দিয়েছেন।

Advertisement

জনপ্রিয় এয়ারটেল নিয়ে এল গ্রাহকদের জন্য 4 টি নতুন রিচার্জ! কি সুবিধা পাবেন?

আগামী বছর থেকে মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে বেশ কিছু রদবদল হতে পারে বলে জানা গিয়েছে। নতুন শিক্ষানীতি রাজ্যে কার্যকর হলে পরীক্ষায় পরিবর্তন আসতে পারে। তবে সেটি সময় সাপেক্ষ বলেই জানিয়েছে পর্ষদ। এদিকে উচ্চমাধ্যমিক ও একাদশ শ্রেণীতে সেমিস্টার সিস্টেম চালু হচ্ছে। যারা এবার মাধ্যমিক পরীক্ষা দেবে তাদের থেকেই এই নিয়ম চালু হবে। শিক্ষা সংক্রান্ত সমস্ত আপডেট পেতে আমাদের EK24 News Website ফলো করুন
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment