এবারের মাধ‍্যমিকের খাতা কিভাবে দেখা হচ্ছে, নম্বর কিভাবে দিচ্ছে, কারা বেশি পাবে, কারা কম পাবে?

মাধ‍্যমিকের খাতা (Madhyamik Exam 2023) দেখায় এবার নতুন নিয়ম জারি WBBSE পর্ষদের, কি সেই নিয়ম,পড়ুয়াদের কি সুবিধা হতে পারে, জেনে নিন।
মাধ‍্যমিক পরীক্ষা শেষ। আর তার সঙ্গে শুরু হয়েছে রেজাল্ট জানার জন্য দিন গোনার পালা। নির্বিঘ্নেই সম্পূর্ণ হয়েছে মাধ‍্যমিক পরীক্ষা (Madhyamik Exam) সেই অর্থে রাজ্যের কোনো জায়গায় কোনো অশান্তি বা বিশৃঙ্খলার পরিস্থিতি তৈরি হতে দেখা যায়নি। যদিও সরকারের তরফে কড়া বন্দোবস্ত নেওয়া হয়েছিল।

Advertisement

মাধ‍্যমিকের রেজাল্ট কবে?

আর মাধ‍্যমিক পরীক্ষা শুরুর পরেই পর্ষদের তরফে পূর্বের ঘোষণা অনুযায়ী পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, মে মাসের শেষ সপ্তাহে মাধ‍্যমিক পরীক্ষার ফলাফল (Madhyamik Result) প্রকাশ করা হবে। ফলে প্রায় কমবেশি ৩ মাসের অপেক্ষা। তবে এবার ফল প্রকাশের যে প্রক্রিয়া শুরু করা হয়েছে, সেখানে দুটি ধাপে পুরোপুরি অনলাইন সিস্টেমে (Online System) রেজাল্ট প্রকাশের জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে। মোট ৫টি ধাপে মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করার জন্য প্রক্রিয়া শুরু করা হয়েছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে। ফল প্রকাশের দিন জানানোর সঙ্গেই মধ্যশিক্ষা পর্ষদের তরফে পরীক্ষার্থীদের ফলাফল প্রকাশ করার পরে বেশ কিছু বিষয়ে অবগত করা হয়েছে। যে বিষয়গুলো সম্বন্ধে জানানো হয়েছে, সেগুলো একবার জেনে নেওয়া যাক।

Advertisement

মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, পরীক্ষার্থীদের খাতার নম্বরে যদি কোনো রকম অস্বাভাবিকতা লক্ষ্য করা যায়, তাহলে সে ক্ষেত্রে উত্তরপত্রের পুনর্মূল্যায়ন (Reevaluate) করা হবে। সেক্ষেত্রে কোনো বিষয়ের উত্তরপত্রে যদি কোনো পরীক্ষার্থী প্রাপ্ত নম্বর যথেষ্ট বেশি পেয়ে থাকে অথবা সেই প্রাপ্ত নম্বর যদি খুব কম পেয়ে থাকে, তখন সেই উত্তরপত্র ফের একবার যাচাই করে দেখা হবে। আবার কোনো পরীক্ষার্থী যদি অন্যান্য সমস্ত বিষয়ে বেশি নম্বর পেয়ে থাকে এবং কোনো একটি নির্দিষ্ট বিষয়ে অত্যন্ত কম নম্বর পায়, তাহলেও সেই উত্তরপত্রের ক্ষেত্রেও পুনর্মূল্যায়ন করা হবে।

তার অর্থ হল, চলতি বছরের মাধ‍্যমিক পরীক্ষার উত্তরপত্রের মূল্যায়নের ক্ষেত্রে মধ্যশিক্ষা পর্ষদ কোনোরকম ফাঁক রাখতে চাইছে না। কোভিড আবহের পরে এই মাধ‍্যমিক পরীক্ষাকে ঘিরে যথেষ্ট কড়া নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছিল। পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে কোনো সমস্যা যাতে না হয়, সেই কারণে সমস্ত দপ্তরের তরফেই কড়া বন্দোবস্ত গ্রহণ করা হয়েছিল। এর আগে একাধিক বার দেখা গিয়েছে, ফলাফল প্রকাশ হওয়ার পরে বহু পড়ুয়াদের মনের ভিতরে প্রশ্ন জেগে ওঠে, হয়তো সেই পড়ুয়া কোনো বিষয়ে কম নম্বর পেয়েছে, অথচ দেখা যাচ্ছে অন্যান্য সমস্ত বিষয়েই তার নম্বর যথেষ্টই ভালো।

WBBSE Madhyamik Result 2023 Date (মাধ্যমিক রেজাল্ট ২০২৩) মাধ‍্যমিকের খাতা

সেই সমস্ত ক্ষেত্রে সব সময় সব পড়ুয়াই উত্তরপত্র স্ক্রুটিনি বা রিভিউ করার প্রক্রিয়ায় যায় না। ফলে অনেক সময় পরীক্ষকদের গাফিলতির কারণে এই ধরনের ফলাফল প্রকাশ পাওয়ার পরেও মাধ‍্যমিক পরীক্ষার্থীদের তরফ থেকে বিভিন্ন কারণে উদ্যোগ নেওয়া হয় না। আর সে ক্ষেত্রে হয়তো রিভিউ করলে সেই পরীক্ষার্থীর নম্বর বাড়তে পারে। এই বিষয়টি উপলব্ধি করতে পেরেছে পর্ষদ। আর তাই আগামী দিনে মাধ‍্যমিক পরীক্ষার্থীদের রেজাল্টের ক্ষেত্রে যাতে কোনোরকম খামতি না তৈরি হয়, সেইদিকেই গুরুত্ব দিতে চলেছে মধ্যশিক্ষা পর্ষদ।

Advertisement

সম্প্রতি শেষ হয়েছে প্রাইমারি টেট (Primary TET) পরীক্ষা। টেট পরীক্ষার রেজাল্ট প্রকাশ হয়ে গিয়েছে। পরবর্তীতে যে সমস্ত প্রক্রিয়া রয়েছে ইন্টারভিউ, কাউন্সেলিং সবই ধাপে ধাপে চলছে। কিন্তু প্রাইমারি টেট নেওয়ার সময় ঘোষণা করা হয়েছিল, যদি কোনো পরীক্ষার্থীর টেটের উত্তরপত্র দেখার পরে রিভিউ করার প্রয়োজন মনে করেন, তিনি নির্দিষ্ট নিয়ম মেনে সেই প্রক্রিয়া শুরু করতে পারবেন। এই পদ্ধতি নেওয়া হয়েছিল স্বচ্ছ এবং নির্ভুলভাবে সমস্ত পরীক্ষার্থীর উত্তরপত্র যাতে যাচাই করে ফেলা যায়। পাশাপাশি, সমস্ত পরীক্ষার্থী যেন সঠিক ন্যায্য নম্বর পেয়ে পুরোপুরি স্বচ্ছতার সঙ্গে তার রেজাল্ট হাতে পেতে পারেন। এক্ষেত্রে কোনো অভিযোগের পরিস্থিতি যেন তৈরি না হয়। সেই দিকেই যথেষ্ট গুরুত্ব দিয়ে নজর দেওয়া হয়েছিল সরকারের তরফে।

আর এবার ঠিক সেই একই পথে হেঁটে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ মাধ‍্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের ক্ষেত্রে কোনো রকম ফাঁকফোকর রাখতে চাইছে না। যাতে ভবিষ্যতে কোনো পড়ুয়াই পর্ষদের দিকে আঙুল তুলতে না পারে। বিশেষ করে রাজ্যজুড়ে যখন শিক্ষাক্ষেত্রে নিয়োগ দুর্নীতি সহ একাধিক বিষয় নিয়ে বিরোধীরা রাজ্য সরকারের বিরুদ্ধে আক্রমণ শানাচ্ছে, ঠিক সেই সময় পরবর্তীতে আবার যেন এই ধরনের কোনো পরিস্থিতি না হয়, যেটাকে কেন্দ্র করে বিরোধীরা ময়দানে সক্রিয় হতে পারে।

দোলে এয়ারটেলের বিশেষ অফার 105 টাকায় 1GB ডেটা সহ বাকি সুবিধা, সময় সীমিত।

সেইদিকেই লক্ষ্য দিয়ে মধ্যশিক্ষা পর্ষদ এবার মাধ‍্যমিক পরীক্ষার্থীদের উত্তরপত্র বের হওয়ার পরেও কোনো কারনে অস্বাভাবিকতা লক্ষ্য করা গেলে, সেই উত্তরপত্র পুনর্মূল্যায়ন করার সিদ্ধান্ত নিয়েছে। পূর্বে এরকম ধরনের ঘটনারও নজির রয়েছে, যেখানে একজন পরীক্ষার্থীর রেজাল্ট প্রকাশ হওয়ার পরে সে অকৃতকার্য হয়েছে বা পাশ করতে পারেনি। অথচ উত্তরপত্র নিয়ম মেনে স্কুটিনি এবং রিভিউ করার পরে সেই পরীক্ষার্থীই ভালো নম্বর পেয়ে কৃতকার্য বা পাশ করতে পেরেছে। ফলে সে ক্ষেত্রে বারবারই অভিযোগের আঙ্গুল পর্ষদের দিকে উঠতে পারে।

আরও পুড়ুন, PAN কার্ড গ্রাহকদের সতর্কবার্তা, নিজের ভালোর জন্য জেনে নিন।

এবছর মাধ‍্যমিক পরীক্ষার খাতা দেখতে চলেছেন প্রায় ৪১ হাজার পরীক্ষক। পর্ষদের তরফে পরীক্ষকদের কাছেও সেই বিষয়ে জানিয়ে দেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশকে যাতে আরো তাড়াতাড়ি করা যায়, তার জন্য এই মূল্যায়ন প্রক্রিয়ার দুটি ধাপ পুরোপুরি অনলাইনে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের সম্পূর্ণ প্রক্রিয়াকে নির্ভুল এবং স্বচ্ছতার সঙ্গেই সম্পন্ন করতে চাইছে পর্ষদ।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment