WBBSE Madhyamik Exam 2022 – মাধ্যমিকের চুড়ান্ত রুটিন, আর ভাবনার কিছু নেই, এই রুটিনেই হবে এবারের মাধ্যমিক পরীক্ষা।

WBBSE Madhyamik Exam 2022 – বহু জল্পনার পর, অবশেষে মার্চেই হচ্ছে মাধ্যমিক পরীক্ষা, দেখুন মাধ্যমিকের চুড়ান্ত সময়সূচী।

অতিমারীর কারনে স্কুল বন্ধ থাকলেও কিছুটা সময়ের জন্য মাধ্যমিক (WBBSE Madhyamik Exam 2022) ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য স্কুল খুলে দেওয়া হয়েছিলো। কিন্তু মাত্র কয়েকদিনের ক্লাসে সিলেবাস শেষ করা সম্ভব হয়নি। কিন্তু এখন সংক্রমনের প্রকোপ কমেছে। তাই পরীক্ষা নিয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নিলো পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ (West Bengal Board of Secondary Education)।

Advertisement

সংক্রমনের ভয় এবং সিলেবাস শেষ না হওয়ার দরুন পরীক্ষা (WBBSE Madhyamik Exam 2022) পেছনোর দাবী জোরালো হতে থাকে। কিন্তু মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের সাথে জড়িয়ে আছে সর্বভারতীয় পরীক্ষা গুলিও। কারন এই পরীক্ষার পর পরীক্ষার্থীরা বিভিন্ন কলেজে ভর্তি হবে।

Advertisement

অনেকে উচ্চ মাধ্যমিক না পড়েই ভোকেশনাল কোর্সে কিম্বা পলিট্যাকনিক দেবে। তাই পরীক্ষা পেছলে কার্যত তারা সেই পরীক্ষায় অংশগ্রহন করতে পারবে না। এছাড়াও সর্বভারতীয় বিভিন্ন পরীক্ষার সময় অনুযায়ী রাজ্যের পরীক্ষার দিনক্ষণ স্থির হয়। তাই হতাৎ করেই পরীক্ষা (WBBSE Madhyamik Exam 2022) পেছনো যায় না। এতে পুরো সার্কেলটাই খতিগ্রস্ত হয়।

তাই সব দিক চিন্তা করে নির্ধারিত সময়সূচী অনুযায়ী পরীক্ষা (WBBSE Madhyamik Exam 2022) হবে জানিয়ে দিলো পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ (WBBSE)। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে গত নভেম্বর মাসেই ২০২২ মাধ্যমিক পরীক্ষার যে পূর্ণাঙ্গ রুটিন প্রকাশ করা হয়েছিল সেই রুটিনেই পরীক্ষা হবে, বলে আবার ঘোষণা করেন পর্ষদ সভাপতি।

পর্ষদের বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী মার্চ মাসেই শুরু হচ্ছে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা (WBBSE Madhyamik Exam 2022)। ইতিমধ্যেই রাজ্যজুড়ে মাধ্যমিক পরীক্ষার্থীরা পুরোদমে প্রস্তুতি চালিয়ে যাচ্ছেন। আর পরীক্ষার্থীদের সুরক্ষার কথা ভেবে সকল পরীক্ষার্থীদের ভ্যাক্সিন ও দেওয়া হয়েছে।

Advertisement

আর সবচেয়ে বড় কথা, গত বছরের তুলনায় এবছরে মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৫০ হাজারেরও বেশি বৃদ্ধি পেয়েছে। গত বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ৭৯ হাজার ৬৯৯ জন। এবছর ওই সংখ্যাটা বেড়ে ১১ লক্ষ ২৮ হাজার ৯৪৮ জন হয়েছে। যা পুনরায় মনোবল বৃদ্ধি করবে পরীক্ষার্থীদের।

প্রসঙ্গত, এবছর মাধ্যমিক পরীক্ষা (WBBSE Madhyamik Exam 2022) শুরু হচ্ছে ৭ মার্চ, সোমবার। ৭ মার্চ, প্রথম দিন পরীক্ষা হবে প্রথম ভাষা। ৮ মার্চ, মঙ্গলবার – দ্বিতীয় ভাষা। ৯ মার্চ বুধবার – ভূগোল পরীক্ষা। ১১ মার্চ শুক্রবার – ইতিহাস পরীক্ষা। ১২ মার্চ, শনিবার – জীবন বিজ্ঞান পরীক্ষা। ১৪ মার্চ, সোমবার – গণিত। ১৫ মার্চ, মঙ্গলবার – ভৌত বিজ্ঞান। ১৬ মার্চ, বুধবার – ঐচ্ছিক বিষয়।

102 টাকায় সারা মাস আনলিমিটেড ফ্রি, এখুনি রিচার্জ করুন

কিন্তু তবুও পরীক্ষা (WBBSE Madhyamik Exam 2022) পেছনোর দাবী রয়েছে পরীক্ষার্থীদের এক বড় অংশের। ইতিমধ্যেই সেন্ট্রাল বোর্ডের পরীক্ষা পেছনোর দাবীতে সরব হয়েছেন পরীক্ষার্থী এবং অবিভাবকেরা। আপনার কি মনে হয়, মাধ্যমিক পরীক্ষা কি পেছনো উচিৎ? নাকি নির্ধারিত সময়ে হওয়া উচিৎ? নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন। আপনাদের মতামত অতি গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন, মাধ্যমিক পরীক্ষার্থীদের মানতে হবে এই নিয়ম, নইলে পরীক্ষায় বসতে দেওয়া হবে না

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment