WBBSE Madhyamik Exam 2022 – মাধ্যমিক পরীক্ষা নির্ধারিত সূচী মেনেই, তবে পরীক্ষা কেন্দ্র নিয়ে সুখবর দিলো মধ্য শিক্ষা পর্ষদ | Good News

WBBSE Madhyamik Exam 2022 – মাধ্যমিক রুটিন মাফিক পরীক্ষা হচ্ছে, পরীক্ষা কেন্দ্র নিয়ে বড় ঘোষণা।

গত বছর দ্বিতীয় ঢেউয়ের কারনে পরীক্ষা (WBBSE Madhyamik Exam 2022) হয়নি, যার ফলে রেজাল্ট নিয়েও অসন্তোষ ছিল পরীক্ষার্থীদের একাংশের। এবছর সংক্রমনের মাত্রা কমতেই পরীক্ষা হবে নির্ধারিত সূচী মেনেই, এদিন ফের ঘোষণা করলো পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ। তবে পরীক্ষা কেন্দ্র নিয়ে কার্যত পরীক্ষার্থীদের দাবীর কথা বিবেচনা করা হলো।

Advertisement

সংবাদ সূত্রে জানা গেছে, উত্তর ২৪ পরগনা জেলায় বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে পরীক্ষা সংক্রান্ত বৈঠকে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি এবং উচ্চ পদস্থ কর্তারা জানান পরীক্ষা (WBBSE Madhyamik Exam 2022) হবে সঠিক সময়ে। এবং অতিমারী নিয়ে অযথা আতঙ্কিত না হওয়ারও বার্তাও দেন পরীক্ষার্থী এবং শিক্ষকদের।

Advertisement

প্রসঙ্গত দীর্ঘদিন ক্লাস না হওয়ায় এক ধরনের পরীক্ষাভীতি কাজ করছে পড়ুয়াদের মধ্যে। অন্যদিকে সিলেবাস ও শেষ হয়নি বলে মত পরীক্ষার্থীদের। যদিও সিলেবাস অনেকটাই কমানো হয়েছে, কিন্তু তবুও পরীক্ষার্থীদের দাবী পরীক্ষা (WBBSE Madhyamik Exam 2022) কিছুদিন পিছিয়ে দেওয়া হোক। কিন্তু ফের সংক্রমন বাড়লে তখন পরীক্ষা নেওয়া কার্যত দুষ্কর হয়ে যাবে তাই পরীক্ষা হচ্ছে যথা সময়ে। তবে পরীক্ষা কেন্দ্র নিয়ে স্বস্তিদ্বায়ক বার্তা পর্ষদের।

গতকাল মাধ্যমিক পরীক্ষা (WBBSE Madhyamik Exam 2022) নিয়ে উত্তর ২৪ পরগনা জেলার দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষক এবং শিক্ষিকাদের নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠকে মাধ্যমিক পরীক্ষা নিয়ে একাধিক নির্দেশ দেওয়া হয় পরীক্ষা কেন্দ্র পরিদর্শক বা ভেন্যু ইনচার্জদের।

এদিনের বৈঠকে প্রধান শিক্ষকদের বলা হয় “মাধ্যমিক পরীক্ষা (WBBSE Madhyamik Exam 2022) হবে যথা সময়ে। আপনারা সবাই সতর্ক থাকবেন। অযথা কোনওভাবেই প্যানিক তৈরি করবেন না। যদি কোনও ঘটনা ঘটে, সংশ্লিষ্ট জায়গায় জানাবেন।”

Advertisement

এদিকে পরীক্ষার্থীদের সুরক্ষার কথা ভেবে পরীক্ষা (WBBSE Madhyamik Exam 2022) কেন্দ্রের সংখ্যা বাড়ানো হয়েছে। প্রতিটি পরীক্ষা কেন্দ্রে যাতে বেশি সংখ্যক পরীক্ষার্থীর জমায়েত না হয়, সেই হিসেবেই পরীক্ষাকেন্দ্র করা হচ্ছে। আর তাছাড়া এবার পরীক্ষার্থীর সংখ্যা ও গত বছরের তুলনায় প্রায় ৫০ হাজার বেশী।

আরও পড়ুন, দিনে মাত্র ৩ টাকায় ব্রডব্যান্ডের স্পিড ও আনলিমিটেড নেট পাবেন মোবাইলেই

এর পাশাপাশি ছাত্রছাত্রীদের বাড়ির কাছাকাছি যাতে পরীক্ষা কেন্দ্র হয়, সেটাও দেখা হচ্ছে বলেই পর্ষদ সূত্রের খবর। ইতিমধ্যেই মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সেই নির্দেশেই গতকাল থেকেই রাজ্যের বিভিন্ন স্কুলে এডমিট কার্ড এবং ফেয়ারওয়েল দেওয়া শুরু হয়েছে। (WBBSE Madhyamik Exam 2022)

সুতরাং আগামী ৭ মার্চ থেকেই মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। এবং মাধ্যমিক পরীক্ষার্থীদের হোম সেন্টারে পরীক্ষা হওয়ার দাবী না মিটলেও পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বাড়িয়ে পরীক্ষার্থীদের বাড়ীর কাছেই যাতে পরীক্ষা (WBBSE Madhyamik Exam 2022) হয়, সেই ব্যাবস্থা করা হয়েছে। এবং আরেকটি সুত্র থেকে জানা যাচ্ছে, ক্লাস হওয়ার দরুন পরীক্ষায় যেন পরীক্ষার্থীরা কম নম্বর না পায়, তার জন্য হয়তো পরীক্ষার খাতাও নমনীয় করেই দেখা হতে পারে।

অন্যদিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (WB HS Exam 2022) নিয়েও ইতিমধ্যেই একাধিক ভার্চুয়াল মিটিং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এবং শিক্ষা দপ্তর করেছে। সেই সাথে আগামী সপ্তাহেই মুখ্যসচিবের সঙ্গেও, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ, পরীক্ষার প্রস্তুতি নিয়ে আলোচনায় বসবেন বলে জানা গেছে।

আরও পড়ুন, এবার Jio গ্রাহকদেরদের মুখে ফুটবে চওড়া হাসি।

এদিকে পরীক্ষা না পেছনোয় পরীক্ষার্থীরা জোর কদমে প্রস্তুতি শুরু করেছে। আর বাড়ীর কাছে পরীক্ষা হওয়ায় হোম সেন্টারে পরীক্ষা হওয়ার দাবী পূরণ না হলেও কিছুটা স্বস্তি দিয়েছে। এবং পরীক্ষার খাতা দেখায় এবার কড়াকড়ি নয় বরং ঢালাও নম্বর আসতে পারে বলে মনে করছেন অনেকেই। আপনার কি মনে হয় এই ব্যাপারে, অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না। আপনাদের কমেন্ট অতি মূল্যবান।

মাধ্যামিক ও উচ্চ মাধ্যমিকের সাজেশন পীডিএফ আসছে, এই লিঙ্কে চোখ রাখুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment