Madhyamik English Exam – মাধ্যমিক ইংরাজি বিষয়ে 90% নম্বর পেতে খাতায় এইভাবে লিখতে হবে।

সামনেই মাধ্যমিক! বোর্ড পরীক্ষায় পুরো নাম্বার পেতে হবে। Madhyamik English Exam বা ইংরাজী পরীক্ষার নাম শুনলে অনেকেরই মনে হয়তো ভয় তৈরি হয়। তাই অনেকেই এই বিষয়টা হয়তো খুলে বারবার দেখতে চান না। অন্যান্য বিষয়ের থেকে ইংরাজীর তে নাম্বার পাওয়া কিন্তু অনেকটাই সহজ। মাধ্যমিকের মেধাতালিকায় বারবার আসা একটা নাম বাঁকুড়া জিলা স্কুল। সেই স্কুলেরই শিক্ষক রক্তিম মুখোপাধ্যায় দিচ্ছেন এই বিষয়ের নোটস।

Advertisement

WBBSE Madhyamik English Exam Preparation Tips:

Madhyamik English Exam এর ইংরাজী প্রধান পাঠ্যবই এর গল্প থেকে ১২ নং এর টোটাল প্রশ্ন আসবে। তার মধ্যে মাল্টিপল চয়েস প্রশ্ন (MCQ), পুরোপুরি বাক্য শেষ করতে দেওয়া হবে। এব্যাপারে অবশ্যই নিখুঁতভাবে ভার্ব (verb) এল কাল দেখতে হবে। আট নম্বর কবিতা থেকে প্রশ্ন আসবে। একেবারে লাইন অনুযায়ী পড়ে এলে পুরো নাম্বার পাওয়ার সম্ভাবনা অনেক।

Advertisement

আর একটি আনসিন (Madhyamik English Exam unseen) গল্প থেকে ছোটো কোয়েশ্চেন আসবে এবং তার সাথে ট্রু ফলসও (সত্য, মিথ্যা)। সাপোর্টিং স্টেটমেন্ট অবশ্যই দিতে হবে। তবেই পুরো নাম্বার পাওয়া যাবে। গ্রামারের জায়গাটা কিন্তু অংকের মতো। এখানে পুরো নাম্বার ছাত্রদের হাতে।বেশি সময়ের অনুশীলন সাহায্য করবে অবশ্যই প্রত্যেককে। রাইটিং সেকশন (ছোটো গল্প,প্যারাগ্রাফ) সেখানে বর্তমান কিছু টপিক পড়ে যেতে হবে। প্রত্যেককে অবশ্যই মনে রাখতে হবে নির্ভুল বাক্যের কথা। বাক্য সহজ লেখা তাই বাঞ্চনীয়। ভয়ের থেকেও অভ্যাস বেশি কিন্তু মাথায় রাখতে হবে।

WBBSE মাধ্যমিক ভূগোল লাস্ট মিনিট সাজেশন PDF

কিভাবে প্রস্তুত হবেঃ
১) প্রথমেই কোন কোন চ্যাপ্টার ও কি কি ধরনের প্রশ্ন আসবে সেগুলো জানা প্রয়োজন। তাই পুরো সিলেবাসটা একাধিকবার পড়তে হবে এবং বিষয়বস্তু বুঝে নিতে হবে।
২) মাধ্যমিকের টেস্ট পেপার থেকে ভালো কয়েকটি স্কুল কে বেছে নিয়ে বসেগুলো MOC টেস্ট দিতে হবে। একবার সিলেবাস বুঝে গেলে চাপ অনেকটাই কমে যাবে। এরপর ইংরাজি বিষয়ের একেকটি ভাগ আলাদা করে নাও। এবং কোন বিষয় তোমার কাছে বেশি কঠিন সেটি বোঝার চেষ্টা করো।

৩) পরীক্ষার যেকদিন আছে, একটা রুটিন করে নাও। শুধু রুটিন করলেই হবে না, সেইভাবে রোজ নিয়মমাফিক পড়াশোনা করতে হবে। টেক্সট বই যত দ্রুত সম্ভব শেষ করতে হবে। এরপর বিগত বছরের প্রস্নুলো প্রাক্টিস করতে হবে। সিলেবাস বা টপিক নিয়ে কোনও সংশয় থাকলে তোমার শিক্ষকের কাছ থেকে তা বুঝে নাও।

Advertisement
WBBSE Madhyamik Math Exam Tips (মাধ্যমিক অংক সাজেশন)

সর্বোপরি মাধ্যমিক পরীক্ষা জীবনের প্রথম বড় পরীক্ষা, তাই মাথা ঠান্ডা করে পরীক্ষা দেবে। সবার সাফল্য কামনা করে শেষ করছি। প্রতিটি বিষয়ের বিষয়ভিত্তিক সাজেশন আসছে। EK24 News ফলো করো। নিজের হোম পেজে শর্টকাট সেভ করে নাও। এই প্রতিবেদনটি সকল বন্ধুদের শেয়ার করো।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment