Madhyamik Admit Card – মাধ্যমিক এডমিট কার্ড দেওয়ার দিন ঘোষণা। ১০ই জানুয়ারী কি করতে হবে? পর্ষদের বড় ঘোষণা।

প্রকাশিত হল মাধ্যমিক ২০২৪ এর এডমিট কার্ড (Madhyamik Admit Card). পরীক্ষার্থীরা হাতে পাবেন কবে? ২০২৪ এর মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha) আসন্ন। এই বছর পরীক্ষার শুরু হতে চলেছে ২রা ফেব্রুয়ারি তারিখে। তা চলবে 12 ফেব্রুয়ারি পর্যন্ত অর্থাৎ হাতে সময় আর বেশি নেই। প্রতিবছর পরীক্ষার ৭ থেকে ১০ দিন আগেই এডমিট কার্ড দেওয়া হয় পরীক্ষার্থীদের। আর এবারও তাই জানুয়ারির শেষ দিক করে এই এডমিট কার্ড ছাত্র ছাত্রীরা পেয়ে যেতে পারে বলে জানিয়েছে পর্ষদ।

Advertisement

Madhyamik Admit Card Download 2024.

এই বিষয়ে মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) তরফে গতকালই একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যেখানে বলা হয়েছে আগামী ২২ শে জানুয়ারি তারিখে মধ্যশিক্ষা পর্ষদ ২০২৩ ২৪ শিক্ষাবর্ষের মাধ্যমিক পরীক্ষার্থীদের এডমিট কার্ড (Madhyamik Admit Card) প্রকাশ করবে। সকাল ১১ টা থেকে বিকেল ৫ টার মধ্যে স্কুল গুলিকে মধ্যশিক্ষা পর্ষদের অফিসে গিয়ে তাদের ছাত্রছাত্রীদের অ্যাডমিট কার্ড সংগ্রহ করার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ২৪ জানুয়ারি থেকে পরীক্ষার্থীরা নিজের স্কুল থেকে তাদের এডমিট কার্ড (Madhyamik Admit Card) সংগ্রহ করতে পারবেন। যদি এডমিট কার্ডে কোনও ভুল থাকে তা সংশোধনের জন্য বোর্ডের রিজিওনাল কাউন্সিল অফিসে লিখিত আবেদন জমা দিতে হবে ২৯ জানুয়ারির মধ্যে। উল্লেখ্য, পয়লা ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2024). তাই পরীক্ষার ৭ দিন আগে অন্তত এডমিট (Madhyamik Admit Card) দিতেই হয় ছাত্র ছাত্রীদের।

সে ক্ষেত্রে এবছর ২৩ জানুয়ারি নেতাজি জয়ন্তী উপলক্ষে ছুটি থাকায় ২৪ তারিখ থেকে সেই প্রক্রিয়া শুরু করতে হচ্ছে। এর ফলে Madhyamik Admit Card বিতরণ করতে অন্যান্য বছরের তুলনায় এবার অনেকটা দেরি হচ্ছে। এডমিট কার্ড পাওয়ার জন্য ইতিমধ্যেই রেজিস্ট্রেশন (Madhyamik Registration) প্রক্রিয়া সম্পূর্ণ করতে চেয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। গত ৩১শে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত এর আবেদন প্রক্রিয়ার সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল।

কিন্তু স্কুল গুলির অনুরোধে শেষ পর্যন্ত তা বাড়িয়ে এখন ১০ই জানুয়ারি পর্যন্ত করা হয়েছে। যারা এই বছরের মাধ্যমিক পরীক্ষা দিতে ইচ্ছুক তাদের এই তারিখের মধ্যে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। নয়তো আর সময় বাড়ানো হবে না, সাফ জানিয়েছে পর্ষদ। এদিকে আরও একটি বিষয়ে পর্ষদ জানিয়েছে, তা হল টেস্ট পেপার (Madhyamik Exam Test Paper). প্রতিবছরই মধ্যশিক্ষা পর্ষদ মারফত একটি টেস্ট পেপার প্রকাশ করা হয়, যেটি পরীক্ষার আগে এক মাসের মধ্যে বিতরণ করে দেওয়া হয় ছাত্র ছাত্রীদের। এই বছর পর্ষদের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে (Madhyamik Admit Card).

Advertisement
Madhyamik Admit Card (মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড ২০২৪)

জানুয়ারির প্রথম থেকে দ্বিতীয় সপ্তাহের মধ্যেই ছাত্র ছাত্রীরা তাদের স্কুল থেকে সংগ্রহ করতে পারবেন এই টেস্ট পেপার। তবে কিছুটা আলাদা হতে চলেছে এবারের টেস্ট পেপার। এই টেস্ট পেপার মোট ৫৮৬ পাতার সংখ্যায় প্রকাশ করা হয়েছে। বিদ্যালয় শিক্ষা সমিতি ও অন্য একটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে যেসব পড়ুয়া আর্থিকভাবে পিছিয়ে রয়েছেন। তাদের জন্য বিনামূল্যে এই টেস্ট পেপার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রকাশনার দিনেই এই ফ্রী টেস্ট পেপার সেই সকল পড়ুয়াদের হাতে তুলে দেওয়া হয়েছে।

স্কুলের ছুটি বাতিল, স্কুলের সময় পরিবর্তন। আজ থেকে বদলে গেল পশ্চিমবঙ্গের স্কুলের 5 টি নিয়ম।

মাধ্যমিক পরীক্ষা ২০২৪ এর সকল পরীক্ষার্থীদের উচিত যে উল্লেখিত সময় অনুসারে নিজেদের Madhyamik Admit Card বা মাধ্যমিক এডমিট কার্ড নিয়ে নেওয়া। আর এইবারের পরীক্ষা আগামীমাস অর্থাৎ ফেব্রুয়ারি মাসে শুরু হতে চলেছে। এবারের সকল পরীক্ষার্থীদের জন্য EK24 News এর সকল কর্মচারী ও সদস্যদের তরফে আন্তরিক শুভেচ্ছা। আপনাদের সকলের আগামীদিন শুভ হোক এই কামনা রইল।
Written by Nabadip Saha

মাধ্যমিক পরীক্ষার নয়া সিদ্ধান্ত জারি! কী নির্দেশ দিলেন মধ্যশিক্ষা পর্ষদ?

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment