Madhyamik Admit Card – পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের মাধ্যমিক অ্যাডমিট কার্ড কবে পাবে ছাত্র ছাত্রীরা।

মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড বা Madhyamik Admit Card নিয়ে এক নতুন খবর জানতে পাওয়া যাচ্ছে। ছাত্র জীবনের সবচেয়ে প্রথম ও কঠিন পরীক্ষা হল এই মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Pariksha). মাধ্যমিক পরীক্ষার জন্য ছাত্র-ছাত্রীদের এখন চলছে পুরো দমে প্রস্তুতি পর্ব। এই বছর মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ২রা ফেব্রুয়ারি থেকে। চলবে ১২ই ফেব্রুয়ারি পর্যন্ত। এবার প্রশ্ন হল ফেব্রুয়ারি মাসের ২ তারিখ থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হলে ছাত্র ছাত্রীরা অ্যাডমিট কার্ড (Madhyamik Admit Card) পাবে কবে থেকে?

Advertisement

Madhyamik Admit Card 2024.

ছাত্র জীবনের প্রথম ধাপের সব থেকে বড় পরীক্ষা হল মাধ্যমিক পরীক্ষা। এই পরীক্ষা ছাত্র জীবনের কত গুরুত্ব আছে সেটা একমাত্র ছাত্র ছাত্রীরাই বোঝে। তাই তারা এখন মন প্রাণ দিয়ে এই পরীক্ষায় যাতে ভালো ফল করা যায় সেই জন্য পরিশ্রম করে চলেছে। Madhyamik Admit Card 2024 ছাড়া এই পরীক্ষার হলে ছাত্র ছাত্রীরা কোনভাবেই প্রবেশ করতে পারবে না। তাই মাধ্যমিক পরীক্ষার জন্য প্রয়োজন অ্যাডমিট কার্ডের। এই অ্যাডমিট কার্ড কবে থেকে পাওয়া যাবে সেই বিষয়ে নির্দেশ দিল মধ্যশিক্ষা পর্ষদ (West Bengal Board Of Secondary Education).

Advertisement

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) সূত্রে জানা গেছে যে ২০২৪ সালের ১৫ ই জানুয়ারি মধ্যশিক্ষা পর্ষদের অফিস থেকে স্কুলের উদ্দেশ্যে মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড পাঠানো হবে। এরপর স্কুল কর্তৃপক্ষ ছাত্র ছাত্রীদের হাতে এই অ্যাডমিট কার্ড তুলে দেবে। ২৫ শে জানুয়ারি দু একদিন আগে বা পরে ছাত্র ছাত্রীরা নিজের স্কুল থেকে মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড (Madhyamik Admit Card) সংগ্রহ করতে পারবে।

Madhyamik Pariksha (মাধ্যমিক পরীক্ষা ২০২৪)

এই Madhyamik Admit Card ছাত্র ছাত্রীদের নাম, রোল নম্বর, পরীক্ষা কেন্দ্র, পরীক্ষার সময় সূচি উল্লিখিত থাকবে। অন্যান্য বছরের তুলনায় এই বছর মাধ্যমিক পরীক্ষা অনেকটা দিন এগিয়ে আনা হয়েছে। কেন এগিয়ে আনা হয়েছে সেই বিষয়ে পর্ষদ সূত্রে কোনো খবর পাওয়া যায়নি তবে বিশেষজ্ঞ মহল মনে করছেন যে ২০২৪ সালে লোকসভা ভোট রয়েছে। আর এই ভোটের আগেই পর্ষদ মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2024) শেষ করে নিতে চাইছে।

মাধ্যমিক পরীক্ষায় কত তে পাস। কত পেলে কোন গ্রেড?

তুমি শেষ হলেই আবার রয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা আর উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পরেই আসবে ভোট। এইসব কারণেই মাধ্যমিক পরীক্ষা অন্যান্য বছরের তুলনায় প্রায় সাত দিন এগিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ‌২রা ফেব্রুয়ারি শুক্রবার প্রথম ভাষা পরীক্ষার মধ্য দিয়ে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Admit Card) শুরু হচ্ছে। আর শেষ হবে ১২ ই ফেব্রুয়ারি ঐচ্ছিক বিষয় পরীক্ষা হয়ে। দুপুর ১১:৪৫ থেকে ৩টে পর্যন্ত পরীক্ষা সময়সূচি রয়েছে। ১৫ মিনিট ছাত্র ছাত্রীদের দেওয়া হয়েছে প্রশ্নপত্র পড়ার জন্য।
Written by Nupur Chattopadhyay.

Advertisement

পশ্চিমবঙ্গে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সবাই পাশ। ফেল করলেও পাশ করার সুযোগ।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment