Madhyamik 2023 Exam Date – আগামী বছর মাধ্যমিক কবে থেকে, সিলেবাস কতটা, জানালো পর্ষদ, Breaking News.

Madhyamik 2023 Exam Date – ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা কবে শুরু হবে?

এবছর মাধ্যমিক শেষ হওয়ার পরই আগামী বছরের মাধ্যমিক (Madhyamik 2023 Exam Date) পরীক্ষার প্রস্তুতি শুরু হয়ে গেল। আর এবার মধ্য শিক্ষা পর্ষদ (ওব্বশে) ও জানিয়ে দিল, আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা নিয়ে।

Advertisement

আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা কবে নিতে হবে আগেভাগেই জানিয়ে দিল এবার মধ্যশিক্ষা পর্ষদ। টেস্ট পরীক্ষার সূচি দেখে স্পষ্ট, মধ্যশিক্ষা পর্ষদের আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা ফেব্রুয়ারি-মার্চের মধ্যেই হওয়ার সম্ভাবনা রয়েছে (Madhyamik 2023 Exam Date)।

Advertisement

প্রতিবছর মাধ্যমিক পরীক্ষা শুরুর প্রথম দিনই পরের বছরের রুটিন প্রকাশ করার রেওয়াজ ছিল। কিন্তু অতিমারী পরিস্থিতিতে কোথাও যেন তাল কেটেছে। রুটিন প্রকাশ করেও বার বার তা পাল্টাতে হচ্ছে। আগামী বছর পরিস্থিতি কেমন থাকবে, তা এখনই বলা সম্ভব নয়। তাই সরাসরি রুটিন প্রকাশ না করে সম্ভাব্য দিনক্ষণ জানিয়ে দিল (Madhyamik 2023 Exam Date).

আর সবকিছু ঠিক ঠাক থাকলে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হতে চলেছে যথাসময়ে। ঘোষণা মধ্যশিক্ষা পর্ষদের। তবে বর্তমানে কয়েকটি অনলাইন নিউজ পোর্টাল একটি রুটিন প্রকাশ করছে, সেই রূটিন ও সঠিক নয় বলে পর্ষদ সুত্রে জানা গেছে। সুতরাং সেই সমস্ত ফেক ওয়েবসাইট থেকে ও সতর্ক থাকতে বলা হয়েছে (Madhyamik 2023 Exam Date).

পর্ষদের তরফ থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেখানে বলা হয়েছে ২০২৩ এর মাধ্যমিকের টেস্ট পরীক্ষা নিতে হবে ১৭ই নভেম্বর থেকে ৩০শে নভেম্বরের মধ্যে। মাধ্যমিকের টেস্ট পরীক্ষা নেওয়ার পাশাপাশি ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত একাডেমিক ক্যালেন্ডার ও প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদ (Madhyamik 2023 Exam Date)।

Advertisement

এছাড়াও এই পরীক্ষাগুলির প্রশ্নপত্র কেমন হবে, স্কুল গুলি কিভাবে প্রশ্ন করবে সেই বিষয়েও বিস্তারিত নির্দেশিকা জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। বিজ্ঞপ্তি জারি করার সঙ্গে বোর্ড আরও জানিয়েছে প্রত্যেকটি পরীক্ষাতেই স্কুলগুলি তাদের নিজস্ব প্রশ্নপত্র করবে এবং প্রশ্নপত্রের উপরে স্কুলগুলিকে তাদের নিজেদের নাম লিখতে হবে (Madhyamik 2023 Exam Date).

এদিকে প্রশ্নপত্রের ধরন কিরকম হবে, কীভাবে প্রশ্ন করা হবে এই সমস্ত তথ্য প্রতিটি স্কুলের প্রধান শিক্ষক প্রধান শিক্ষিকাদেরকে পর্ষদের ওয়েবসাইটে কিম্বা মেইল করে জানাতে হবে। পরীক্ষা যাতে যথা সময়ে হয় তারজন্য সিলেবাস ও ঠিক সময়ে শেষ করার কথা বলা হচ্ছে। কারন আগামী বছরে পূর্ণ সিলেবাসেই পরীক্ষা হবে (Madhyamik 2023 Exam Date)।

বোর্ডের তরফে বিজ্ঞপ্তি জারি হওয়ার পর স্কুলগুলির কাছে অনেকটাই পরীক্ষা সংক্রান্ত বিষয়ে স্পষ্ট হল বলে দাবি করছেন প্রধান শিক্ষক, প্রধান শিক্ষিকারা। অন্যদিকে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ নির্দিষ্ট সময় হবে বলে আগেই জানিয়েছেন বোর্ড সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়।

মাধ্যমিকের খাতা দেখে বেহুশ শিক্ষক, পাস করার জন্য একি লিখেছে দেখুন।

ইতিমধ্যেই উত্তরপত্রের মূল্যায়নের প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। পর্ষদ সূত্রে খবর মূল্যায়নকারী শিক্ষক শিক্ষিকাদের জানানো হয়েছে নির্দিষ্ট সময়ে উত্তর পত্র জমা দিতে হবে। আশা করা জাচ্ছে মে মাসের শেষ সপ্তাহে প্রকাশিত হবে এবারের মাধ্যমিক পরীক্ষার ফল (Madhyamik Result 2022)।

অন্যদিকে পর্ষদ সুত্রে জানা জাচ্ছে, স্বাভাবিক নিয়মে ফেব্রুয়ারীর ২০ তারিখ থেকে মার্চের প্রথম সপ্তাহের মধ্যে মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়। আর আগামী বছর সবকিছু ঠিকঠাক থাকলে সেই নিয়ম মেনেই পরীক্ষা নেওয়া হবে। পরবর্তী আপডেট আসছে সঙ্গে থাকুন। এবং আপনাদের আগামী বছরের মাধ্যমিক নিয়ে কনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করতে পারেন।

১৪৯ টাকার প্ল্যান ২০৯ টাকা করায় ২ মাসে এক কোটি গ্রাহক হারালো Jio

মাধ্যমিক পরীক্ষার সাজেশন ও সিলেবাস পেতে এখানে ক্লিক করুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment