WBBPE TET Exam Date 2023 – প্রাইমারী টেট পরীক্ষা পিছিয়ে গেল। পর্ষদের বিজ্ঞপ্তি। পরীক্ষার পরবর্তী তারিখ, সময় ও নিয়ম জেনে নিন।

রাজ্যের প্রাইমারি টেট পরীক্ষার্থীদের জন্য WBBPE TET Exam Date 2023 বা টেট পরীক্ষার তারিখ নিয়ে জরুরি ঘোষণা! বদলে গেল এ বছরের প্রাথমিকের টেট পরীক্ষার দিন। চলতি বছরে পর্ষদ ঘোষণা করেছিল ২০২৩ সালের প্রাথমিকের টেট পরীক্ষা ১০ই ডিসেম্বর গ্রহণ করার কথা। সেই অনুযায়ী সেপ্টেম্বর মাসেই প্রকাশিত হয় এই পরীক্ষার বিজ্ঞপ্তি এবং তারপর শুরু হয় আবেদন প্রক্রিয়া। যা ৮ই অক্টোবর পর্যন্ত চলে।

Advertisement

তারপর পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে দু মাস হাতে সময় নিয়েছিল পর্ষদ। আজ হয়ে গেল ডিসেম্বরের ৪ তারিখ। অর্থাৎ ১০ তারিখ আসতে আর বেশি বাকি নেই। কিন্তু এখন পর্ষদ জানাচ্ছে যে এই পরীক্ষার দিন (WBBPE TET Exam Date 2023) আরো পিছিয়ে দেওয়া হল। সেই অনুযায়ী পরবর্তীতে কোন দিন হবে পরীক্ষা? এই চিন্তা তৈরি হয়েছে সকলের মনে। এই সম্পর্কেও বার্তা দিয়েছে পর্ষদ। নিচে দেখে নিন।

Advertisement

WBBPE TET Exam Date 2023

২০২২ সালে শেষ বার হয়েছিল রাজ্যে প্রাথমিক টেট পরীক্ষা। এই পরীক্ষা নেওয়া হয়েছিল ১১ ডিসেম্বর (WBBPE TET Exam Date 2022) তারিখে। মোট আট লক্ষ পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিলেন এই পরীক্ষায়। যার মধ্যে উত্তীর্ণ হন দেড় লক্ষ। অসৎ মারফত জানানো হয়েছিল সেই বছরের পরীক্ষায় কোনরকম দুর্নীতি ঘটেনি। কারণ কড়া নিরাপত্তা রাখা হয়েছিল হলে।

সেরকমভাবে এ বছরেও পরীক্ষায় থাকছে একই রকম সুরক্ষা। ইতিমধ্যেই নির্দেশিকা জারি করে ইতিমধ্যেই এইসব বিষয়ে সকলকে অবগত করেছে WBBPE পর্ষদ। বলা হয়েছে, এবছরের প্রাথমিকের টেটে প্রত্যেক পরীক্ষার্থীর বসার জায়গায় গিয়ে তাদের বায়োমেট্রিক নেওয়া হবে। এছাড়াও ফেস রিকগনেশন এর মাধ্যমে যাচাই করা হবে প্রার্থীদের। অ্যাডমিট কার্ড, পেন ব্যতিত অন্য কোনও সামগ্রী নিয়ে প্রবেশ করা চলবে না পরীক্ষার হলে।

TET পরীক্ষায় কড়া বিধি

হাতঘড়ি, রোদচশমা, সোনার গয়না, পেন ড্রাইভ, প্লাস্টিকের ব্যাগ, ক্যালকুলেটর, পেনসিল বক্স সঙ্গে রাখা এবং যে কোনও খাদ্যবস্তু গ্রহণের মতো একাধিক বিষয়ের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই ধরনের কোনও সামগ্রী ব্যবহার কিংবা নিষিদ্ধ কার্যকলাপের জন্য পর্ষদের তরফে পরীক্ষার্থীর বিরুদ্ধে যথাযোগ্য ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement
Job Vacancy (নতুন চাকরির বিজ্ঞপ্তি)

WBBPE TET Exam Syllabus

প্রাইমারি টেট পরীক্ষার প্রশ্নপত্র হবে মোট ১৫০ নম্বরের। পরীক্ষার বিষয় থাকবে এই সব কিছুর ওপর- বাংলা / হিন্দি / ওড়িয়া / তেলুগু / সাঁওতালি / উর্দু (প্রথম ভাষা), ইংরেজি (দ্বিতীয় ভাষা), চাইল্ড ডেভেলপমেন্ট অ্যান্ড পেডাগজি, গণিত এবং পরিবেশ বিজ্ঞান। পেডাগজির ক্ষেত্রে প্রশ্ন হবে পেডাগজির উপাদান, প্রাথমিক স্তরে শিক্ষণের নীতি সম্পর্কে। প্রথম এবং দ্বিতীয় ভাষার ক্ষেত্রে প্রশ্ন হবে গদ্যাংশ এবং কবিতাংশ থেকে সঠিক উত্তরটি বেছে নেওয়া ও অন্যান্য কিছু বিষয়ে। গণিতের ক্ষেত্রে জ্যামিতি, যোগ-বিয়োগ, গুণ-ভাগ, সময়, দৈর্ঘ্য-প্রস্থ সহ বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা হবে।

আর পরিবেশ বিজ্ঞানের একাধিক বিষয়ে প্রশ্ন থাকবে। প্রথম বিভাগ অর্থাৎ ভাষা বিভাগের প্রশ্নপত্র হবে শুধু সেই নির্দিষ্ট ভাষাতেই। আর দ্বিতীয় বিভাগে প্রশ্ন থাকবে শুধু ইংরেজি ভাষাতেই। তবে এই দুটি পেপার ছাড়া অন্যান্য সকল পেপারের প্রশ্ন বাংলা এবং ইংরেজি দুটি ভাষাতেই রাখা হবে। পরীক্ষার্থীরা তার সুবিধা মতো যেকোনো ভাষা নির্বাচন করতে পারেন। পরীক্ষার্থীদের হাতে সময় থাকবে মোট ২.৫ ঘন্টা। প্রশ্ন হবে মাল্টিপল চয়েস টাইপ।

আরও পড়ুন, বাংলার নতুন প্রকল্পে অবিবাহিতদের 25 হাজার টাকা করে দিচ্ছে। এইভাবে আবেদন করলেই টাকা পাবেন।

প্রতিটি প্রশ্নের জন্য ৪ টি করে বিকল্প থাকবে। তার মধ্যে সঠিক উত্তরটিকে বাছতে হবে পরীক্ষার্থীদের। তবে পরীক্ষার্থীদের সুবিধার্থে ইতিমধ্যেই পর্ষদের ওয়েবসাইটে বেশ কিছু নমুনা প্রশ্নপত্র আপলোড করা হয়েছে। পরীক্ষার্থীরা চাইলে সেগুলি দেখে প্র্যাকটিস শুরু করতে পারেন।

আরও পড়ুন, পশ্চিমবঙ্গের শিক্ষকদের আচরণবিধি প্রকাশ। চাকরিরত শিক্ষক ও টেট পাশ হবু শিক্ষকদের মানতেই হবে।

WBBPE TET Exam Date 2023 and time

কিন্তু এখন কথা হচ্ছে এ বছরের প্রাইমারি পরীক্ষা দিন (WBBPE TET Exam Date 2023) বদলে কবে হতে চলেছে? প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল জানান, “আমাদের মনে হয়েছে আরও কিছু ব্যবস্থা নেওয়া প্রয়োজন। আরেকটু সাজিয়ে গুছিয়ে টেট নিতে চাই। কাজেই TET Exam Date বা পরীক্ষা নিতে আরও খানিকটা সময় নিচ্ছি। অন্য কোনও কারণ নেই। সেই অনুযায়ী এই বছরের টেট পরীক্ষা ১০ তারিখের পরিবর্তে বাড়িয়ে TET Exam Date ২৪ ডিসেম্বর করা হয়েছে। WBBPE TET Exam Date 2023 পরীক্ষা দুপুর ১২ টা থেকে দুপুর ২ঃ৩০ পর্যন্ত অনুষ্ঠিত হবে।” ইতিমধ্যেই সব জেলার প্রাথমিক বিদ্যালয় শিক্ষা সংসদের চেয়ারম্যান ও প্রত্যেকটি জেলার বিদ্যালয় পরিদর্শকদের চিঠি লিখে এই বিষয়ে জানিয়েছে WBBPE প্রাথমিক শিক্ষা পর্ষদ ।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment