Primary TET Tips – এবারের প্রাইমারী টেট পরীক্ষায় পাস করার সহজ উপায়। পশ্চিমবঙ্গে শিক্ষক হতে চাইলে অবশ্যই দেখুন

প্রাথমিক পরীক্ষার আর মাত্র ২ মাস সময় রয়েছে লক্ষাধিক ছাত্র-ছাত্রী প্রাইমারি টেট পরীক্ষার (Primary TET Tips) জন্য ফর্ম ফিলাপ করেছে। টেট পরীক্ষায় সফল হবে উত্তীর্ণ হওয়ার জন্য কয়েকটি টিপস মেনে পড়াশোনা করতে হবে। আগামী ১০ই ডিসেম্বর রাজ্য প্রাথমিক টেট পরীক্ষা। আপনার স্বপ্ন রয়েছে একজন শিক্ষক হওয়ার তাহলে এবারের টেট পরীক্ষা আপনার জন্য সুবর্ণ সুযোগ। পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হওয়ার জন্য কিভাবে পড়াশোনা চালিয়ে যাবে যাতে কম সময়ের মধ্যে খুব ভালো রেজাল্ট করতে পারবে। যেহেতু আজকের প্রতিবেদনটি খুবই গুরুত্বপূর্ণ তাই মনোযোগ সহকারে বিস্তারিত পড়ুন।

Advertisement

প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পালের নির্দেশ অনুযায়ী এবার থেকে প্রতি বছর দুবার করে টেট পরীক্ষা নেওয়া হবে। সেই অনুযায়ী ২০২৩ সালে দ্বিতীয় বার টেট পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেপ্টেম্বর মাসে। টেট পরীক্ষার জন্য আবেদন প্রক্রিয়ার শেষ দিন ছিল ৪ই অক্টোবর পর্যন্ত কিন্তু অনেক আবেদনকারী বিভিন্ন অসুবিধার কারণে আবেদন করতে পারেনি তাই আবেদনের শেষ দিন ৮ই অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছিল।

Advertisement

WBBPE Primary TET Tips, Exam Pattern and syllabus

প্রাথমিক শিক্ষা পর্ষদ টেট পরীক্ষার সম্পূর্ণ প্রশ্ন কাঠামো একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন। প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রশ্ন কাঠামো বিজ্ঞপ্তি অনুযায়ী মোট ১৫০ নম্বরের পরীক্ষা হবে। পরীক্ষার বিষয় থাকবে – ১) বাংলা / হিন্দি / ওড়িয়া / তেলুগু / সাঁওতালি / উর্দু (প্রথম ভাষা) ২) ইংরেজি (দ্বিতীয় ভাষা) ৩) চাইল্ড ডেভেলপমেন্ট অ্যান্ড পেডাগজি ৪) গণিত ৫) পরিবেশ বিজ্ঞান।

টেট পরীক্ষার প্রশ্ন হবে বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন উত্তর অর্থাৎ MCQ টাইপের যার মধ্যে চারটি করা অপশন থাকবে পরীক্ষার্থীদের সঠিক উত্তরটি নির্বাচন করতে হবে। পরীক্ষার জন্য ২.৫ ঘন্টা সময় নির্ধারণ করা হয়েছে। পরীক্ষার্থীদের সুবিধার্থে এবার টেট পরীক্ষায় (Primary TET Tips) কোনরকম নেগেটিভ মার্কিং রাখা হবে না। গতবারের মতো এবারও টেট পরীক্ষার্থীরা ওএমআর শিটের কপি বাড়ি নিয়ে আসতে পারবে।

প্রথম ভাষা এবং দ্বিতীয় ভাষার ক্ষেত্রে প্রশ্ন হবে গদ্যাংশ ও কবিতাংশ থেকে। গনিত বিষয়ের ক্ষেত্রে জ্যামিতি, যোগ-বিয়োগ, গুণ-ভাগ, সময়, দৈর্ঘ্য-প্রস্থ সহ একাধিক বিষয়ের উপর প্রশ্ন করা হব। পরিবেশ বিজ্ঞানের ক্ষেত্রে বিভিন্ন বিষয়ের উপর প্রশ্ন থাকবে। প্রথম বিভাগের ক্ষেত্রে প্রথম ভাষাতেই প্রশ্ন থাকবে এবং দ্বিতীয় বিভাগের ক্ষেত্রে দ্বিতীয় ভাষার প্রশ্ন থাকবে। অর্থাৎ এবারে প্রশ্নপত্র সেরকম কিছু পরিবর্তন করা হয়নি, প্রশ্নপত্রের প্যাটার্ন, ভাষা, পরীক্ষার নম্বর, সময় ইত্যাদি আগের বারের মতোই থাকছে।

Advertisement
Constable and Lady Constable Recruitment

WBBPE Primary TET Tips

প্রাথমিক টেট পরীক্ষা উত্তীর্ণ হওয়ার জন্য নিজেকে শারীরিক এবং মানসিকভাবে সুস্থ রেখে নিম্নলিখিত টিপসগুলো (Primary TET Tips) ফলো করুন।

  • প্রথমে টেট পরীক্ষার সম্পূর্ণ সিলেবাস নিখুঁতভাবে জেনে নিন।
  • বিগত বছরের সকল প্রশ্নগুলি অবশ্যই দেখে নিন।
  • সিলেবাস শেষ করে মক টেস্ট দিন।
  • বেশি বেশি করে অংক প্র্যাকটিস করুন।
  • পুঙ্খানুপুঙ্খভাবে খুঁতিয়ে সিলেবাস শেষ করুন।
  • ইংরেজি এবং বাংলা বিষয়ে ভালো নাম্বার উঠবে তাই এই দুটি বিষয় ভালোভাবে রপ্ত করুন।
  • পঞ্চম থেকে অষ্টম শ্রেণীর বিজ্ঞান, গণিত এবং ইংরেজি গ্রামার ভালোভাবে দেখবেন।
  • পড়ার সঙ্গে সঙ্গে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো নোট ডাউন করে রাখুন।
  • প্রতিদিন পড়ার জন্য নির্দিষ্ট একটি রুটিন তৈরি করুন।

অবশ্যই পড়ুন » WBSSC – বহু প্রতীক্ষার পর রাজ্যে শিক্ষক নিয়োগ শুরু হয়ে গেল। মুখ্যমন্ত্রীর ছাড়পত্র।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment