Primary TET – এবছর প্রাথমিক শিক্ষক হওয়ার শেষ সুযোগ। বাড়িয়ে দিলো WBBPE পর্ষদ।

রাজ্যের পরীক্ষার্থীদের জন্য সুখবর, প্রাইমারি টেট (Primary TET) পরীক্ষা ২০২৩-এ আবেদনের সময় সীমা। যে সমস্ত চাকরিপ্রার্থীরা এখনো পর্যন্ত টেট পরীক্ষার আবেদন করেননি তাদের জন্য আরও একবার সুবর্ণ সুযোগ টেট পরীক্ষায় বসবার। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ গত ৬ই অক্টোবর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে টেট পরীক্ষা ২০২৩-এর আবেদনের সময় সীমা বাড়িয়েছে। যে সমস্ত প্রার্থী আবেদন করবে বলে ভেবেছিলেন, কিন্তু কোনো কারণে আবেদন করে হয়ে ওঠেনি, তাদের হাতে আরো একবার সুযোগ আসলো। কবে পর্যন্ত বাড়ানো হলো আবেদনের তারিখ? কীভাবে আবেদন করবেন? জেনে নিন বিস্তারিত।

Advertisement

Primary TET Last Date of Application is Extended

গত বছরের ডিসেম্বরের পর এ বছরের ডিসেম্বরেও পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ টেট পরীক্ষার আয়োজন করেছে। অনেক আগেই টেট ২০২৩-এ আবেদন শুরু হয়ে গেছিল। পূর্ব বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ৪ঠা অক্টোবর পর্যন্ত টেট পরীক্ষার আবেদন করার শেষ সীমা নির্ধারণ করা হয়েছিল। গতকাল পর্ষদ একটি বিজ্ঞপ্তি জারি করে এই তারিখ ৪ঠা অক্টোবর থেকে বাড়িয়ে ৮ই অক্টোবর ২০২৩ পর্যন্ত করে দিয়েছে। অর্থাৎ হাতে নতুন করে আরো একটি দিন সময় পেল টেট পরীক্ষার আবেদনকারীরা।

Advertisement
WBBPE TET exam 2023 (প্রাইমারী টেট ২০২৩)

২০২৩ সালে প্রাথমিক শিক্ষা পর্ষদ প্রাইমারি টেট (Primary TET) ২০২৩ পরীক্ষার আয়োজন করেছে, জেটি আগামী ১০ই ডিসেম্বর নেওয়া হবে। গত ১৪ই সেপ্টেম্বর থেকে শুরু হয়েছিল আবেদন প্রক্রিয়া। ইতিমধ্যে অনেক প্রার্থী টেট ২০২৩-এ আবেদন করে ফেলেছেন। তবে এখনো অনেকে করতে পারেননি। আবেদন সম্পর্কিত সমস্যার কারণে যারা এখনো টেট পরীক্ষায় আবেদন করতে পারেননি, তাদের জন্যই মূলত সময় সীমা বাড়ানোর সিন্ধান্ত নিয়ে নিয়েছে পর্ষদ। তবে গত বছরের তুলনায় এ বছর অনেক কম আবেদন জমা পড়বে, কারণ এ বছর বিএড পড়ুয়ারা টেট ২০২৩ পরীক্ষায় বসতে পারবে না। এখনো পর্যন্ত যে সব প্রার্থী টেট পরীক্ষার আবেদন করেননি, তারা আগামী কালের মধ্যে আবেদন করে নিন।

টেট পরীক্ষা ২০২৩-এ আবেদন প্রক্রিয়া

ইচ্ছুক প্রার্থীরা প্রাইমারি টেট (Primary TET) পরীক্ষার আবেদন করার জন্য প্রথমে wbbprimaryeducation.org এই ওয়েবসাইটে যেতে হবে। এটি WBBPE-র অফিসিয়াল ওয়েবসাইট। এখান থেকে ‘Register New Candidate’-এ ক্লিক করে রেজিস্টার কর নিতে হবে। এরপর TET Online Application 2023 অপশন বেছে নিয়ে, প্রার্থীর সমস্ত তথ্য দিয়ে পূরণ করে নিতে হবে।

অবশ্যই পড়ুন » WBPSC Clerkship Exam – বহুদিন পর 6000 শূন্যপদে ক্লার্ক নিয়োগ করছে রাজ্য। বিজ্ঞপ্তি ও আবেদন প্রক্রিয়া।

এরপর আবেদনকারীর স্বাক্ষর ও কালার পাসপোর্ট সাইজের ছবি স্ক্যান করে আপলোড করতে হবে। একই সাথে প্রয়োজনীয় নথিও আপলোড করতে হবে। তারপর অনলাইনে আবেদন মূল্য জমা করে Submit অপশনে ক্লিক করলেই আবেদন হয়ে যাবে।

Advertisement
শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment