Advertisement
WBBPE Primary TET Interview questions (প্রাইমারী টেট ইন্টারভিউ)
Advertisement

কিভাবে নেওয়া হবে Primary TET Interview বা প্রাথমিক টেটের ইন্টারভিউ?

WBBPE Primary TET Interview
সদ‍্য শেষ হয়েছে প্রাইমারি টেট পরীক্ষা। এবার সেই টেট পরীক্ষার ফলপ্রকাশের প্রক্রিয়া কিভাবে হবে সেটা জানিয়ে দেওয়া হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে। এবারের টেট পরীক্ষা নির্বিঘ্নে নিশ্ছিদ্র নিরাপত্তার বেষ্টনীতে স্বচ্ছ ভাবে হয়েছে বলেই সন্তোষ প্রকাশ করেছেন পরীক্ষার্থী, অভিভাবক এবং আদালত। এবারের টেট পরীক্ষা অনুষ্ঠিত করার সময় একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছিল পর্ষদের তরফে। যাতে কোনোভাবেই পরীক্ষা ব্যবস্থার মধ্যে ফাঁকফোকর না থাকে।

Advertisement

নির্বিঘ্নে টেট পরীক্ষা সম্পন্ন করায় স্বস্তি পেয়েছে সরকার। কারণ দীর্ঘদিন ধরেই একমাত্র এই শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগ নিয়েই রাজ্য তোলপাড়। যার ফলে সরকারও বেশ কিছুটা চাপের মধ্যে রয়েছে। আর এই পরিস্থিতিতেই প্রাথমিকের শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তির পরবর্তী ধাপ ও প্রকাশ হয়ে গিয়েছে। যারা আগের বার টেট পাশ করে WBBPE Primary TET Interview এর জন্য আবেদন করেছিলেন, তারা ইন্টারভিউ এর ডাক পেলেন।

পর্ষদের তরফে ইতিমধ্যেই প্রাথমিকের শিক্ষক নিয়োগের প্রথম ধাপের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তাতে জানানো হয়েছে, আগামী ২৭ ডিসেম্বর মঙ্গলবার ইন্টারভিউ নেওয়া হবে। ২০১৪ এবং ২০১৭ সালের টেট উত্তীর্ণদের মধ্যে যারা ইন্টারভিউয়ের স্থান হিসেবে কলকাতাকে বেছে নিয়েছিলেন, একমাত্র তাদেরকেই এই প্রথম ধাপের Primary TET Interview প্রক্রিয়ায় অংশ নেওয়ার জন্য ডাকা হয়েছে। যাদের এই ইন্টারভিউতে পর্ষদের তরফে ডাকা হয়েছে, তাদের ইতিমধ্যে ইমেইল করে ইন্টারভিউয়ের স্থান, টাইম স্লট জানিয়ে দেওয়া হয়েছে। এছাড়াও আবেদনকারী চাকরিপ্রার্থীরা ওয়েবসাইটে গিয়ে কল লেটার ডাউনলোড করে নিতে পারবেন।

Advertisement

এবার প্রাথমিক শিক্ষক নিয়োগের ইন্টারভিউ প্রক্রিয়া সম্পূর্ণ ভিডিওগ্রাফি করা হবে। ক্যামেরাবন্দি থাকবে এই ইন্টারভিউ সেশন। ফলে কোনো অযোগ্য প্রার্থীকে Primary TET Interview তে বসতে দেওয়া হবে না।
যে সমস্ত চাকরিপ্রার্থীরা এই ইন্টারভিউতে যাবেন, তাদের সঙ্গে বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট রাখতে হবে। তার মধ্যে রয়েছে, টেট উত্তীর্ণ হওয়ার সার্টিফিকেট, মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট, গ্রাজুয়েশনের সার্টিফিকেট (থাকলে) বিএড/ D.el.ed/ D.ed এর মার্কসিট, কাস্ট সার্টিফিকেট, ভোটার কার্ড, আধার কার্ড এবং এক কপি পাসপোর্ট সাইজের ফটো সঙ্গে রাখতে হবে।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ভলেন্টিয়ার পদে নিয়োগ, বেতন কত?

দীর্ঘদিন ধরেই ২০১৪ এবং ২০১৭ সালের টেট উত্তীর্ণরা একাধিক দাবিতে আন্দোলন করছেন। তার মধ্যে মূল দাবি রয়েছে, শিক্ষক হিসেবে নিয়োগ করা। সরকারের তরফে আদালতের নির্দেশ মেনে এই ধরনের আন্দোলনকে বন্ধ করে দেওয়া হয়েছে, এমনটাই অভিযোগ করেন টেট উত্তীর্ণরা। তবে পাশাপাশি সরকারের তরফে প্রাথমিকে শিক্ষক নিয়োগের জন্য ইতিমধ্যেই প্রক্রিয়াও শুরু করে দেওয়া হয়েছে। পঞ্চায়েত ভোটের আগে এই প্রক্রিয়ার ফলে চাকরিপ্রার্থীরা যেমন একদিকে শিক্ষক হিসেবে নিয়োগপত্র পেয়ে যাওয়ার ক্ষেত্রে একধাপ এগিয়ে থাকবেন, তেমনি রাজনৈতিকভাবেও শাসক দল নির্বাচনের আগে এক কদম এগিয়ে যাবে।

EK24 News

পঞ্চায়েত ভোটের আগে গ্রামের মানুষদের জন্য বড় ঘোষণা করলেন মুখ‍্যমন্ত্রী।

Primary TET Interview Question Pattern:

কোন ধরনের প্রশ্ন হবেঃ
এই ব্যাপারে সম্পুর্ন প্রতিবেদন, পরের পোষ্ট এ থাকবে। তবে প্রাথমিক বিষয়গুলো জেনে নিন।
মোট ৫টি প্রশ্ন করা হতে পারে। তার মধ্যে প্রথম দুটি প্রশ্ন আপনার সর্বোচ্চ কোয়ালিফিকেশন অর্থাৎ ধরুন যদি আপনি সায়েন্স এ গ্রাজুয়েশন করে থাকেন, তবে বিজ্ঞান বিষয়ক দুটি প্রশ্ন করা হতে পারে। বাকি দুটি প্রশ্ন কিভাবে পড়াবেন সেই ধরনের অর্থাৎ বোধমুলক হতে পারে। বাকি প্রস্নটি চাইল্ড পেডাগগি, সাইকোলজি বিষয়ে থাকতে পারে। তবে মনে রাখবেন আত্মবিশ্বাসী এবং শিক্ষক সুলভ পোশাক ও ব্যক্তিত্ব ও ব্যবহারের জন্য এক্সট্রা বেনিফিট পাবেন।
Written by Rajib Ghosh.

Advertisement

প্রাইমারী টেট ইন্টারভিউতে কাদের চাকরী কনফার্ম?

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement