Primary TET Exam – ২৪ ডিসেম্বরের প্রাইমারী টেট পরীক্ষা ফের পিছিয়ে যাবে? জানিয়ে দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

পশ্চিমবঙ্গে অনুষ্ঠিত হতে চলেছে প্রাইমারি টেট পরীক্ষা বা Primary TET Exam. ১০ই ডিসেম্বর এই টেট পরীক্ষা নেওয়ার দিন স্থির করা হয়েছিল। টেট পরীক্ষার সামনেই পরীক্ষার দিন পরিবর্তনের ঘোষণা করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। ১০ই ডিসেম্বরের পরিবর্তে ২৪শে ডিসেম্বর ওই পরীক্ষা নেওয়ার দিন স্থির করা হয়েছে। আগামী ২৪ শে ডিসেম্বর Primary TET Exam হবে কিনা সেই নিয়েও যথেষ্ট প্রশ্ন উত্থাপিত হয়েছে।

Advertisement

Primary TET Exam Date Change Update.

কারণ একটি বিশেষ সংস্থা ২৪শে ডিসেম্বর কলকাতা ময়দানে (Kolkata Maidan) গীতা পাঠের ব্যবস্থা করেছে। আর ওই দিন ওই গীতা পাঠের জন্য ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবে লক্ষাধিক পুরোহিতের দল। গীতা পাঠের অনুষ্ঠানের দিন পরীক্ষা নেওয়া হলে বহু পরীক্ষার্থী অসুবিধার মধ্যে পড়বে কিনা সেই নিয়ে অনেকের দ্বিধাদ্বন্দ্ব রয়েছে। আগামী ২৪ শে ডিসেম্বর Primary TET Exam যাতে বিনা কোন সমস্যা ছাড়া পরিচালিত হয় সেই জন্য নবান্নে (Nabanna) একটি বৈঠক ডাকা হয়েছিল।

Advertisement

ওই বৈঠকে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) চেয়ারম্যান গৌতম পাল ও অন্যান্য সদস্যরা, নবান্নের সচিবরা, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট, পরিবহন আধিকারিকরা সকলে। ২৪ শে ডিসেম্বর গীতা পাঠ অনুষ্ঠানের দিন প্রাইমারি টেট পরীক্ষা (Primary TET Exam) আয়োজন করাতে অনেকের মনে প্রশ্ন জেগেছে যে ওই দিন আদেও পরীক্ষা নেওয়া হবে কিনা।

সেই বিষয়ে বুধবার নবান্ন বৈঠকে প্রাথমিক শিক্ষা পর্ষদের এক আধিকারিক জানিয়েছেন যে এর আগে NEET পরীক্ষাও আয়োজিত হয়েছিল ব্রিগেড সভার দিন। ব্রিগেড সভা চালায় নেট পরীক্ষার্থীদের কোনো অসুবিধার ভোগান্তি হতে হয়নি। তবে এক্ষেত্রে NEET পরীক্ষার সংখ্যা থেকে টেট পরীক্ষার্থীদের সংখ্যা বহুগুণ বেশি হলেও গীতা পাঠ অনুষ্ঠান চলায় তাদের কোনো সমস্যার সম্মুখীন হতে হবে না (Primary TET Exam).

প্রাইমারি টেট পরীক্ষার দিন সমস্ত জেলাতে অতিরিক্ত বাস ও অন্যান্য যানবাহনের ব্যবস্থা করার জন্য ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট পরিবহন দপ্তরের কর্মকর্তাদের সাথে আলোচনা করা হয়েছে। এর পাশাপাশি গণ টোকাটুকি এবং প্রশ্ন ফাঁস রোধ করার জন্য পুলিশের কড়া নিরাপত্তার ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ঐদিন Primary TET Exam চলাকালীন সময়ে পরীক্ষা কেন্দ্রের আশেপাশের জেরক্সের দোকান গুলি বন্ধ থাকবে।

Advertisement
Leave Rules (ছুটির নিয়ম)

এছাড়াও পরীক্ষা কেন্দ্রে যে বায়োমেট্রিক ডিভাইস গুলো ব্যবহার করা হবে সেই ডিভাইস গুলো পরিবহনের সময়ও অতিরিক্ত সতর্কতা নেওয়া হবে। এর আগে Primary TET Exam দিন স্থির হলেও নিরাপত্তা জনিত কিছু কারণ এর জন্য সেই দিনটি পরিবর্তন করে ১০ই ডিসেম্বর দিন স্থির করা হয়েছিল। কিন্তু যান্ত্রিক কিছুর ত্রুটি দূর করার জন্য ১০ই ডিসেম্বরের দিন পাল্টে ২৪ শে ডিসেম্বর করা হল।

জাস্টিস গাঙ্গুলীর 32000 প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশের যুক্তি কি? কৈফিয়ত চাইল উচ্চ আদালত।

প্রাথমিক শিক্ষা পর্ষদের আধিকারিকরা জানিয়েছে 24 ডিসেম্বরেই প্রাইমারি টেট পরীক্ষা নেওয়া হবে আর পরীক্ষার দিন বদলানো সম্ভব নয়। অতএব এই নিয়ে এখনো পর্যন্ত জানানো হয়েছে যে আগামী ২৪ শে ডিসেম্বর পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের (West Bengal Board Of Primary Education) তরফে তারিখ ফাইনাল করা হয়েছে। কিন্তু ফের যদি এই পরীক্ষার তারিখ বাতিল করা হয়, সেই সম্পর্কে জানিয়ে দেওয়া হবে।
Written by Nupur Chattopadhyay.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment