Primary TET 2023 – ডিসেম্বরে টেট পরীক্ষার তারিখ ঘোষণা করল পর্ষদ, এবার পরীক্ষায় বসার নিয়মে বড়সড় বদল

WBBPE Primary TET Exam Date Declared

পুনরায় হতে চলেছে প্রাইমারী টেট পরীক্ষা তথা Primary TET 2023 Exam. প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল জানিয়ে দিয়েছেন চলতি বছরেই হবে প্রাথমিকের টেট পরীক্ষা। সম্প্রতি দিন ঘোষণা হয়ে গেছে টেট পরীক্ষার।

Advertisement

কবে হবে টেট পরীক্ষা (Primary TET Exam notice December 2023)

চলতি বছরের ১০ ই ডিসেম্বর ২০২৩ -এর টেট পরীক্ষার আয়োজন হতে চলেছে। বুধবার এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। এই বছর কারা টেট পরীক্ষায় বসতে পারবেন আর কারা পরীক্ষা দিতে পারবেন না এই নিয়ে সাংবাদিক বৈঠকে সমস্তটা জানিয়ে দিয়েছেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল।

Advertisement

গত টেট পরীক্ষার ১ বছরের ব্যবধানেই হতে চলেছে এই বছরের প্রাইমারি টেট পরীক্ষা। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরের টেট পরীক্ষার নিয়োগ প্রক্রিয়া এখনও শেষ হয়নি। ওই নিয়োগ অসম্পূর্ণ রেখেই পুনরায় টেট পরীক্ষার তোরজোর শুরু করে দিয়েছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ।

গত বছর ১১ ই ডিসেম্বর টেট পরীক্ষা হয়েছিল। আগে অবশ্য Primary TET 2023 Exam প্রতিবছর নেওয়া হত। কিন্তু গত বছরের টেট পরীক্ষা প্রায় পাঁচ বছর পরে নেওয়া হয়েছিল। NCTE -র নিয়ম অনুযায়ী প্রতিবছর টেট পরীক্ষা হওয়ার কথা। কিন্তু এই নিয়ম বহু বছর মানা হয়নি। তবে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল জানিয়ে দিয়েছেন এবার থেকে নিয়ম মেনে প্রতিবছর অন্তত ১ বার করে টেট পরীক্ষা নেওয়া হবে। সেই বক্তব্যের মান রেখেই চলতি বছরের ডিসেম্বরে পর্ষদ আয়োজন করেছে টেট পরীক্ষার।

আরোও পড়ুন » HDFC Bank Careers – নিজের জেলায় প্রচুর শূন্যপদে HDFC ব্যাংকে উচ্চ বেতনে চাকরির সুযোগ। আজই আবেদন করুন।

প্রাথমিক টেট পরীক্ষায় বসার নতুন নিয়ম

বৃহস্পতিবার সকালে এই Primary TET 2023 বিজ্ঞপ্তি খবরের কাগজগুলিতে প্রকাশ পেয়েছে। পরীক্ষার্থীরা আজ অর্থাৎ বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টা থেকেই ওয়েবসাইটে টেট পরীক্ষার ফরম ফিলাপ করতে পারবেন। তবে সাংবাদিক বৈঠকে গৌতম পাল স্পষ্ট জানিয়ে দিয়েছেন বিএড প্রার্থীরা এই বছর থেকে আর প্রাথমিকের টেট পরীক্ষায় বসতে পারবেন না।

Advertisement

কেবলমাত্র ডি এল এড প্রশিক্ষণ প্রাপ্ত প্রার্থীরাই প্রাথমিকের টেট পরীক্ষায় বসতে পারবেন। গত বছর যাঁরা টেট পরীক্ষায় অসফল হয়েছিলেন, তাঁরা চাইলে পুনরায় এই বছর ফরম ফিলাপ করতে পারবেন।

SBI PO Recruitment 2023

বহু বছর পরীক্ষা না হওয়ার কারণে ক্ষোভ প্রকাশ করেছিলেন Primary TET 2023 প্রার্থীরা। নিয়ম মেনে পুনরায় টেট পরীক্ষা চালু হওয়ায় আপাতত খুশি হয়েছেন তাঁরা। তবে শিক্ষক নিয়োগে দুর্নীতি হওয়ায় মামলা অনেক দূর এগিয়েছে। পুনরায় যাতে এমন কোন পরিস্থিতির সৃষ্টি না হয় সেই দিকে বিশেষ নজর দিতেই তুলনামূলক বেশি সময় নিয়ে পর্ষদ তালিকা বের করার নির্দেশ দিয়েছে। ২০২২ সালের টেট পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রার্থীরা কবে চাকরি পাবেন বা আদতে পাবেন কিনা এই নিয়ে কোন তথ্য এখনও পর্যন্ত পর্ষদের সভাপতি গৌতম পাল দেননি।

আরোও পড়ুন » RBI এর নতুন নিয়ম। ব্যাংক বন্ধ হয়ে গেলে আপনার টাকার কি হবে ? কিভাবে ও কত টাকা ফেরত পাবেন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment