Primary TET Exam নিয়ে পর্ষদের ফের নজিরবিহীন সিদ্ধান্ত, পরীক্ষার্থীরা কনফিউসড। সঠিক জেনে নিন।

টেট পরীক্ষার আগে আর এক বার ঝালিয়ে নিন Primary TET Exam সংক্রান্ত সমস্ত নিয়ম কানুন।

বহুদিন বাদে রাজ্য সরকার Primary TET Exam পরীক্ষা নিতে চলছে। তবে এই পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশের আগে থেকেই বিতর্ক যেন পিছু ছাড়ছে না। আর তার জেরেই বহুবার নতুন করে বিজ্ঞপ্তি দিয়েছে পর্ষদ (WBBPE). যার জেরে অনেক পরীক্ষার্থী কনফিউসড হয়ে গেছেন, যে সর্বশেষ আপডেট কি। তাই পরীক্ষার আগে শেষ মুর্তে এক নজরে সবকিছু দেখে নিন।

Advertisement

ইতিমধ্যেই পর্ষদের তরফ থেকে Primary TET Exam পরীক্ষা সংক্রান্ত সমস্ত নিয়ম কানুন ও জানিয়ে দেওয়া হয়েছে। সাইট থেকে ডাউনলোড করা যাচ্ছে পরীক্ষার্থী দের এডমিট কার্ড। এমতাবস্থায় আর একবার দেখে নিন পরীক্ষার সমস্ত নিয়ম কানুন।

Advertisement

পরীক্ষার তারিখ:
আগামী ১১ই ডিসেম্বর রবিবার।
সময়:
দুপুর ১২টা থেকে ২টো ৩০ পর্যন্ত

প্রশ্নপত্রের ধরণ:
প্রাথমিক শিক্ষা পর্ষদের নির্দেশিকা WBBPE Primary TET Exam অনুযায়ী টেটের সব প্রশ্নই হবে মাল্টিপল চয়েস টাইপ (MCQ). প্রতিটি প্রশ্নের জন্য পূর্ণমান থাকবে এক নম্বর। ওকে একটি প্রশ্নের উত্তরের জন্য বিকল্প থাকবে ৪টি। প্রশ্ন করা হবে বাংলা এবং ইংরেজিতে, দুটি ভাষার বিকল্প থাকবে। ভুল উত্তরের জন্য কোনও নেগেটিভ মার্কিং থাকবে না।

কত নম্বর পেলে টেট উত্তীর্ণ:
মোট পরীক্ষা হবে ১৫০ নম্বরে। মোট নম্বরের ৬০ শতাংশ বা তার বেশি নম্বর প্রাপ্ত পরীক্ষার্থীকে টেট উত্তীর্ণ বলে গণ্য করা হবে। অর্থাৎ ৯০ পেলে পাশ। তবে এস সি, এস টি, ওবিসি এ, ওবিসি বি, পি এইচ, ই সি, এক্স-সার্ভিসমেন এবং ডি এইচ পরীক্ষার্থীদের জন্য অতিরিক্ত ৫ শতাংশ নম্বরের ছাড় থাকবে।

Advertisement

কোন কোন বিষয়ের প্রশ্ন থাকবে:
এ, বি, সি, ডি, এবং ই বিভাগের মোট পাঁচটি বিষয় থেকে প্রশ্ন থাকবে।
এ – চাইল্ড ডেভলপমেন্ট ও পেডাগগি 
বি – প্রথম ভাষা (বাংলা/ হিন্দি/ ওড়িয়া/ তেলুগু/ নেপালি/ সাঁওতালি/ উর্দু)
সি – দ্বিতীয় ভাষা (ইংরেজি)
ডি – অঙ্ক
ই – পরিবেশ বিদ্যা
প্রতিটি বিষয়ে প্রশ্ন হবে ৩০ নম্বরের।

টেট সার্টিফিকেটের বৈধতা:
Primary TET Exam এর উত্তীর্ণদের একটি সার্টিফিকেট দেওয়া হবে। যার বৈধতা থাকবে আজীবন। তবে চাইলে তারা টেটের স্কোর বাড়িয়ে নিতে আবারও টেট পরীক্ষায় বসতে পারবেন। তবে যে পরীক্ষায় নব=ম্বর বেশি পাবেন, সেটিই দেখাতে পারবেন।

বছর শেষে JIO র সেরা অফার, থাকবে সীমিত সময়ের জন্য।

পরীক্ষার হলে কি কি নিতে পারবেন?
১) ১ টি পেন, পেন্সিল, এডমিট কার্ড, আইডি কার্ড।

কি নিতে পারবেন না?
জলের বোতল, এক্সাম বোর্ড, ইলেক্ট্রনিক যেকোনো ডিভাইস, সেগুলি হল, ক্যালকুলেটর, স্কেল, পেনড্রাইভ, ইলেকট্রনিক পেন, লেখার প্যাড, ব্যাগ, মোবাইল, ওয়্যারলেস হেডফোন প্রভৃতি।

মাত্র ৫ হাজার টাকার হাতখরচ দিয়েই শুরু করুন নতুন ব‍্যবসা, লাভ শুনলে চমকে যাবেন, লসের কোনও চান্সই নেই।

অ্যাডমিট কার্ড ডাউনলোডের পদ্ধতি:
প্রথমে www.wbbpe.org কিংবা wbbprimaryeducation.org ওয়েবসাইটে ভিসিট করতে হবে। এরপর ‘অনলাইন অ্যাপ্লিকেশন ফর টিচার এলিজিবিলিটি টেস্ট ২০২২’ তে ক্লিক করতে হবে। তারপর ‘প্রিন্ট/ডাউনলোড’ অ্যাডমিট কার্ড-এ ক্লিক করতে হবে। তারপর প্রিন্ট করে নিতে হবে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment