Advertisement
WBBPE Primary TET 2022
Advertisement

কয়েকদিন আগেই জারি হয়েছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি, WBBPE Primary TET 2022 recruitment. আর তার পরই একাধিক বার নিয়ম বদল হয়েছে। ৭ বার বিজ্ঞপ্তি বদল, ও সংশোধন হয়েছে। আর এবার জেলাভিত্তিক শূন্যপদের তালিকা প্রকাশ করলো পর্ষদ। কোন জেলায় কত শূন্যপদ, দেখে নিন একনজরে। এই শূন্যপদে নতুন প্রার্থী ও ক্যাটাগরিভিত্তিক পদ কত রয়েছে?

Advertisement

ইতিমধ্যেই প্রাথমিকে শিক্ষক নিয়োগের (WBBPE Primary TET 2022 Recruitment) বিজ্ঞপ্তি জারি করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। ১১৭৬৫ টি শূন্যপদে প্রাথমিকের শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শুরু করে দেওয়ার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে দীর্ঘদিন ধরেই চলছে টালবাহানা। আদালতে একের পর এক মামলা চলছে।

শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে তোলপাড় রাজ্য। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা তদন্ত করছে। ইতিমধ্যে হাইকোর্ট যে চাকরিপ্রার্থীদের বরখাস্ত করার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট সেই নির্দেশের ওপর স্থগিতাদেশ দিয়েছে। আর এর মধ্যেই ২০১৪ এবং ২০১৭ সালের টেট চাকরিপ্রার্থীরা আন্দোলন করছেন বিভিন্ন দাবিতে। (WBBPE Primary TET 2022)

Advertisement

তবে তাদের দাবিকে গুরুত্ব না দিয়েই প্রাথমিকে শিক্ষক নিয়োগের জন্য বিজ্ঞপ্তি (WBBPE Primary TET 2022) জারি করে দেওয়া হয়েছে। পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে, টেট উত্তীর্ণ ও প্রশিক্ষিত চাকরি প্রার্থীরা আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে বয়স ৪০ বছরের মধ্যে হতে হবে।

আবেদনের জন্য শুক্রবার বিকেল ৪টে থেকে পোর্টাল খুলে দেওয়া হয়েছে। ১৪ই নভেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদন করা যাবে। www.wbbpe.org এবং www.wbbprimaryeducation.org এই দুটি ওয়েবসাইটে আবেদন করা যাবে।

EK24 News

রাজ্যে বহু ডাটা এন্ট্রি অপারেটর (DEO) নিয়োগ বিজ্ঞপ্তি। আবেদন কোথায়, কিভাবে? জানুন, এক নজরে।

প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে ক্যাটাগরি ভিত্তিক কোন জেলায় কত শূন্যপদ (WBBPE Primary TET 2022) রয়েছে বিজ্ঞপ্তিতে তা জানিয়ে দেওয়া হয়েছে। এছাড়াও প্যারাটিচার কোন জেলায় কত শূন্যপদ, তাও বিস্তারিতভাবে জানানো হয়েছে।

Advertisement

WBBPE Primary TET 2022 এর জেলাভিত্তিক শূন্যপদের তালিকাঃ

পর্ষদের তরফে বিজ্ঞপ্তিতে কোন জেলায় কত শূন্য পদ:

বীরভূম ৪৮৬ টি শূন্যপদ
কোচবিহার ৪৩৬টি শূন্যপদ
হুগলি জেলায় ৮৬০ শূন্যপদ
দক্ষিণ দিনাজপুর জেলায় ২৬১ শূন্যপদ
আলিপুরদুয়ার জেলায় ১৯৬টি শূন্য।

হাওড়া জেলায় ৯৭৫ শূন্যপদ
ঝাড়গ্রাম ৬৯১ টি শূন্যপদ
উত্তর ২৪ পরগনা জেলায় ৭৮০ টি শূন্যপদ
জলপাইগুড়ি ৩৭৬ শূন্যপদ
কলকাতা জেলায় ২৩২ টি শূন্যপদ
মালদা জেলায় ৪৫৪ শূন্যপদ।

প্রাইমারী টেট ২০২২ পরীক্ষায় এক চান্সে পাশ করার সহজ উপায়, বিশেষজ্ঞের পরামর্শ জেনে নিন।

পূর্ব বর্ধমান জেলায় ৭৮৫ শূন্যপদ
পশ্চিম বর্ধমান ১৮৫ শূন্যপদ
মুর্শিদাবাদ জেলায় ৬৬৯ টি শূন্যপদ
পুরুলিয়া জেলায় ৭৩১ টি শূন্যপদ
শিলিগুড়ি ১৮৫টি শূন্যপদ
পশ্চিম মেদিনীপুর জেলায় ৮৪ টি শূন্যপদ।

Advertisement

উত্তর দিনাজপুর ৬০২ শূন্যপদ
দক্ষিণ ২৪ পরগনা জেলায় ১৩৩৮ টি শূন্যপদ।
তবে এই সমস্ত পদ শুধুমাত্র ফ্রেশ প্রার্থীদের জন্য নয়। এর মধ্যে জেনারেল, প্রাক্তন সমরকর্মী, এক্সটেম্পটেড কেটাগরি, পার্শ্বশিক্ষক রয়েছেন। তাই এই ব্যাপারে আরও স্পষ্ট তথ্য ধীরে ধীরে প্রকাশ হবে। তবে এবার নিয়োগের আগেই সবকিছু স্পষ্ট করতে হবে, তেমনটাই নির্দেশ রয়েছে আদালতের।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement