Primary Teacher Recruitment – প্রাইমারী টেট এর ফল প্রকাশ। ফেব্রুয়ারিতেই 12000 শিক্ষক চাকরি পাবে। তালিকা দেখুন।

পশ্চিমবঙ্গে প্রাথমিক শিক্ষক নিয়োগ (Primary Teacher Recruitment) চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। বহু প্রতীক্ষার অবসান ঘটল। পশ্চিমবঙ্গে গত ২০২২ সালে যে প্রাথমিকের টেট পরীক্ষা (Primary TET Exam) হয়েছিল তার নিয়োগ প্রক্রিয়ার কাজ সম্পন্ন করা হয়নি পর্ষদের তরফে। আদালতে কেস ওঠায় এই বছরের নিয়োগ প্রক্রিয়াকে স্থগিত রাখা হয়েছিল এতদিন পর্যন্ত। কিন্তু সম্প্রতি সুপ্রিম কোর্ট (Supreme Court Of India) এই মামলার রায় দিয়েছে। আর সেই সঙ্গে নির্দেশ দিয়েছে যোগ্য প্রার্থীদের নিয়োগ তালিকা (Primary TET Merit List 2024) প্রকাশ করতে।

Advertisement

12000 Primary Teacher Recruitment In West Bengal.

আজকেই প্রকাশিত হবে এই নিয়োগ তালিকা পর্ষদের তরফ থেকে। বিস্তারিত জানতে হলে শেষ পর্যন্ত পড়ুন।
পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ (Primary Teacher Recruitment) সংক্রান্ত পরীক্ষায় দুর্নীতিকে কেন্দ্র চাপানউতোর এখনো থামেনি। কোর্টে জমে রয়েছে পাহাড় প্রমাণ কেস। এরকমই একটি কেস নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য এসেছে সামনে। গত ২০২২ সালে প্রাথমিকে 12 হাজারেরও বেশি শিক্ষক নিয়োগের (Primary Teacher Recruitment) জন্য পরীক্ষা হয়েছিল রাজ্য জুড়ে।

Advertisement

মোট ১.৫ লক্ষ পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছিল এই বছরের পরীক্ষায়। কিন্তু তা সত্ত্বেও এর নিয়োগ সম্পন্ন করেনি পর্ষদ (WBBPE). এই পরীক্ষা নিয়ে কেস ওঠে সর্বোচ্চ আদালতে। পর্ষদ তার বিজ্ঞপ্তিতে জানিয়েছিল D.El.Ed প্রশিক্ষণরত প্রার্থীরাও নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবে। এদিকে নিয়ম অনুযায়ী D.El.Ed কমপ্লিট না হওয়া পর্যন্ত পরীক্ষায় বসা যায় না। তাই পর্ষদের বিরুদ্ধে তারা মামলা (Primary Teacher Recruitment) দায়ের করে সুপ্রিম কোর্টে।

এরপরই শুরু হয় বিচার। কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) কেস চলে এই নিয়ে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Ganguly) পুরনো নিয়ম কেই সমর্থন করেন এক্ষেত্রে। আর তার সেই মতকে মান্যতা দেয় সুপ্রিম কোর্টও। এরপর ২০২৩ এর এপ্রিলে হাইকোর্টের বিচারপতি তালুকদার এবং সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চেও মামলাটি নিয়ে একই রায় দেওয়া হয় (Primary Teacher Recruitment).

অবশেষে গত বছর জুলাই মাসের শেষ দিকে সুপ্রিম কোর্টে বিচারপতি হিমা কোহলি এবং রাজেশ বিন্দলের ডিভিশন বেঞ্চে ওঠে মামলাটি। যেখানে সরাসরি ভাবে পর্ষদকে জানায় যে পূর্বের সমস্ত মামলা না মেটা পর্যন্ত কোন নতুন নিয়োগ প্রক্রিয়া করতে পারবে না প্রাথমিক শিক্ষা পর্ষদ। ফলে স্বাভাবিকভাবেই চাকরিপ্রার্থীরা মুখিয়ে ছিলেন কবে জারি করা হবে নতুন নিয়োগ তালিকা। নতুন নিয়োগ তালিকা (Primary Teacher Recruitment) দেখতে ক্লিক করুন।

Advertisement

ক্রমশ অস্বস্তিতে ভুগতে থাকেন তারা। কিন্তু সম্প্রতি এই অস্বস্তি কাটলো। কারণ সুপ্রিম কোর্ট সোমবার রায় দিয়েছে সমস্ত স্থগিতাদেশ তুলে নেওয়ার। পর্ষদকে তারা নির্দেশ দিয়েছে নিয়োগ প্রক্রিয়া (Primary Teacher Recruitment) পুনরায় চালু করার। ইতিমধ্যেই ২০২৩ সালের ডিসেম্বর মাসে উপযুক্ত প্রার্থীদের ইন্টারভিউ সম্পন্ন করা হয়েছিল পর্ষদ মারফত। বাকি ছিল শুধু চূড়ান্ত নিয়োগ তালিকা প্রকাশ করার। সেই কাজই করার ছাড়পত্র পেল এবার পর্ষদ।

Employment Bank Yuvashree Prakalpa Status (যুবশ্রী প্রকল্প)

জাস্টিস গাঙ্গুলীর 32000 প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশের যুক্তি কি? কৈফিয়ত চাইল উচ্চ আদালত।

বহু অপেক্ষার পর অবশেষে এই নিয়োগ তালিকা প্রকাশ হতে চলেছে। প্রার্থীরা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সেই তালিকা ডাউনলোড করে নিতে পারবেন। আর যেই সকল প্রার্থীরা এতদিন ধরে অপেক্ষা করেছিলেন তাদের এবারে অনেক সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Nabadip Saha.

নিয়োগ নিয়ে স্বস্তির রায় জানালো সুপ্রিম কোর্ট!

শেয়ার করুন: Sharing is Caring!

1 thought on “Primary Teacher Recruitment – প্রাইমারী টেট এর ফল প্রকাশ। ফেব্রুয়ারিতেই 12000 শিক্ষক চাকরি পাবে। তালিকা দেখুন।”

Leave a Comment