WB TET 2022 Notification – বিরাট ঘোষণা, নতুন করে রাজ্যে টেট বিজ্ঞপ্তি, কিভাবে আবেদন করবেন, যোগ্যতা, বেতন সব কিছু দেখে নিন।

WB TET 2022 Notification – কবে নতুন টেট উত্তীর্ণদের নিয়োগ করা হবে? কি জানালো প্রাথমিক শিক্ষা পর্ষদ?

একের পর এক শিক্ষক নিয়োগে মামলার কারনে বিলম্বিত হচ্ছে। আর এরই মধ্যে নতুন করে শিক্ষক নিয়োগ (WB TET 2022 Notification) নিয়ে বড় ঘোষণা। কবে টেট বিজ্ঞপ্তি প্রকাশিত হবে, কবে নিয়োগ হবে, রইলো বিস্তারিত বিবরণ।

Advertisement

প্রাইমারি টেট নিয়োগ (WB TET 2022 Notification) দুর্নীতি নিয়ে নানান তথ্য উঠে এসেছে। কিন্তু এই দুর্নীতির সীমা কত দূর এগোবে তার বলার উপায় নেই। ইতিমধ্যেই সামনে এল নতুন ঘটনা। ২০১৪ সালের প্রাথমিক শিক্ষক পদে যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগ দুর্নীতির অভিযোগ নিয়ে সিবিআই তদন্ত চালাচ্ছে। এবার তারই মধ্যে গত বছর যে সমস্ত চাকরিপ্রার্থীরা লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাদের নিয়োগ প্রক্রিয়া এখনও শুরু হচ্ছে না এ নিয়ে প্রশ্ন উঠছে।

Advertisement

প্রসঙ্গত, ২০১৭ সালে প্রাইমারি টেটের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। সেই ভিত্তিতে ২০২১ সালে পরীক্ষা নেওয়া হয়েছিল। কিন্তু এখনো পর্যন্ত ইন্টারভিউ প্রক্রিয়া কেন শুরু করা হয়নি? এ নিয়ে প্রশ্ন করছেন চাকরিপ্রার্থীরা। সংবাদ মাধ্যম সূত্রে খবর, ২০১৭ সালে আবেদনপত্র পূরণের (WB TET 2022 Notification) সময় প্রার্থীদের ডি এল এড প্রশিক্ষণ নেওয়া হয়ে গিয়েছিল।

এ বিষয়ে একজন চাকরিপ্রার্থী বলেন, প্রায় আড়াই লক্ষ চাকরিপ্রার্থী আবেদনপত্র পূরণ করেছিলেন। ১০ জানুয়ারি, ২০২২ এই তারিখে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। যেটিতে পাস করেছিলেন প্রায় ৯ হাজার ৮৯৬ জন। কিন্তু এখনও নিয়োগ (WB TET 2022 Notification) নিয়ে সদর্থক ভুমিকা নেয়নি পর্ষদ।

কবে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে জানালো প্রাথমিক শিক্ষা পর্ষদ
কিন্তু কেন গত কয়েক মাসে ইন্টারভিউ প্রক্রিয়া শুরু করা হলো না? এ নিয়ে প্রশ্ন করছেন চাকরিপ্রার্থীরা। তাছাড়া চাকরিপ্রার্থীদের প্রশ্ন এও যে, ৬ মাস হয়ে গেলেও কেন তাদের নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত কোন মামলা কেন্দ্রিক আদালতে নেই। চাকরিপ্রার্থীদের দাবি, লিখিত পরীক্ষার ফল প্রকাশের পর ইন্টারভিউ কবে হবে? এই প্রশ্ন করা হলেও প্রাথমিক শিক্ষা পর্ষদ (WB TET 2022 Notification) তার উত্তর দিতে পারছে না।

Advertisement

Must Read, পশ্চিমবঙ্গে মেগা নিয়োগ বিজ্ঞপ্তি, একসঙ্গে 50 হাজার কর্মী নিয়োগ, আবেদন করতে ক্লিক করুন

চাকরিপ্রার্থীদের কি বক্তব্য?
নিয়োগ সংক্রান্ত দাবিতে আন্দোলনকারীরা ইতিমধ্যেই বিকাশ ভবন এবং প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসে অভিযান চালিয়েছেন। তাদের দাবি লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সকল চাকরিপ্রার্থীকে দ্রুত ইন্টারভিউ প্রক্রিয়ার মাধ্যমে নিয়োগ করতে হবে। এমনকি তারা জানান, পুজোর মধ্যে নিয়োগ প্রক্রিয়া (WB TET 2022 Notification) সম্পন্ন করতে হবে, না হলে বড়সড় আন্দোলন করবেন।

শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার খুটিনাটিঃ
পশ্চিমবঙ্গে যারা প্রাথমিক শিক্ষক পদে আবেদন করতে পারবেন, তাদের DlEd অথবা সমমানের শিক্ষক প্রশিক্ষণ বাধ্যতামুলক, উচ্চ মাধ্যমিকে ৫০% থাকতে হবে, টেট পাশ হতে হবে। টেট পাশের পর বিজ্ঞপ্তি প্রকাশিত হলে ইন্টারভিউ এর জন্য অনলাইনে আবেদন করতে হবে। আপনি যে জেলায় চাইবেন সেই জেলায় আবেদন করতে পারবেন। বেতন – বেসিক স্যালারি ২৮,৯০০, বেতন ৩১,০০০ থেকে শুরু।

এই সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

আবেদন করার লিঙ্ক এখানে

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment