Advertisement
wb teacher recruitment vacancy
Advertisement

অবশেষে শিক্ষক নিয়োগের (WB Teacher recruitment) বড় ঘোষণা করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী, এবং এটি সরাসরি অন রেকর্ডে বিধান সভার প্রশ্নোত্তর পর্বে আজ ঘোষণা করলেন। আর তার এই ঘোষণা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। আগামী ২ মাসের মধ্যে রাজ্যে ১৫০০০ শিক্ষক নিয়োগ হবে। আর তার মধ্যে কোন কোন নিয়োগ এবং কোন ক্ষেত্রে কত ভ্যাকান্সি সেই নিয়ে রইলো বিস্তারিত তথ্য।

Advertisement

আজ কিছুক্ষন আগেই বিধানসভার প্রশ্নোত্তর পর্বে, মাননীয় শিক্ষামন্ত্রীকে শিক্ষক নিয়োগ (WB Teacher recruitment) নিয়ে রাজ্যের বর্তমান অবস্থান সম্মোন্ধে জানতে চাওয়া হয়। এবং সেই প্রশ্নের উত্তরে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) বলেন, আদালতে কয়েকটি মামলা বাকি রয়েছে, সেই মামলাগুলোর দ্রুত নিস্পত্তি করে আগামী ২ মাসের মধ্যেই ১৫০০০ (পনেরো হাজার) শিক্ষক নিয়োগ করা হবে। শিক্ষক নিয়োগ নিয়ে একাধিক আইনী জটিলতা রয়েছে, সেগুলো খুব শীঘ্রই কাটিয়ে নেওয়া হবে।

প্রসঙ্গত বর্তমানে বেশ কয়েকটি নিয়োগ (WB Teacher recruitment) আইনি জটিলতায় হাইকোর্টে বিচারাধীন, তারমধ্যে ২০১৪ সালের প্রাথমিক টেট( Primary TET) এর কিছু অংশ, আপার প্রাইমারী (Upper Primary) এর সম্পূর্ণ অংশ। এছাড়াও পরীক্ষা হয়েছে কিন্তু রেজাল্ট হয়নি, তার মধ্যে অন্যতম ২০১৭ সালের প্রাথমিক টেট। এছাড়াও ২০০৯ সালের প্রাইমারী টেট এর কিছু প্রার্থীর মামলা ও বর্তমানে আদালতে বিচারাধীন। যদিও শিক্ষামন্ত্রী বলেননি যে, ১৫০০০ নিয়োগ কোন কোন ক্ষেত্র থেকে পূরণ করা হবে, এবং কিছুদিন আগে সাংবাদিকদের ১৭০০ নিয়োগের কথা বলেন। তাই এই দুই সংখ্যার মধ্যে যে বিস্তর ফারাক, তাতে নিশ্চিত রুপে বলাই যায় যে এর মধ্যে নতুন করে আপার প্রাইমারী নিয়ে জটিলতা কাটতে চলেছে। এবং ২০১৭ এর রেজাল্ট প্রকাশ নিয়েও উজ্জ্বল সম্ভাবনা তৈরী হলো।

Advertisement

দুয়ারে রেশনে ৪২ হাজার কর্মী নিয়োগ, কিভাবে আবেদন করবেন, যোগ্যতা জানুন বিস্তারিত

এবার একটু হিসাব করে দেখা যাক কোন ক্ষেত্রে কত শিক্ষক নিয়োগ হতে পারে। ২০০৯ ও ২০১২ প্রাইমারী টেট এর প্রার্থী বড়জোর কয়েকশ হবে। এবং ২০১৪ প্রাইমারী নন ইঙ্কলুডেড (Non included) প্রার্থীদের সর্বাধিক ২০০০ থেকে ৩০০০ হাজার হবে(যদিও ১৬৫০০-১২৫০০=৪০০০) সেক্ষেত্রে আরও বাকি থাকলো আরও প্রায় ১২০০০ শূন্যপদ। রাজ্য যে ২০১৪ এর নন ইঙ্কলুডেড প্রার্থীদের নিয়োগ দেবে সেখতা ক্রমে ক্রমে স্পষ্টই হছে।

EK24 News

আপার প্রার্থীদের জরুরী সংবাদ, ক্লিক করুন এখানে

Advertisement

অন্যদিকে আপার প্রাইমারী নিয়োগ এবং প্রাইমারী ২০১৭ এর রেজাল্ট প্রকাশ করে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার উজ্জ্বল সম্ভাবনা দেখা যাচ্ছে। তবে ভ্যাক্সন্সি কত, কিম্বা প্রাইমারী তে কত নেওয়া হবে সেই সংখ্যা সংসদ প্রকাশ করেনি, এমনকি একটি RTI এর উত্তরেও সংসদ জানিয়েছে, নিয়োগ কর্তা সংসদ নয়, অর্থাৎ যতক্ষণ না পর্যন্ত ভ্যাকান্সই জানা যাচ্ছে, ততোক্ষণ পর্যন্ত আপার প্রাইমারী ও প্রাইমারী ২০১৭ এর ভ্যাকান্সি নির্দিষ্ট করে বলা যাবে না। তবে বিধানসভায় দাড়িয়ে শিক্ষামন্ত্রীর এই বক্তব্য মুখে হাসি ফেরালো লক্ষ লক্ষ চাকরী প্রার্থীদের। আপনাদের মন্তব্য কমেন্ট করবেন, প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন। পরবর্তী আপডেট শীঘ্রই আসছে। সঙ্গে থাকুন।

Breaking News, WB Primary Teacher Recruitment

Advertisement
Advertisement
3 thoughts on “WB Teacher recruitment – বিশাল সুখবর, ১৫০০০ শিক্ষক নিয়োগের ঘোষণা, প্রাইমারী ২০১৪, ২০১৭, আপার প্রাইমারী, মাধ্যমিক”
  1. I am 2014 TET Qualified candidate and my d.el.ed (2019-2021) training is continuing. Will I get chance in future?

  2. I have passed 2011 upper primary TET. And also got TET certificate. In this year central education minister has declared that TET certificate validity has been extended upto 40 years. Now what to do? Where can I apply as eligible upper primary subject teacher? Please suggest 🙏! Thank you.

  3. সকল ব্যাক্তি চাকরি পেতে পারে । সকলেই যোগ্য । সকলকেই চাকরি দেওয়া হোক ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement