Advertisement
WB SSC Upper Primary TET
Advertisement

২০১৪ সালে উচ্চ প্রাথমিকে (WB SSC Upper Primary TET) ১৪৩০০ টি পদে শিক্ষক নিয়ােগের জন্য টেটের বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও দীর্ঘ আট বছর পরও সেই নিয়োগ প্রক্রিয়া এখনও শেষ করা যায়নি। যদিও মাস তিনেক আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, প্রাথমিক এবং উচ্চ প্রাথমিকের শিক্ষক পদে নিয়ােগ পুজোর ছুটির আগেই হয়ে যাবে। এদিকে ২০১৪ সালের টেট এর প্রাথমিক স্তরে ১৬ হাজার ৫০০ শিক্ষকপদে নিয়ােগ হলেও উচ্চ প্রাথমিকে ১৪ হাজার ৩৪৯টি পদে নিয়ােগ আটকে গিয়েছে আইনি জটে। এদিন আপার প্রাইমারী নিয়ে নয়া বক্তব্য রাখলেন কমিশনের চেয়ারম্যান শুভঙ্কর সরকার।

Advertisement

প্রসঙ্গত উচ্চ প্রাথমিকে এক লক্ষ পঁয়ত্রিশ হাজার টেট পাশ প্রার্থীর তথ্য যাচাই করে ইন্টারভিউয়ের তালিকায় নাম ওঠে ১৫ হাজার ৩৬ জনের (WB SSC Upper Primary TET) । তাদের ইন্টারভিউ হয়ে গিয়েছে। কিন্তু এর মধ্যে আইনি জটিলতা নিয়ােগ নিয়ে ফের শুরু হয়ে অনিশ্চয়তা। সেই নিয়োগ প্রক্রিয়া গত বছরের ১১ ডিসেম্বর আদালতের রায়ে খারিজ হয়ে যায়। পরে পুনরায় সেই নিয়ােগ প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য এ বছরের ৩১ জুলাই পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিল আদালত। সেই সময়সীমাও অতিক্রান্ত, কিন্তু নিয়োগ হলো না।

এদিকে, তথ্য যাচাইয়ের পরে যেসব চাকরি প্রার্থী ইন্টারভিউয়ে ডাক পাননি, তাঁদের মধ্যে অনেকে মামলা করাই উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া ফের আটকে যায়। আদালত জানিয়ে যারা ইন্টারভিউয়ে ডাক পাননি, অথচ মনে করছেন ডাক পাওয়ার যােগ্য, এএসসি বা স্কুল সার্ভিস কমিশনকে এদের অভিযােগ শুনতে হবে এবং তার রিপোর্ট দিতে হবে আদালতে। ইন্টারভিউয়ে ডাক না পাওয়া যেসব প্রার্থী অভিযােগ করেছেন, তাদের শুনানি এখনও চলছে এসএসসিতে। গত ২০ জুলাই কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছিল, ইন্টারভিউয়ে যাদের নাম ওঠেনি, সেই সব প্রার্থীর অভিযােগ ৩১ জুলাইয়ের মধ্যে নিতে হবে। এবং তার নিষ্পত্তি করে আদালতে রিপাের্ট দিতে হবে ১২ সপ্তাহের মধ্যে। (WB SSC Upper Primary TET)

Advertisement

কিন্তু স্কুল সাভিস কমিশনের চেয়ারম্যান শুভ সঙ্কর সরকার এদিন বলেন, প্রথমে মনে করা হয়েছিল, ইন্টারভিউয়ে ডাকা হয়নি, এই ধরনের ১২ হাজার প্রার্থীর শুনানি করতে হবে। এখন সেই সংখ্যাটা দাঁড়িয়েছে ১৭ হাজারের মতাে। খুব দ্রুততার সঙ্গে কাজ করেও নির্ধারিত ১২ সপ্তাহের মধ্যে এত প্রার্থীর শুনানি কার্যত অসম্ভব। তাই আমরা আদালতে আরও কিছুটা সময় চেয়ে আবেদন করেছি।

wb upper primary merit list

তবে কি দীর্ঘ আট বছর পরও আরো অনির্দিষ্ট কালের জন্য অপেক্ষা করতে হবে, শিক্ষক পদের নিয়োগপত্র পেতে? প্রশ্ন চাকরী প্রার্থীদের। এদিকে ইউনেস্কোর সম্প্রতি সার্ভে রিপোর্ট বলছে, রাজ্যে ১ লক্ষ ১০ হাজার শিক্ষক পদ শূন্য। কিন্তু বছরের পর বছর পরীক্ষার পরও ফল প্রকাশিত হচ্ছে না। আক্ষেপ চাকরীপ্রার্থীদের। (WB SSC Upper Primary TET)

EK24 News

নতুন নিয়ম সরকারের, শিক্ষক হতে হলে এই নিয়ম মানতে হবে, নিয়োগ পাওয়ার পর করতে হবে ব্রিজ কোর্স , বিস্তারিত দেখুন

Advertisement

Must Read, WB Primary Teacher Recruitment Result Date

Install Our Android News App

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement