Upper Primary – পার্শ্বশিক্ষকদের জন্য দারুণ সুখবর রাজ্যে। উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে ১০% সংরক্ষণ চালু হয়ে গেল।

পশ্চিমবঙ্গের উচ্চ প্রাথমিকে নিয়োগ (Upper Primary Recruitment) নিয়ে ফের এক গুরুত্বপূর্ণ খবর পাওয়া গেল। অবশেষে কলকাতা হাইকোর্টের নির্দেশে প্রায় সাত বছর পর রাজ্যে প্যারাটিচার নিয়োগের (Para Teacher Recruitment) আইনি জট কাটতে চলেছে। ২০১৬ সালে SSC (School Service Commission) এর দেওয়া বিজ্ঞপ্তিকেই মান্যতা দেয় কলকাতা হাইকোর্ট (Calcutta High Court). এই রায়ে রাজ্যের উচ্চ প্রাথমিকের নিয়োগের (Upper Primary) ক্ষেত্রে প্যারা টিচারদের জন্য ১০% সিট বরাদ্দ থাকার কথা বলা হয়েছে।

Advertisement

WB SSC Upper Primary Para Teacher Get 10% Reservation.

প্যারা টিচারদের জন্য সিট সংরক্ষিত থাকলেও এই আসনে দাবি থাকবে না স্পেশাল এডুকেটর, সম্প্রসারক, শিক্ষাবন্ধু এবং শিক্ষামিত্রদের। বিস্তারিত তথ্যের জন্য আর্টিকেলটি শেষ পর্যন্ত ভালোভাবে পড়বেন। গত শুক্রবার হাইকোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্য রায় দিতে গিয়ে বলেছেন যে উচ্চ প্রাথমিকের (Upper Primary) ১৪৩৩৯ টি শূন্যপদের মধ্যে ১৪৩৩ পদে চাকরি পার্শ্বশিক্ষকদের জন্য বরাদ্দ থাকলো।

Advertisement

এর পাশাপাশি স্পেশাল এডুকেটর, সম্প্রসারক, শিক্ষাবন্ধু এবং শিক্ষামিত্ররা পার্শ্বশিক্ষকের সমতুল্য প্রার্থী নয়। তাই পার্শ্বশিক্ষকদের মত সুযোগ সুবিধা তারা দাবি করতে পারেন না। এই রায় দানের পর উচ্চ প্রাথমিকের (Upper Primary) নিয়োগে প্রতিযোগিতায় কিছুটা পিছিয়ে গেলেন স্পেশাল এডুকেটর, সম্প্রসারক, শিক্ষাবন্ধু এবং শিক্ষামিত্ররা। তবে তারা হার মানতে রাজি নন। তারা এই নিয়োগের ব্যাপারে ডিভিশন বেঞ্চে যাওয়ার প্রস্তুতি নিয়েছে।

২০১৬ সালে উচ্চ প্রাথমিক (Upper Primary) বিভাগের নিয়োগের ব্যাপারে স্কুল সার্ভিস কমিশন (WB SSC) সিদ্ধান্ত নিয়েছিল যে পার্শ্ব শিক্ষকদের জন্য ১০% আসন সংরক্ষিত রাখা হবে। সেই জন্য ১৪৩৩৯ টি শূন্যপদের মধ্যে ১৪৩৩ পদে চাকরি পার্শ্ব শিক্ষকদের জন্য বরাদ্দ থাকবে। এর পাশাপাশি স্পেশাল এডুকেটর, সম্প্রসারক, শিক্ষাবন্ধু এবং শিক্ষামিত্রদের জন্য কোন সিট বরাদ্দ থাকার বার্তা দেওয়া হয়নি।

এর ফলে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করে স্পেশাল এডুকেটর, সম্প্রসারক, শিক্ষাবন্ধু এবং শিক্ষামিত্ররা। ২০১৮ সাল থেকে ওই Upper Primary মামলাটি হাইকোর্টে বিচারাধীন ছিল। ওই পদে নিয়োগের উপর স্থগিতাদেশ জারি করেছিল আদালত। এক্ষেত্রে স্পেশাল এডুকেটর, সম্প্রসারক, শিক্ষাবন্ধু এবং শিক্ষামিত্ররা যে পার্শ্ব শিক্ষকদের সমতুল্যপ্রার্থী তার কোনো প্রমাণ দিতে পারেনি।

Advertisement
School Teacher - সরকারি স্কুল শিক্ষক

অবশেষে গত শুক্রবার হাইকোর্ট রায় দেয় যে উচ্চ প্রাথমিকে নিয়োগের (Upper Primary) ব্যাপারে পার্শ্ব শিক্ষকদের জন্য ১০% সিট বরাদ্দ থাকবে। এক্ষেত্রে আর কোন প্রার্থীদের মান্যতা দেওয়া হবে না। পার্শ্বশিক্ষকদের আইনজীবী সৌমিক প্রামাণিক জানিয়েছেন, ‘‘আদালতের এই রায়ে আমরা খুশি। আমাদের অধিকার অক্ষুণ্ণ থাকল। উচ্চ প্রাথমিকের ১৪৩৩৯ শূন্যপদে নিয়োগ ব্যাপারে স্কুল সার্ভিস কমিশনকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টে (Supreme Court Of India) বেশ কয়েকটি মামলার দায়ের করা হয়।

উচ্চ প্রাথমিকে 14000 জন চাকরি পাবে। সবুজ সংকেত দিলো আদালত। নিয়োগ শুরু হল।

কলকাতা হাইকোর্ট স্কুল সার্ভিস কমিশনকে কাউন্সিলিং করার নির্দেশ দান করেছে। তবে কাউন্সিলিং করার পরামর্শ দিলেও কোর্টের অনুমতি ছাড়া নিয়োগ করা যাবে না বলে নির্দেশ জারি করেছে। আর আপাতত যেই সকল মানুষেরা দীর্ঘ কয়েক বছর ধরে এই নিয়ে অপেক্ষায় ছিলেন তারা অনেকটাই স্বস্তি পেলেন। এবারে এই সকল বিষয় নিয়ে আগামীদিনে আরও কি নির্দেশ দেওয়া হয় সেই দিকে নজর রাখতে আমাদের সঙ্গে থাকুন।
Written By Nupur Chattopadhyay.

42000 প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় রায় দিল আদালত। চাকরিপ্রার্থী ও

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment