Advertisement
WB SSC
Advertisement

শিক্ষকের শূন্যপদ (WB SSC) প্রায় কুড়ি হাজার!

পশ্চিমবঙ্গে কুড়ি হাজার শিক্ষক নিয়োগের (WB SSC) ছাড়পত্র দিলো রাজ্য সরকার। আর আজ এই বিষয়ে চুড়ান্ত বৈঠক রয়েছে কেবিনেট মিটিং এ। এরপরই বিজ্ঞপ্তি প্রকাশিত হবে।

Advertisement

এছাড়াও সূত্রের খবর, বিগত কিছু সময়ের মধ্যেই প্রধান শিক্ষক নিয়োগের (WB SSC শিক্ষক নিয়োগ ) বিধি তৈরি করে শিক্ষাদপ্তরে জমা দেওয়া হয়েছে। এদ্দিন প্রধান শিক্ষক পদে কিছু ক্ষেত্রে আঞ্চলিক পর্যায়ে নিয়ােগের কথা বলা ছিল বিধিতে, তবে এবার সেই নিয়মের বদল ঘটতে চলেছে।। এবার সংরক্ষণভিত্তিক শূন্যপদের নিরিখে নিয়ােগ হবে এই পদে। অর্থাৎ এক কথায় বলা যেতে পারে এই পরিবর্তন অভূতপূর্ব পরিবর্তন। প্রায় আড়াই হাজার প্রধান শিক্ষক নিয়োগের কথা শীঘ্রই ঘোষণা করতে চলেছেন রাজ্যের মূখ্যমন্ত্রী।

এদিকে কলকাতা হাইকোর্টে দেওয়া তথ্যানুসারে, নবম-দশম ও একাদশ-দ্বাদশ মিলিয়ে প্রায় কুড়ি হাজার শিক্ষকের শূন্যপদ (WB SSC) রয়েছে বর্তমানে। আজ ১৮ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে প্রধান শিক্ষক নিয়োগের বিষয়ে (WB SSC শিক্ষক নিয়োগ ) পাশাপাশি এ বিষয়েও সিদ্ধান্ত নিতে চলেছে সরকার। বিগত কয়েক বছর শিক্ষক-নিয়োগের অভাবে শূন্যপদের সংখ্যা বেড়েছে প্রবল। ফলে কার্যত স্কুলগুলো পড়েছে চূড়ান্ত বিপাকে।

Advertisement

সূত্রের খবর, স্কুলভিত্তিক শূন্যপদের সর্বমোট তালিকা শীঘ্রই মধ্যশিক্ষা পর্ষদ তৈরি করে তা School Service Commission -এ পাঠিয়ে দেওয়ার কথা বলা হয়েছে। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষক এবং গ্রুপ সি, গ্রুপ ডি পদে শূন্যপদ বেড়েছে অস্বাভাবিক হারে। যার পরিমাণ প্রায় ৬০০০। এ থেকেই বোঝা যায় স্কুল গুলির অবস্থা কতটা করুণ।

প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যাতে কোন দুর্নীতি না হয় সেই বিষয়ে বর্তমান শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু যথেষ্ট তৎপর। তিনি ও School Service Commission চেয়ারম্যান শিক্ষাদপ্তরের শীর্ষ অফিসারদের সঙ্গে নিয়োগ বিধি নিয়ে আলোচনা শেষে রাজ্যের আইন দপ্তরের মতামত নেন। রাজ্যে মোট মিলিয়ে প্রায় ২৩ হাজার প্রধান শিক্ষক, নবম-দশম ও একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষক – শিক্ষিকা নিয়োগের (WB SSC) জল্পনা করছেন মাননীয়া মুখ্যমন্ত্রী। রাজ্যের যুবসমাজের বেকারত্ব নিয়ে তিনি যথেষ্ট চিন্তিত।

EK24 News

রেশন সামগ্রীর বদলে ভর্তুকির টাকা এবার ব্যাংক একাউন্টে, কিভাবে পাবেন দেখুন।

সূত্রের খবর অনুসারে, প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ঘটতে চলেছে সম্পূর্ণ অন্যরকম পদ্ধতি। ১০০ নম্বরের পরীক্ষার মধ্যে ৯০ নম্বরের পরীক্ষা হবে লিখিত ( OMR sheet ) এবং 10 নম্বরের পরীক্ষা হবে ইন্টারভিউ এর মাধ্যমে। সাথে সাথে কাউন্সিলের ক্ষেত্রেও বেশ কিছু পরিবর্তন আসতে চলার আভাস পাওয়া গেছে।
Written By Rajeswari Sur.

Advertisement

রেশন কার্ড বাতিল হবে এই 4 টি নিয়ম না মানলে, সাথে নেওয়া হবে আইনি ব্যবস্থাও।

Advertisement
Advertisement
One thought on “WB SSC – অবশেষে 20 হাজার শিক্ষক নিয়োগের ছাড়পত্র দিলো মন্ত্রীসভা, বিস্তারিত জানুন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement