Advertisement
WB School
Advertisement

পশ্চিমবঙ্গে ছুটি বাতিল (WB School).

রাজ্যের সমস্ত স্কুলের (WB School) জন্য আলাদা করে প্রতি বছরের ছুটির তালিকা প্রকাশ করে শিক্ষাদপ্তর ও জেলা থেকে। এর পরও যদি নতুন করে ছুটি ঘোষণা হয়, তবে অর্থ দপ্তরের বিজ্ঞপ্তির পর শিক্ষা দপ্তর ও সেই মতে ছুটি ঘোষণা করে। আর এবার সেই নিয়ম ফলো করেই কার্যত একদিন ছুটি কমে গেলো রাজ্যের স্কুল গুলোতে।

Advertisement

শিক্ষা দপ্তরের নয়া বিজ্ঞপ্তিতে কার্যত অনেকেরই যেন মাথায় হাত। রাজ্যের প্রাথমিক শিক্ষা দপ্তর থেকে আজ বুধবার, ১০ই আগস্ট একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হল। বিজ্ঞপ্তি নম্বর- 1186(48)/BPE/2022 যার বিষয়বস্তু হলো রাজ্যে ‘রাখী পূর্ণিমা’ উপলক্ষ্যে WB School ছুটি সংক্রান্ত বিজ্ঞপ্তি।

বিজ্ঞপ্তি পাঠানো হলো রাজ্যের সকল জেলার ডিস্ট্রিক্ট প্রাইমারি স্কুল কাউন্সিল (DPSC) চেয়ারম্যানদেরকে। এছাড়াও রাজ্যের সকল ডিস্ট্রিক্ট ইন্সপেক্টর অফ স্কুলস (প্রাথমিক শিক্ষা দপ্তর) দের প্রত্যেককে। হঠাৎই এই বিজ্ঞপ্তি সবার মধ্যেই কয়েকটি প্রশ্নের আবহ তৈরী করে দিল।

Advertisement

রাজ্যের প্রাথমিক বিদ্যালয়ের ২০২২ সালের (WB School) ছুটির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়ে যায় গত বছর তথা ২০২১ সালেই। এতে প্রত্যেক বিদ্যালয়ের ছাত্র এবং শিক্ষক- উভয়েরই সুবিধা হয় পঠন পাঠন সংক্রান্ত বিষয়ে। উল্লেখিত ছুটির তালিকায় সারা বছরের ছুটিকে তিনটি ধাপে তথা ১লা জানুয়ারি থেকে ১৫ই এপ্রিল, ১৬ই এপ্রিল থেকে ৭ই আগস্ট এবং ৮ই আগস্ট থেকে ৩১শে ডিসেম্বর ভাগ করে দেওয়া থাকে।

প্রথম ধাপে ছুটি ছিলো ১২ দিন, দ্বিতীয় ধাপে ছুটি ছিলো ২৮ দিন এবং তৃতীয় ধাপে ছুটির সংখ্যা ২৫ দিন। এবারে প্রথম এবং দ্বিতীয় ধাপের সময়কাল শেষ হয়ে গিয়েছে। এখন চলছে তৃতীয় ধাপ। এবারে এই বিজ্ঞপ্তি (WB School) বেরোনোর পরে একটা দ্বিধায় পড়ে গেলেন রাজ্যের প্রাথমিক শিক্ষক মহল।

EK24 News

বিজ্ঞপ্তি অনুযায়ী লিস্টেড রাখী পূর্ণিমার ছুটি বাতিল হয়ে গেল। আর সেই ছুটি ছিলো ১২ই আগস্ট, ২০২২(শুক্রবার)। এর পরিবর্তে রাজ্যের অর্থ দপ্তর থেকে গত ৫ই আগস্ট, ২০২২ তারিখে প্রকাশিত হওয়া নোটিস নম্বর 3268-F(P2) এবং রাজ্যের মধ্যশিক্ষা দপ্তরের থেকে গত ৮ই আগস্ট প্রকাশিত নোটিস নম্বর- 346-SED/13037/139/2022- এই দুটি নোটিসের ভিত্তিতে আজ রাজ্যের প্রাথমিক শিক্ষা দপ্তর থেকে বিজ্ঞপ্তি প্রকাশ হলো।

Advertisement

উল্লেখ্য, রাজ্যের অর্থ দপ্তর থেকে যেই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল তাতে রাখী বন্ধনের ছুটি দেওয়া হয় ১১ই আগস্ট, ২০২২(বৃহস্পতিবার)। কারণ তাদের পূর্ব নির্ধারিত ছুটির (WB School) তালিকায় রাখী বন্ধন উপলক্ষ্যে কোন ছুটিই ছিল না। অর্থাৎ পশ্চিমবঙ্গ রাজ্য সরকারী কর্মীদের জন্য এই ছুটিটি এবছর নতুন করে যুক্ত হলো।

কিন্তু রাজ্যের প্রাথমিক বিদ্যালয় গুলিতে ১১ই আগস্ট, ২০২২ (বৃহস্পতিবার) নির্দেশ ছিলো শহীদ দিবস পালনের। কারণ, ঐ দিনটি হল ক্ষুদিরাম বসু এর মৃত্যুদিন। এবং ছুটির লিস্টে লেখা ছিলো পালনীয় এবং ছুটি। আর এই দিন ছুটি ধরেই তৃতীয় ধাপে ছুটি ছিলো ২৫ দিন।

এই দিনে, এই নিয়ে অনেক (WB School) বিদ্যালয়ে এই উপলক্ষ্যে কিছু অনুষ্ঠান পালনের সুচিও করে নিয়েছিল। এখন ঐ দিন ছুটি ঘোষণা হওয়াতে শিক্ষক এবং ছাত্র- উভয়েই বেশ একটা অন্য রকম পরিস্থিতিতে পড়ে গিয়েছে। ওইদিন কি স্কুলে আসতে হবে? আর স্কুল বন্ধ (WB School) থাকলে প্রোগ্রামের কি হবে?

Advertisement

আরও পড়ুন, পশ্চিমবঙ্গে ডিএ নিয়ে সর্বশেষ আপডেট।

অন্যদিকে ১২ই আগস্ট, ২০২২ তারিখে তথা শুক্রবার ছিল রাখী উৎসবের ছুটি। যেহেতু ছুটি দেওয়া হল ১১ই আগস্ট, তাই ১২ তারিখের ছুটি বাতিল হয়ে গেল। ফলে (WB School) লিস্টেড ছুটির ৬৫ দিন থেকে বাদ চলে গেলো একটি দিন। এ যেন কেমন এক দ্বিচারিতা। কেউ বা ছুটি পেল আবার কারো লিস্টেড ছুটি হয়ে গেল বাতিল।

অন্যদিকে যদি শহীদ দিবস পালন করতে হয় তবে ছাত্রদের স্কুলে (WB School) আসতে হবে। এদিকে নতুন অর্ডারে ছুটি দেওয়া হয়েছে, এবং বলা হয়েছে, “instead of 12th August”. অর্থাৎ কার্যত শিক্ষকদের ২টো ছুটি বাতিল হলো আর রাজ্য সরকারী কর্মীদের ১১ তারিখ ছুটি ছিলো না, তাই তারা অতিরিক্ত ছুটি পেলেন। আর এমনিতেই ১১ তারিখ স্কুলে লিস্টেড ছুটি ছিলো, তাই একটি লিস্টেড ছুটির দিনে আরেকটি ছুটির অর্ডার চাপিয়ে দেওয়া কার্যত নজিরবিহীন বলে মনে করছেন শিক্ষকদের একাংশ।

এই বিষয়ে আপনার মন্তব্য নিচে কমেন্ট করবেন। এমন সব গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের পেজটি ভিজিট করার অনুরোধ রইল। কারণ আমরাই আপনাদের জন্য নতুন খবর গুলি নিয়ে আসার চেষ্টা করি। ধন্যবাদ।
Written by Mukta Barai.

Advertisement

বিজ্ঞপ্তি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

Advertisement
Advertisement
6 thoughts on “WB School – স্কুলে ছুটি দিয়েও বাতিল করলো পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর, স্কুল খোলা রাখার নির্দেশ, দুটো ছুটি বাতিল।”
  1. আমাদের কোন ছুটি চাই না কারণ এদিকে বিগত 2 বছর ছুটি ছিল করোনার কারনে এদিকে আবার 2এনুআল এক্সাজাম এসে গেল 27 আগস্ট সেই এক্সাম স্টাট হয়েজাবে এরফলে ছাত্র ছাত্রি দের খুবই অসুবিধা হোতেপারে আমি জেহেতু 11 পড়ি কিন্তু আমার ওতো সামনের বছর এক্সাম রয়েছে সেই কারনে আমি ছুটি বাতিল এর দাবি করছি সামনের বছর আমার এক্সাম খারাপ হলে এর জন্য শুধু মাত্র শিক্ষা দপ্তরই দায়ি থাকবে এটা আমার দাবি এই ছুটির কারনে আমার মাধ্যমিক পরীক্ষা ভালো ফলাফল করতে পারিনি তাই আমি ছুটি বাতিল এর আবেদন জানাচ্ছি

  2. বিশেষ করে স্কুলের ক্ষেত্রে বেশি ছুট্টি না দাবা টি ভালো কেননা পড়ুয়ারা বেশি ছুট্টি পেলে স্কুল আশা ইচ্ছে করেনা এবং স্কুলে পড়া শুনা তে খুব বেশি ক্ষতি হয় .

  3. Advertisement
  4. দুবছর ধরে ছুটি খেয়ে পেছনে চর্বি জমে গেল আর একটা ছুটি বাতিল বলে মরাকান্না।
    ফালতু প্রতিবেদন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement