Advertisement
WB School Uniform
Advertisement

WB School Uniform অষ্টম শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থীদের ইউনিফর্ম দেওয়ার ব্যাপারে নতুন সিদ্ধান্ত নবান্নের, জানুন বিস্তারিত

রাজ্যের প্রতিটি সরকারী ও সরকারী পোষিত স্কুলে সমগ্র শিক্ষা থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত বিনামুল্যে পড়ুয়াদের স্কুল ইউনিফর্ম দেওয়া হয়। কিন্তু টাকা এলট কড়া স্বত্তেও এখন বহু স্কুল স্কুল ইউনিফর্ম দেয়নি। তাই জরুরী ভিত্তিতে নড়েচড়ে বসলো প্রশাসন।

Advertisement

নিয়মানুযায়ী প্রতিবছর বছরের প্রথম দিকেই শিক্ষার্থীদের দুই সেট করে স্কুল ইউনিফর্ম দেওয়া হয়। কিন্তু বর্তমানে শিক্ষাবর্ষ প্রায় শেষ হতে চললেও পশ্চিমবঙ্গের অন্তর্গত কলকাতা সহ বিভিন্ন জেলার শিক্ষার্থীরা এখনো পায়নি সেই স্কুল ইউনিফর্ম।

প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের ইউনিফর্ম তৈরির কাজে গড়িমসি করছে রাজ্যের (WB School Uniform) স্বনির্ভর গোষ্ঠীগুলি। সূত্রের খবর, কলকাতা সহ প্রায় নয়টি জেলার শিক্ষার্থীরা পায়নি এখনো ইউনিফর্ম। মাননীয় মুখ্যমন্ত্রী এইসব স্বনির্ভর গোষ্ঠীগুলিকে নির্দেশ দিয়েছেন ১৫ সেপ্টেম্বর এর মধ্যে সমস্ত স্কুলগুলিতে ইউনিফর্ম পৌঁছে দিতে।

Advertisement

সময়ের মধ্যে বকেয়া ডিএ না দেওয়ায় খোদ পশ্চিমবঙ্গ সরকারকে নোটিশ, মহা বিপাকে রাজ্য।

প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের জন্য প্রায় দু’কোটি ইউনিফর্ম প্রস্তুতির নির্দেশ দিয়েছিলেন মমতা; যার জন্য প্রয়োজন প্রায় সাড়ে চার কোটি মিটার কাপড়ের। সুত্রের খবর, রাজ্যে (WB School Uniform) এখনো পর্যন্ত ২৬ লক্ষ মিটার কাপড় উৎপাদন সম্ভব হয়েছে। সঠিক বিনিয়োগের এলেও এই সবৃহৎ চাহিদা দু’বছরের আগে পূরণ করা প্রায় অসম্ভব।

অন্য রাজ্য থেকে কাপড় আমদানি হলেও সমস্যার অন্ত নেই। চলতি বছরের মার্চ – এপ্রিল থেকে ধাপে ধাপে কাপড় সরবরাহের কাজ শুরু হলেও তা শেষ এখনো হয়নি। এখনো প্রায় আড়াই কোটি মিটার কাপড় সরবরাহ সম্ভব হয়নি।

EK24 News

গ্রামীন অর্থনীতির বিকাশে মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরব। চলতি বছরের শুরুতে আনন্দধারা প্রকল্পের (WB School Uniform) অধীন দশ লক্ষ স্বনির্ভর গোষ্ঠী থাকলেও, তিনি আরো দুই লক্ষ গঠনের নির্দেশ দিয়েছেন।

Advertisement

চলতি বছরে সামনে পঞ্চায়েতের ভোট। এই পরিস্থিতিতে স্বনির্ভর গোষ্ঠীগুলির এমন অপদার্থতায় ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। আগামী ১৫ই সেপ্টেম্বর এর মধ্যে কোলকাতা, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, কালিম্পং,উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা স্কুলগুলিতে দুই সেট করে স্কুল ইউনিফর্ম পাঠানোর নির্দেশ (WB School Uniform) দেন তিনি।
Written by Rajeswari Sur.

 বরখাস্ত ২৬৯ জন, জেলায় জেলায় পাঠানো হলো বরখাস্ত শিক্ষকদের তালিকা

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement