Advertisement
school reopen wb high court order
Advertisement

রাজ্য নির্দিষ্ট পরিকল্পনা মাফিক স্কুল খুলছেনা, এই অভিযোগে মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। তবে সেই গুরুত্বপূর্ণ মামলায়,  স্কুল খোলা (WB School Reopen) নিয়ে কাটল যাবতীয় আইনি জট। আগামী ১৬ নভেম্বর থেকেই খুলছে স্কুল। স্কুল খোলা নিয়ে রাজ্যের সিদ্ধান্ত বহাল রাখল হাইকোর্ট ( Calcutta High Court)। রাজ্য (West Bengal) ২৯ অক্টোবর যে বিজ্ঞপ্তি জারি করেছিল, তা বহাল রাখল আদালত।

Advertisement

গত পহেলা নভেম্বর রাজ্য সরকার (West Bengal Government) ঘোষণা করে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল চালু হবে আগামী ১৬ নভেম্বর থেকে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে সোমবার হাইকোর্টে জনস্বার্থ মামলা করেন আইনজীবী সুদীপ ঘোষ চৌধুরী। মামলাকারীর অভিযোগ, পরিকল্পনা ছাড়াই রাজ্যে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলা হবে। মামলাকারীর মতে, এই পড়ুয়াদের এখনও পর্যন্ত ভ্যাকসিনেশন (Vaccination) হয়নি। পরিকল্পনা ছাড়া স্কুল খুললে, ছাত্র ছাত্রীদের সংক্রমিত হওয়ার আশঙ্কা আছে। মামলাকারী আবেদন করেন, এই বিষয়ে একটি বিশেষজ্ঞ কমিটি (Expert Committee) তৈরি করা হোক। সেই কমিটি সময় কমিয়ে কীভাবে স্কুল চালু রাখা যায়, তার সুপারিশ করুক। WB School Reopen

সংবাদ সূত্রে জানা গেছে, এই মামলার শুনানিতে আজ আদালত জানায়, রাজ্য যেমন সিদ্ধান্ত নিয়েছিল, সেই মোতাবেক, নবম, দশম, একাদশ, দ্বাদশ শ্রেণির জন্য স্কুল খুলছে(WB School Reopen)। রাজ্য সরকার স্কুল খোলা নিয়ে ২৯ অক্টোবর যে বিজ্ঞপ্তি জারি করেছিল তা বহাল রাখল হাইকোর্ট। এই বিশেষজ্ঞ কমিটির সুপারিশ নিয়ে যে মামলা কলকাতা হাইকোর্টে করা হয়েছিল, তাও খারিজ করেছে আদালত।

Advertisement

এর পাশাপাশি আদালত আরো বলেছে, যিনি মামলা করেছেন তিনি সরাসরি রাজ্যের এই নির্দেশিকায় প্রভাবিত নন। তাহলে কেন এই মামলা কলকাতা হাইকোর্ট গ্রহণ করবে, সেই প্রশ্নও তুলেছেন বিচারপতিরা। নবম, দশম, একাদশ, দ্বাদশ শ্রেণি পড়ুয়া বা অভিভাবক, শিক্ষক, শিক্ষাকর্মীদের এই সংক্রান্ত কোনও বিষয়ে সমস্যা থাকলে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানাতে পারেন। সেই মোতাবেক সিদ্ধান্ত গ্রহণ করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কিন্তু রাজ্য সরকারের ২৯ অক্টোবরের বিজ্ঞপ্তি অনুযায়ী নবম, দশম, একাদশ, দ্বাদশ শ্রেণির জন্য স্কুল খুলবে (WB School Reopen)। 

প্রসঙ্গত উল্লেখ্য, করোনা বিধি মেনে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খোলার অনুমতি দিয়েছে রাজ্য সরকার। রাজ্যের বিজ্ঞপ্তি অনুযায়ী, নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ৩টে পর্যন্ত। সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত হবে দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস। এবার রাজ্যের এই বিজ্ঞপ্তিই বহাল থাকবে। অন্যদিকে স্কুলের সময় সীমা কমানোর আবেদন ও জোরালো হচ্ছে। ক্লাসের সময় যাতে কমানো হয় সেই আবেদন করছেন পড়ুয়া ও অভিভাবকেরা। আপডেট আসছে।

EK24 News

আরও পড়ুন,  কলেজে এখনই চালু হচ্ছেনা অফলাইন ক্লাস, কবে থেকে কিভাবে শুরু

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement