WB School Education – আর স্কুল বন্ধ নয়, কড়া নির্দেশ শিক্ষা দপ্তরের, নতুন উদ্যোগ রাজ্যের

WB School Education – পড়াশোনা শুরু হলো এবার

রাজ্যের নতুন উদ্যোগ “পাড়ায় শিক্ষালয় ” – অতিমারির প্রভাবে প্রায় দীর্ঘ 2 বছর বন্ধ প্রাথমিক শিক্ষা থেকে উচ্চশিক্ষা (WB School Education)। পঠন-পাঠন চলছে অনলাইন প্রযুক্তির দ্বারা। গৃহবন্দী থাকার কারণে যেমন প্রভাব পড়ছে শিশুমনে তেমনই মানসিক সমস্যার সম্মুখীনও হচ্ছে বহু পড়ুয়া।

Advertisement

Free Fire Redeem codes – আজকের ফ্রি ফায়ার রিডিম কোডের সাথে পেয়ে যান ফ্রী ডায়ামন্ড

Advertisement

স্কুলের পরিবেশ, ক্লাসরুম, বন্ধুবান্ধব সব কিছু থেকে দূরে থাকার কারণে প্রায় সবই ভুলতে বসেছে তারা (WB School Education)। শুধু তাই ই নয়, অনলাইন ক্লাসের কারণে কিছু জাগায় অনুউন্নত ইন্টারনেট পরিষেবা না থাকায় ও ইন্টারনেটের দাম বৃদ্ধি পাওয়ায় বিড়ম্বনায় পড়তে হচ্ছে একটা বিরাট সংখ্যক ছাত্রছাত্রীদের। যার কারণে পড়াশোনা থেকে মুখ ফেরাতে বাধ্য হতে হচ্ছে অনেক পড়ুয়াকেই।

এই পরিস্থিতিতে রাজ্য ঘরে ঘরে শিক্ষা পৌঁছে দিতে নতুন উদ্যোগ গ্রহণ করলো (WB School Education)। যার নাম ” পাড়ায় শিক্ষালয় “। দুয়ারে সরকারের পর এবার ” পাড়ায় শিক্ষালয় “। স্কুলের পরিবেশ ও শিক্ষা সকলের কাছে পৌঁছে দিতে রাজ্যের এই নতুন কর্মসূচী। যার উদ্ধবোধন করেছেন রাজ্যের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু।

২০২০ সালের মার্চ মাস থেকে বন্ধ স্কুল কলেজ। মাঝে ১৬ই নভেম্বর থেকে ৩রা জানুয়ারি নবম -দ্বাদশ ও কলেজের ক্লাস হলেও ২ বছরে একেবারেই স্কুলের মুখ দেখেনি প্রাথমিক থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়ারা। তাই এবার তাদের জন্য শুরু হচ্ছে ‘পাড়ায় শিক্ষালয়’ (WB School Education)।

Advertisement

এই কর্মসূচির অনুযায়ী মাঠ বা পার্কেই হবে স্কুলের পরিবেশ। এই কমিউনিটি শিক্ষা ব্যবস্থায় ক্লাস নেবেন স্কুলের শিক্ষক সহ পার্শ্ব শিক্ষক এবং শিক্ষা সহায়কেরা সকলেই (WB School Education)। এই কর্মসূচির দ্বারা উপকৃত হবে বহু সংখক ছাত্রছাত্রী।

আরও পড়ুন – অবশেষে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের দাবি মেনে নিতে বাধ্য হল শিক্ষা দফতর।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment